Home /News /national /
Kashmir: ৩৭০ ধারা লোপ ও সন্ত্রাস হ্রাস পাওয়া কাশ্মীরের চেহারা পাল্টে গিযেছে, পর্যটকদের সংখ্যা চমকে দেবে

Kashmir: ৩৭০ ধারা লোপ ও সন্ত্রাস হ্রাস পাওয়া কাশ্মীরের চেহারা পাল্টে গিযেছে, পর্যটকদের সংখ্যা চমকে দেবে

ফাইল চিত্র

ফাইল চিত্র

Kashmir: সোমবার শ্রীনগর বিমানবন্দরে দৈনিক সর্বোচ্চ প্রায ৯০টি বিমান নেমেছিল। যা রেকর্ড।

  • Share this:

    #নয়াদিল্লি: পর্যটকদের সংখ্যায় সব রেকর্ড ভেঙে গেল। যেন পর্যটকদের ঢল নেমেছে কাশ্মীরে। এক দিকে ৩৭০ ধারা বিলোপ ও কাশ্মীরের শান্তি ও শৃঙ্খলার উন্নতির ফলে পর্যটকদের সংখ্যা বেড়েছে লাফিয়ে লাফিয়ে। কাশ্মীরের প্রশাসনিক স্তর থেকে হিসাব পাওয়া গিয়েছে, তাতে দেখা যাচ্ছে ২০১১ সালে শেষ বার ১৩ লক্ষ পর্যটক এসেছিলেন কাশ্মীরে। এ বারে মার্চের পরিসংখ্যান সেটিকেও ছাড়িয়ে যাবে।

    বিভিন্ন পর্যটন সংস্থা ও সরকারের হিসাব অনুসারে কাশ্মীরে শেষ তিন দিনে বিপুল সংখ্যায পর্যটক এসেছেন। এর ফলে মার্চ মাসে মোট পর্যটকের সংখ্যা ছাড়িয়ে গিয়েছে ১ লক্র ৬০ হাজারের গণ্ডি। এ ছাড়া, ফেব্রুয়ারি ও জানুয়ারি মাসে যোগাযোগ ব্যবস্থা ও অন্য কয়েকটি বিষয়ের সমস্যা থাকা সত্ত্বেও সেই সংখ্যা দাঁড়িয়েছে ১ লক্ষ পাঁচ হাজার ও ৬১ হাজার ৪০০।

    আরও পড়ুন: কোন পথে বিজেপি-র বিরুদ্ধে লড়াই, মমতা বন্দ্যোপাধ্যায়ের চিঠিতে পড়ল শোরগোল

    সোমবার শ্রীনগর বিমানবন্দরে দৈনিক সর্বোচ্চ প্রায ৯০টি বিমান নেমেছিল। যা রেকর্ড। এর মাধ্যমে এসেছেন প্রায় ১৫ হাজার পর্যটক। শ্রীনগর বিমাবন্দরের পক্ষ থেকে বলা হয়েছে, এই পরিমাণ বিমানের ওঠানামা করা একটি রেকর্ড। সাধারণত দৈনিক ৫০-৬০টি বিমান এই বিমানবন্দরে ওঠা নামা করে, তার বদলে সংখ্যাটি ৯০ হয়ে যাওয়ায় একরকম উচ্ছ্বসিত পর্যটক ব্যবসায়ীরা।

    আরও পড়ুন: মালদহে অবহেলায় পড়ে ৪০০ বছর পুরনো মূর্তি, সংরক্ষণের দাবি পুরাতত্ত্ববিদদের

    স্থানীয় পর্যটন ব্যবসায়ীরা জানিয়েছেন, এ বারে কাশ্মীরে এমন অনেক পর্যটক আসছেন যাঁরা একটু হাত খুলে খরচ করতে পারেন। স্বাভাবিক ভাবে ব্যবসায়ীক উন্নতি হচ্ছে। বিভিন্ন মধ্য এশিয়ার দেশ থেকে যে পর্যটকরা এসেছেন, তাঁদের কাছে কোনও কোনও লাক্সারি হোটেলের ঘর দৈনিক ৩৫ হাজার টাকাতেও ভাড়া দেওয়া হয়েছে। অনেকেই কেতাবি হোটেলে থাকা পছন্দ করছেন।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Kashmir

    পরবর্তী খবর