দেশ

corona virus btn
corona virus btn
Loading

কৃষি আইনের বিরুদ্ধে ট্রাক্টর র‍্যালি, হরিয়ানায় বিক্ষোভের হাল ধরলেন মহিলারা

কৃষি আইনের বিরুদ্ধে ট্রাক্টর র‍্যালি, হরিয়ানায় বিক্ষোভের হাল ধরলেন মহিলারা

আন্দোলনের তীব্রতা বাড়ানোর জন্য কৃষকেরা পরিকল্পনা করেছেন রাজধানীতে ট্রাক্টর র‍্যালি করার। দেশের অন্যান্য প্রান্তেও প্রজাতন্ত্র দিবসের দিন র‍্যালির পরিকল্পনা রয়েছে তাঁদের।

  • Share this:

#হরিয়ানা: নয়া কৃষি আইনের বিরুদ্ধে দিল্লি বর্ডারে নভেম্বর মাসের শেষ থেকেই চলছে কৃষকদের আন্দোলন। গতকাল, সোমবার কৃষকদের সঙ্গে সরকার পক্ষের সপ্তম বৈঠক সম্পন্ন হয়ে গিয়েছে। কিন্তু এ-পর্যন্ত কোনও রফা হয়নি দু’পক্ষের মধ্যে। আন্দোলনের তীব্রতা বাড়ানোর জন্য কৃষকেরা পরিকল্পনা করেছেন রাজধানীতে ট্রাক্টর র‍্যালি করার। দেশের অন্যান্য প্রান্তেও প্রজাতন্ত্র দিবসের দিন র‍্যালির পরিকল্পনা রয়েছে তাঁদের। তবে এর মধ্যেই হরিয়ানার জিন্দ-এ শুরু হয়ে গিয়েছে র‍্যালি’র জন্য অনুশীলন। আর সেখানে, ট্রাক্টর চালিয়ে র‍্যালি করতে বেড়িয়েছেন মহিলারা। পরিকল্পিত ‘কিষান প্যারেড’-এর আগেই শুরু হয়ে গিয়েছে এই র‍্যালি।

বিক্ষোভের পদযাত্রায় সামিল হওয়ার জন্য রাজ্যের বিভিন্ন গ্রামের মহিলাদের প্রশিক্ষণ দিচ্ছেন ভারতীয় কিষান ইউনিয়নের নেতারা। এই কৃষক সমিতির তরফে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে ৫০০-এর থেকেও বেশি মহিলাকে। হরিয়ানার জিন্দে দেখা গিয়েছে, ট্রাক্টর চালাচ্ছেন কয়েকজন মহিলা এবং অন্যরা পিছনে বসে কৃষকদের পক্ষে শ্লোগান দিচ্ছেন। তবে এই ছবি শুধুই অনুশীলনের। একজন কৃষক নেতা জানিয়েছেন, “এখন ট্রেলার চলছে। আসল ছবি উঠে আসবে আগামীকাল কুন্ডলি-মানেসর-পালওয়াল সড়ক পথে।”

গতকাল কৃষক এবং সরকার পক্ষের বৈঠকের ফলে, কৃষি আইন নিয়ে বেরিয়ে আসেনি কোনও সমাধান সূত্র। বরং কৃষকেরা আরও মরিয়া হয়ে উঠেছেন। আর সে কারণেই, নতুন করে পরিকল্পনা চলছে র‍্যালির। আগামী শুক্রবার, দু’পক্ষের মধ্যে পুনরায় কথাবার্তা হবে। প্রসঙ্গত, এই কৃষি আইনগুলির থেকে বেশ কিছু নিয়ম হঠিয়ে দেওয়ার প্রস্তাব দিয়েছিল সরকার পক্ষ। কিন্তু কৃষক নেতারা তাঁদের দাবিতে অনড়, এই আইন প্রত্যাহার করে নিতে হবে।

Published by: Antara Dey
First published: January 5, 2021, 5:14 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर