• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • TMC SAYS NO TO NEW COMMITTEE PROPOSED BY VENKAIAH NAIDU IN RAJYA SABHA DMG

Opposition unity in Delhi: রাজ্যসভায় বেঙ্কাইয়ার কমিটিতে 'না' তৃণমূলের, একজোট বিরোধীরা

রাজ্যসভার চেয়ারম্যানের প্রস্তাবিত কমিটিতে না তৃণমূলের৷

রাজ্যসভায় একটি শৃঙ্খলা রক্ষা কমিটি গঠনের উদ্যোগ নিয়েছেন রাজ্যসভার চেয়ারম্যান নাইডু। ওই কমিটির সদস্য হওয়ার জন্য আমন্ত্রণ জানা

  • Share this:

#নয়াদিল্লি: সংসদের বাদল অধিবেশন চলাকালীন গত ১১ই আগস্ট নজিরবিহীন অশান্তির সাক্ষী থেকেছে রাজ্যসভা। যা নিয়ে বিজেপি সাংসদরা সরকারের উপরে চাপ তৈরি করেছেন। তাঁদের দাবি, সংসদে অশান্তি সৃষ্টি করা বিরোধী সাংসদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে হবে।

পেগাসাস ইস্যুতে বিচারবিভাগীয় নজরদারিতে তদন্তের দাবি, কৃষি আইন বাতিল এবং পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদে সংসদের দুই কক্ষ হয়েছিলেন বিরোধী দলের সাংসদরা। যার জেরে প্রায় কোনওদিনই সংসদের অধিবেশন সুষ্ঠুভাবে পরিচালনা করা যায়নি। এমন কি, নির্ধারিত সময়ের দু' দিন আগেই সংসদ মুলতুবি করে দিতে হয়। সেই ঘটনার রেশ ধরে সম্প্রতি রাজ্যসভায় একটি শৃঙ্খলা রক্ষা কমিটি গঠনের উদ্যোগ নিয়েছেন রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু। ওই কমিটির সদস্য হওয়ার জন্য বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের আমন্ত্রণ জানানো হয়েছিল । যা প্রত্যাখ্যান করেছে কংগ্রেস, তৃণমূল কংগ্রেস সহ প্রায় সবকটি বিরোধী রাজনৈতিক দল৷ অন্য বিষয়ে যাই হোক না কেন, এক্ষেত্রে বিরোধী শিবিরে ঐক্যের ছবি বেশ স্পষ্ট।

প্রবীণ কংগ্রেস নেতা তথা রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গে চেয়ারম্যান ভেঙ্কাইয়া নাইডুকে চিঠি দিয়ে সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন। চিঠিতে তিনি লিখেছেন, এই কমিটি গঠন করে বিরোধীদের কণ্ঠরোধ করতে চাইছে সরকার। বরং সরকারপক্ষ সংসদ এবং সংসদীয় কমিটিকে অগ্রাহ্য করে যেভাবে একের পর এক বিল পাস করিয়ে নিয়েছে, তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত। সরকারকে বাধ্য করা উচিত যাতে তারা সাংবিধানিক নৈতিকতা রক্ষার্থে সংসদীয় কমিটির স্ক্রুটিনির পর বিল পাস করানোর উদ্যোগ নেয়।

রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডুর প্রস্তাবিত শৃঙ্খলারক্ষাকারী কমিটিতে নিজেদের প্রতিনিধি পাঠাতে গতকাল অস্বীকার করেছে কংগ্রেস, তৃণমূল কংগ্রেস-সহ বিভিন্ন বিরোধী দলগুলি। সাম্প্রতিক বাদল অধিবেশনে বিরোধী সাংসদদের আচরণ নিয়ে ময়নাতদন্ত করতে এই কমিটির প্রস্তাবনা। তৃণমূলের রাজ্যসভার নেতা ডেরেক ও'ব্রায়েন দাবি তুলেছেন, সরকার যে ভাবে সংসদীয় গণতন্ত্রকে হত্যা করেছে, তা স্পষ্ট করার জন্য রাজ্যসভার পক্ষ থেকে একটি তদন্ত কমিটি গঠন করা হোক। বিষয়টি নিয়ে পরে একটি টুইটও করেন তিনি।

ডেরেকের অভিযোগ,  '‘ মোদি সরকার যেভাবে সংসদীয় কমিটিকে এড়িয়ে, গায়ের জোরে একের পর গুরুত্বপূর্ণ বিল পাশ করিয়ে নিচ্ছে, তা নিয়ে বিস্তারিত তদন্ত হোক। সদ্য সমাপ্ত বাদল অধিবেশনে যে সব প্রশ্ন উঠেছে, সেগুলি সংসদীয় কমিটির সামনে সেগুলি রাখা হোক। তদন্ত করে দেখুন চেয়ারম্যান।'’

Published by:Debamoy Ghosh
First published: