Home /News /national /
Central Cabinet Reshuffle: কেন্দ্রীয় মন্ত্রিসভায় রদবদল, ঠাঁই পেতেই দিল্লিতে তদ্বির বাংলার তিন সাংসদের?

Central Cabinet Reshuffle: কেন্দ্রীয় মন্ত্রিসভায় রদবদল, ঠাঁই পেতেই দিল্লিতে তদ্বির বাংলার তিন সাংসদের?

দিল্লিতে তদ্বির নিশীথ, সৌমিত্রদের?

দিল্লিতে তদ্বির নিশীথ, সৌমিত্রদের?

এই পর্বে মন্ত্রিসভার সম্প্রসারণে (Cabinet Reshuffle) শিকে ছিঁড়তে পারে বাংলার কয়েকজন সংসদের ভাগ্যেও।

  • Share this:

#দিল্লি: আর মাত্র কয়েক মাস পর ২০২২ সালে উত্তরপ্রদেশ সহ দেশের ৫ রাজ্যে নির্বাচন। ২০২৪ সালের লোকসভা নির্বাচনকে যদি ফাইনাল ম্যাচ হিসেবে ধরা হয়, তাহলে ২০২২-এর এই পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন অবশ্যই সেমিফাইনাল। এই ফাইনাল ম্যাচে জয়ী হতে গেলে সবার আগে উত্তরপ্রদেশে জয় নিশ্চিত করতে হবে বিজেপিকে। স্বভাবতই রাজধানী দিল্লিতে তার তৎপরতা শুরু হয়ে গিয়েছে।

শুক্রবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও বিজেপি-র সর্বভারতীয় সভাপতি জগত প্রকাশ নাড্ডার সঙ্গে দেখা করছেন উত্তরপ্রদেশের গেরুয়া শিবিরের নেতারা। তার আগে অবশ্য টানা কয়েকদিন ধরে দিল্লিতে বিজেপি শীর্ষ নেতৃত্বের সঙ্গে বৈঠক করে গিয়েছেন আরএসএসের শীর্ষ নেতারা। বিশেষত বাংলায় পরাজয়ের পর বিজেপি-র আসন টলোমলো হতে পারে সে বিষয়ে দলকে সতর্ক করেছেন আরএসএস নেতারা।

এখন উত্তরপ্রদেশে ক্ষমতা ধরে রাখতে মরিয়া বিজেপির অন্যতম পদক্ষেপ কেন্দ্রীয় মন্ত্রিসভার রদবদল। সূত্রের খবর, সবকিছু ঠিকঠাক থাকলে   আগামী জুলাই মাসের প্রথম সপ্তাহেই মন্ত্রিসভায় রদবদল হতে পারে। আর সেই রদবদলের ঠাঁই পেতে পারেন উত্তরপ্রদেশের একাধিক সাংসদ। দেশের সবথেকে বড় রাজ্য। এবং গোবলয়ে বিজেপির এই মুহূর্তে শক্ত ঘাঁটি উত্তরপ্রদেশ ধরে রাখতে না পারলে ২০২৪-এ কেন্দ্রেও গদি যে টলমল হতে পারে, তা বুঝতে পারছেন গেরুয়া শিবিরের নেতারা।

এই পর্বে মন্ত্রিসভার সম্প্রসারণে শিকে ছিঁড়তে পারে বাংলার কয়েকজন সংসদের ভাগ্যেও। এই তালিকায় কে কে ঠাই পাবেন, তা এখন কোটি টাকার প্রশ্ন। সম্ভাব্যদের তালিকায় নাম রয়েছে বাংলা থেকে নির্বাচিত বিজেপির দুই সাংসদ নিশীথ প্রামাণিক ও সুভাষ সরকারের। নিশীথ দিল্লি এলেও তাঁর জন্য নির্ধারিত ফ্ল্যাটের তিনি ওঠেননি। ঘাঁটি গেড়েছেন অন্য কোথাও। আরও দুই সাংসদ অর্জুন সিং ও সৌমিত্র খাঁ গত কয়েকদিন হল দিল্লিতে এসেছেন। দিন দুয়েক আগে বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপি-র সভাপতি জগত প্রকাশ নাড্ডার সঙ্গে দেখা করার মাঝেই সৌমিত্র খাঁ, অর্জুন সিংদের সঙ্গে একপ্রস্ত বৈঠক করেছেন। শুভেন্দু ফিরে যাওয়ার পর সৌমিত্র খাঁ এবং অর্জুন সিং দু' জনেই দলের কেন্দ্রীয় নেতৃত্বের কাছে দেখা করতে চেয়ে বারবার সময় চাইছেন। কিন্তু কেন্দ্রীয় নেতৃত্ব এখনও পর্যন্ত সময়  দেয়নি।

সৌমিত্র খাঁকে বিজেপি-র সদর দফতরে গিয়ে কেন্দ্রীয় নেতাদের বন্ধ ঘরের কড়া নাড়তে দেখা গিয়েছে । নিশীথ প্রামাণিক এবং অর্জুন সিংও শীর্ষ নেতাদের সঙ্গে দেখা করতে চাইছেন। উদ্দেশ্য একটাই, মন্ত্রিসভায় স্থান পাওয়ার জন্য তদ্বির করা। কিন্তু এখনও কেন্দ্রীয় নেতৃত্বের সাড়া পাননি তিন সাংসদ। নিউজ এইট্টিন বাংলাকে দেওয়া সাক্ষাৎকারে বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ জানিয়েছেন, তিনি দিল্লি এসেছেন সাংগঠনিক কিছু কাজের বিষয়ে কেন্দ্রীয় নেতাদের সঙ্গে দেখা ককরার জন্য। একই কথা জানিয়েছেন অর্জুন সিং-ও। কিন্তু ৭২ ঘন্টা পেরিয়ে গেলেওো সেই দেখা এখনও হয়নি।

Rajib Chakraborty

Published by:Debamoy Ghosh
First published:

Tags: BJP

পরবর্তী খবর