Mission Paani: বিপদের সঙ্কেত বুঝে সতর্ক হওয়ার সময় এসেছে, জলের অভাবে দেশে দেখা দিতে পারে অর্থনৈতিক বিপর্যয়ও!

Mission Paani: বিপদের সঙ্কেত বুঝে সতর্ক হওয়ার সময় এসেছে, জলের অভাবে দেশে দেখা দিতে পারে অর্থনৈতিক বিপর্যয়ও!
পর্যাপ্ত জলের অভাব ও জনস্বাস্থ্যের উন্নতি না ঘটলে অর্থনৈতিক ঘাটতি, এমনকি দুর্ভিক্ষও দেখা দিতে পারে।

পর্যাপ্ত জলের অভাব ও জনস্বাস্থ্যের উন্নতি না ঘটলে অর্থনৈতিক ঘাটতি, এমনকি দুর্ভিক্ষও দেখা দিতে পারে।

  • Share this:

#নয়াদিল্লি: জলের সমস্যা যে ক্রমবর্ধমান, তা আর নতুন করে বলার অপেক্ষা রাখে না। কিন্তু এবার প্রাকৃতিক সঙ্কেতগুলিকে বোঝার সময় এসেছে। সতর্ক হওয়ার সময় এসেছে। না হলে যে কোনও সময় বড় বিপদ ঘটার সম্ভাবনা প্রবল। আর এর ইঙ্গিত হল চরম আবহাওয়া, জলবায়ুর পরিবর্তন, বাস্তুতন্ত্রের ভারসাম্যহীনতা। এর জেরে অর্থনীতি দুর্বল হওয়ার পাশাপাশি বিঘ্নিত হবে জনস্বাস্থ্যও। এক্ষেত্রে সংশ্লিষ্ট পরিস্থিতির সামাল দিতে প্রথমেই জল সংরক্ষণের লক্ষ্যে এগোতে হবে। পর্যাপ্ত জলের সরবরাহ করার ব্যবস্থা করতে হবে। এই প্রাথমিক বিষয়টিই একাধিক সমস্যার সমাধান করতে পারে।

অর্থনৈতিক বিপর্যয়

পর্যাপ্ত জলের অভাব ও জনস্বাস্থ্যের উন্নতি না ঘটলে অর্থনৈতিক ঘাটতি, এমনকি দুর্ভিক্ষও দেখা দিতে পারে। যদি জলের অভাব হয়, তাহলে চাষবাস-সহ একাধিক উৎপাদনমূলক কাজ বন্ধ হয়ে যাবে। অন্য দিকে মানুষজন নানা অসুখে ভুগতে শুরু করবে। আর এর জেরে অর্থনীতির কাঠামো ভেঙে পড়বে। এক জটিল পরিস্থিতি তৈরি হবে।


চরম আবহাওয়া

জলবায়ুর অসম্ভব পরিবর্তন, চরম আবহাওয়া ক্রমেই গুরুতর চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে। এটি একটি বড় বিপদের সঙ্কেত। এর জেরে বাস্তুতন্ত্রের ভারসাম্য নষ্ট হচ্ছে। কখনও খরা, কখনও বন্যা দেখা যাচ্ছে। প্রকৃতির খামখেয়ালিপনায় ক্ষতিগ্রস্ত হচ্ছেন মানুষজন। এই সব কিছুর সঙ্গে প্রকৃতির জলচক্রও ব্যাহত হচ্ছে। ভূগর্ভস্থ জলের ভারসাম্য নষ্ট হচ্ছে। তাই সবার আগে বিষয়টির উপরে নজর দিতে হবে।

দারিদ্র

বলা বাহুল্য, জলবায়ুর পরিবর্তন ও পর্যাপ্ত জলের অভাব একটা বড় সমস্যা। এর জেরে দেশের একটি বড় অংশ দারিদ্র্যের সম্মুখীন। কারণ জলের সমস্যার জেরে উৎপাদন প্রক্রিয়া ব্যাহত হচ্ছে। ক্ষতিগ্রস্ত হচ্ছে অর্থনীতি। দূষিত, নিম্নমানের জল ব্যবহার করার ফলে অপুষ্টি-সহ একাধিক রোগে আক্রান্ত হচ্ছেন মানুষজন। সামগ্রিক অর্থে, একটি বিরাট অংশের জনস্বাস্থ্য ক্রমে ক্ষতিগ্রস্ত হচ্ছে। আর ক্রমে আরও দারিদ্রতার অন্ধকারে হারিয়ে যাচ্ছে মানুষ।

তাই, এটাই ঘুরে দাঁড়ানোর উপযুক্ত সময়। এখনই দেশের জনগণ ও প্রশাসনকে সচেতন হতে হবে। সুস্থ জীবনধারণের স্বার্থে নানা নীতি ও প্রকল্প তৈরি করতে হবে। প্রকল্পগুলির বাস্তবায়ন করতে হবে। অশনি সঙ্কেকেতগুলিকে উপলব্ধি করে জল সংরক্ষণের ব্যবস্থা করতে হবে। দেশের প্রত্যন্ত এলাকাতেও জনস্বাস্থ্যকে মজবুত করতে হবে। বিশেষজ্ঞদের মতে, এক্ষেত্রে সব চেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হল জলের সমস্যা দূর করা। এটাই হবে প্রথম পদক্ষেপ।

উল্লেখ্য জলের অপচয় প্রতিরোধে, জলের সমস্যা দূর করতে এবং জনস্বাস্থ্যের মান উন্নয়নে এক কর্মসূচি নিয়েছে CNN News18 ও Harpic India। এই কর্মসূচির নাম মিশন পানি (Mission Paani)। যাতে প্রত্যেক ভারতবাসীর জন্য পর্যাপ্ত পানীয় জলের ব্যবস্থা করা যায়, সবাই সুন্দর ও স্বাস্থ্যকর পরিবেশে জীবনধারণ করতে পারেন, সেই লক্ষ্যেই কাঙ্ক্ষিত রূপ দেওয়ার চেষ্টা করা হচ্ছে এই কর্মসূচি অভিযানকে। সংশ্লিষ্ট সংস্থার আবেদন, এই মহৎ উদ্যোগের অংশ হোক দেশবাসী। প্রত্যেকে এই কর্মসূচিতে অংশ নিয়ে 'জল প্রতিজ্ঞা' গ্রহণ করুক। সবার লক্ষ্য হবে একটাই, জলের অপচয় বন্ধ করতে হবে। প্রাথমিক স্বাস্থ্যবিধির মান উন্নয়ন করতে হবে। বিশদে জানতে ক্লিক করুন এই লিঙ্কে- www.news18.com/mission-paani

Published by:Dolon Chattopadhyay
First published: