হোম /খবর /দেশ /
সংসদে মহিলা সংরক্ষণ বিল চায় তৃণমূল, পাশে বিরোধীরা

সংসদে মহিলা সংরক্ষণ বিল চায় তৃণমূল, পাশে বিরোধীরা

মহিলা সংরক্ষণ বিলের পক্ষে সওয়াল তৃণমূলের৷

মহিলা সংরক্ষণ বিলের পক্ষে সওয়াল তৃণমূলের৷

অন্যদিকে সকালে সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশীর বৈঠকে তৃণমূলের তরফে যুক্তরাষ্ট্রীয় কাঠামো অক্ষুণ্ণ রাখা নিয়ে সংসদে আলোচনার দাবি জানানো হয়।

  • Share this:

#নয়াদিল্লি:  সংসদে মহিলা সংরক্ষণ বিল আনতে সরকারের উপরে চাপ সৃষ্টি করতে চায় তৃণমূল। মঙ্গলবার সন্ধায় লোকসভার বিজনেস অ্যাডভাইজারি কমিটির বৈঠকে মহিলা সংরক্ষণ বিল নিয়ে আলোচনার দাবি জানিয়েছেন তৃণমূলের লোকসভার দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়।

মহিলা সংরক্ষণ বিলে সমর্থন জানিয়েছে কংগ্রেস, বিজেডি থেকে শুরু করে ডিএমকের মত দলগুলিও। সূত্রের খবর, সুদীপ বন্দ্যোপাধ্যায় মহিলা সংরক্ষণ বিল নিয়ে আলোচনার প্রস্তাব দেওয়ার জেডিইউ নেতা রাজীব রঞ্জন সিং জানান, আগে এই বিলের বিরোধিতা করলেও এখন তাঁরা এই বিলে সমর্থন জানতে প্রস্তুত।

আরও পড়ুন: রাজধানীতে এবার অন্য ডবল ইঞ্জিন, বিজেপিকে সরিয়ে দিল্লি পুরসভা দখলের পথে আপ

ওড়িশার শাসক দল বিজেডির পক্ষ থেকেও এই বিলের পক্ষে সওয়াল করা হয়েছে। শিরোমনি আকালি দলের সাংসদ হরসিমরউত কউর বাদল প্রস্তাব দেন, আলোচনার মাধ্যমে সর্বসম্মতিক্রমে এই বিল পাস করানো হোক।

সূত্র মারফত জানা গিয়েছে, মহিলা সংরক্ষণ বিল ছাড়াও বিজনেস অ্যাডভাইজারি কমিটির বৈঠকে তৃণমূলের তরফে মেঘালয় তথা উত্তর পূর্বাঞ্চল নিয়ে আলোচনার দাবি জানানো হয়। সুদীপ বন্দ্যোপাধ্যায়ের দাবি, মেঘালয়ের ভাষাকে সংবিধানের অষ্টম তপশিলের অন্তর্ভুক্ত করার দাবি জানানো হচ্ছে দীর্ঘদিন ধরেই। ফলে এই নিয়ে সংসদে আলোচনার দাবি করেন তিনি। তাঁর আরও প্রস্তাব, সংসদে উত্তর পূর্বাঞ্চলের সমস্যাগুলি নিয়ে সেভাবে আলোচনা করা হয় না। এবারের শীতকালীন অধিবেশনে উত্তর পূর্বাঞ্চলের সমস্যাগুলি নিয়ে আলোচনার দাবি জানায় তৃণমূল কংগ্রেস।

আরও পড়ুন: রাজ্যে বিনিয়োগ টানতে এবার জেলায় জোর, নবান্নের শীর্ষ মহলে শুরু তৎপরতা

অন্যদিকে সকালে সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশীর বৈঠকে তৃণমূলের তরফে যুক্তরাষ্ট্রীয় কাঠামো অক্ষুণ্ণ রাখা নিয়ে সংসদে আলোচনার দাবি জানানো হয়। বৈঠকে উপস্থিত ছিলেন তৃণমূল কংগ্রেসের লোকসভার নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় এবং রাজ্যসভার নেতা ডেরেক ও ব্রায়েন। তাঁরা জানান, দীর্ঘদিন ধরেই বাংলা সহ বিরোধী শাসিত রাজ্যগুলিকে আর্থিকভাবে অবরুদ্ধ করে রাজ্যের উন্নয়ন থমকে দেওয়ার চেষ্টা করা হচ্ছে। ফলে সেই বিষয়টি নিয়ে সংসদে আলোচনা চায় তৃণমূল। পাশাপাশি বেকারত্ব, মূল্যবৃদ্ধি এবং উত্তর পূর্বের রাজ্যগুলির সমস্যা নিয়েও আলোচনার দাবি জানানো হয় তৃণমূলের তরফে।

কংগ্রেসের তরফে বৈদেশিক বিপদ, আর্থিকভাবে দুর্বল শ্রেণির জন্য সংরক্ষণ নিয়ে আলোচনার দাবি জানানো হয়েছে। সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী জানিয়েছেন, মোট ৪৭টি দলের মধ্যে উপস্থিত ছিল ৩১টি রাজনৈতিক দল। বিরোধীদের তরফে বেশ কিছু প্রস্তাব দেওয়া হয়েছে। সেগুলি আমরা সেগুলিতে মনযোগ দিয়েছি।"

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Parliament, TMC