Home /News /national /
Tripura Tmc: শান্তির বাজার এলাকা দিয়ে যাচ্ছিল তৃণমূলের মিছিল, বিজেপি-র বিরুদ্ধে উঠল মারাত্মক অভিযোগ

Tripura Tmc: শান্তির বাজার এলাকা দিয়ে যাচ্ছিল তৃণমূলের মিছিল, বিজেপি-র বিরুদ্ধে উঠল মারাত্মক অভিযোগ

ত্রিপুরায় আক্রান্ত তৃণমূল

ত্রিপুরায় আক্রান্ত তৃণমূল

Tripura Tmc: ফের ত্রিপুরায় আক্রান্ত তৃণমূল কংগ্রেস। ডেপুটেশন জমা দিতে গিয়ে আহত ৪ তৃণমূল নেতা-কর্মী।

  • Share this:

#আগরতলা: "বিজেপি সরকার পিছিয়ে পড়া জনজাতিদের নির্যাতন করেছে," বলছে ত্রিপুরা তৃণমূল কংগ্রেস। রাজ্য জুড়ে গণ ডেপুটেশনের পরে, সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস শিক্ষা, জীবিকা এবং কল্যাণ প্রকল্পগুলিতে অবিলম্বে হস্তক্ষেপের দাবি রাখে। এই ইস্যুতে ডেপুটেশন জমা দিতে গিয়ে আক্রান্ত হয়েছেন তৃণমূল কংগ্রেস নেতা কর্মীরা।

ঘটনাটি ঘটেছে শান্তির বাজার এলাকায়৷ তৃণমূল নেতা দীপঙ্কর বর্ধন সহ চার জন আহত হয়েছেন। অভিযোগ বিজেপির বিরুদ্ধে। যদিও অভিযোগ অস্বীকার করেছে তারা। ত্রিপুরায় তফসিলি জাতি সম্প্রদায়ের সমস্যাগুলি ধারাবাহিকভাবে উত্থাপন করার পরে, সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস বুধবার বিজেপি নেতৃত্বাধীন রাজ্য সরকারের কাছে জবাবদিহির দাবিতে রাজ্য জুড়ে একটি গণ ডেপুটেশন সমাবেশের আয়োজন করেছে। ত্রিপুরা তৃণমূল কংগ্রেসের রাজ্যের আহ্বায়ক সুবল ভৌমিক, ত্রিপুরা তৃণমূল কংগ্রেসের স্টিয়ারিং কমিটির সদস্য প্রকাশ দাস এবং অন্যান্য সিনিয়র দলের নেতারা সিপাহিজলা, খোয়াই, উত্তর ত্রিপুরা, ধলাই এবং গোমতি-সহ একাধিক জেলায় আয়োজিত সমাবেশের পাশাপাশি আগরতলায় গণ ডেপুটেশন সমাবেশে উপস্থিত ছিলেন।

সুবল ভৌমিক বলেছেন, "আমাদের এসসি নেতা প্রকাশ দাসের নেতৃত্বে, আমরা মহকুমা অফিসে একটি গণ ডেপুটেশন জমা দিয়েছি। আমাদের এসসি সেলের এই উদ্যোগটি প্রয়োজনীয় ছিল কারণ বিজেপি সরকার ২০১৮ সাল থেকে এসসি সম্প্রদায়ের লোকদের নির্যাতন করেছে। আমরা একটি ভাল জীবন চাই। আমাদের রাজ্যের এসসি সম্প্রদায়ের জন্য এবং যদি সরকার এই ডেপুটেশনে সাড়া না দেয়, তবে আমরা এর বিরুদ্ধে প্রতিবাদ করব।” তৃণমূল নেতৃত্ব আগরতলায় মহকুমা আধিকারিককে ১৫টি দাবি সমন্বিত একটি ডেপুটেশনেও জমা দিয়েছে।

শিক্ষার সুযোগের অভাব থেকে জীবিকা নির্বাহের সমস্যা থেকে এসসি সম্প্রদায়ের সদস্যদের প্রতি বৈষম্য বৃদ্ধি পর্যন্ত, চার্টারটি রাজ্যের এসসি সম্প্রদায়কে ঘিরে মূল বিষয়গুলিকে তুলে ধরে। সুবল ভৌমিক এবং অন্যান্যরাও সংসদীয় প্রতিনিধিত্বের বিষয়ে চাপ দিয়েছিলেন এবং সংসদে এসসি সম্প্রদায়ের জন্য একটি সংরক্ষিত আসনের আহ্বান জানিয়েছিলেন।বর্তমানে, রাজ্যে মাত্র দুটি লোকসভা আসন রয়েছে। এসসি জনসংখ্যা অধ্যুষিত এলাকায় যথাযথ বিদ্যুৎ, রাস্তা, পানীয় জল এবং স্বাস্থ্য পরিকাঠামো নিশ্চিত করার পাশাপাশি, সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের নেতৃত্বাধীন দলটি আরও বলেছে যে সরকারকে বিভিন্ন উদ্দেশ্যে এসসি সম্প্রদায়ের দ্বারা গৃহীত ঋণগুলি সরানোর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া উচিত। ডেপুটেশনে বলা হয়েছে, "এসসি সম্প্রদায়ের নারীদের ক্ষমতায়নের জন্যও ব্যবস্থা নেওয়া উচিত।”

আরও পড়ুন: বিহার থেকে রাজ্যে ঢুকল একটি বোলেরো গাড়ি, যা মিলল ভিতরে, চক্ষু চড়কগাছ সকলের!

"এসসি সার্টিফিকেট ইস্যু করার জন্য হয়রানি বন্ধ করতে হবে এবং যারা জাল সার্টিফিকেট দেখিয়ে চাকরি করছেন তাদের বরখাস্ত করতে হবে," ডেপুটেশনে বলা হয়েছে। সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের নেতারা রাজ্য সরকারকে জাল শংসাপত্রগুলি পরীক্ষা করার জন্য একটি দক্ষ প্রক্রিয়ায় তৈরি করতে বলেছে। ডেপুটেশনে আরো বলা আছে, "একটি বিশেষ ড্রাইভের মাধ্যমে, ১০০-পয়েন্ট রোস্টারের ভিত্তিতে নিয়োগ এবং পদোন্নতির মাধ্যমে ব্যাকলগ-সহ সমস্ত সংরক্ষিত শূন্যপদ অবিলম্বে পূরণ করা উচিত। শূন্য পদগুলি অসংরক্ষিত বিভাগের জন্য ব্যবহার করা যাবে না। যোগ্য এসসি প্রার্থীদের নিয়োগ করা দরকার। কর্মচারীদের এবং প্রতিটি অফিসে কোনও বঞ্চনা এবং বদলি হওয়া উচিত নয়।”নেতৃবৃন্দ আরো বলেন, এসসি শিক্ষার্থীদের সঠিক শিক্ষা দিতে হলে সরকারকে বিভিন্ন উপবৃত্তি বাড়াতে হবে। উচ্চশিক্ষা গ্রহণকারী শিক্ষার্থীদের হোস্টেলের সুবিধা এবং আসন বৃদ্ধি পেতে হবে।

আরও পড়ুন: রাত ১০.৪০, বিকট এক শব্দ, মারাত্মক ঘটনা ধূপগুড়িতে! যা দেখে চমকে গেলেন সকলে...

এগুলির সঙ্গে, ত্রিপুরা তৃণমূল কংগ্রেস কেন্দ্রীয় ও রাজ্য সরকারের প্রকল্পগুলির যথাযথ বাস্তবায়নের জন্য আহ্বান জানিয়েছে যাতে দরিদ্র এবং গৃহহীনরা প্রধানমন্ত্রী আবাস যোজনার অধীনে বাড়ি পায়।  নথিতে বিভিন্ন পঞ্চায়েত, গ্রাম পরিষদ এবং নগর পঞ্চায়েতে এসসি সম্প্রদায়ের জন্য যথাযথ ব্যবসায়িক পরিকাঠামোরও আহ্বান জানানো হয়েছে। ডেপুটেশনে বলা হয়েছে, "এসসি সম্প্রদায়ের কৃষকদের অবশ্যই বিনামূল্যে সার, বীজ এবং উপযুক্ত সরঞ্জাম পেতে হবে। জেলে, সঙ্গীতজ্ঞ এবং হরিজন সম্প্রদায়ের জন্য, যথাযথ আর্থিক সহায়তা প্রদান করা উচিত, এসসি কল্যাণ বিভাগ এখানে স্থাপন করা উচিত, ব্লক, মহকুমা এবং জেলা স্তরে।”

Published by:Suman Biswas
First published:

Tags: TMC Tripura, Tripura BJP

পরবর্তী খবর