Home /News /national /
Weather Heatwave: এ বারের গরম ভেঙে দিতে পারে সব রেকর্ড, ভয়ঙ্কর দিন আসছে, বলছে হাওয়া অফিস

Weather Heatwave: এ বারের গরম ভেঙে দিতে পারে সব রেকর্ড, ভয়ঙ্কর দিন আসছে, বলছে হাওয়া অফিস

REUTERS/Jitendra Prakash

REUTERS/Jitendra Prakash

Heatwave: ২০১৭ সালের এপ্রিল মাসের ২১ তারিখে দিল্লির সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৩.২ ডিগ্রি সেলসিয়াস, যা রেকর্ড।

  • Share this:

    #দিল্লি: এ বারের গরম ভেঙে দিতে পারে তাপমাত্রার সমস্ত রেকর্ড। এমন গরম পড়তে পারে এ বছর, যা আগে কখনই দেখেননি দেশের মানুষ। কেন্দ্রীয় আবহাওয়া দফতরের পক্ষ থেকে বুধবার এই বিষয়ে সতর্ক করে দেওয়া হয়েছে সমস্ত রাজ্যকে। দিল্লির আবহাওয়া নিয়ে সফদরজং ওফসারভেটরির পক্ষ থেকে বলা হয়েছে, মঙ্গলবার দিল্লির তাপমাত্রা ছিল ৪০. ৮ ডিগ্রি সেলসিয়াস, বুধবার সেই তাপমাত্রা পেরিয়ে যেতে পারে ৪২ ডিগ্রির গণ্ডি আর বৃহস্পতিবার তা পৌঁছে যেতে পারে ৪৪ ডিগ্রিতে। তবে এখানেই শেষ নয়, আছে আরও আতঙ্কের কথা।

    ২০১৭ সালের এপ্রিল মাসের ২১ তারিখে দিল্লির সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৩.২ ডিগ্রি সেলসিয়াস, যা রেকর্ড। অন্য দিকে, সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল দিল্লিত ১৯৪১ সালে, স্বাধীনতার আগে। সেই বছর ২৯ এপ্রিল দিল্লির তাপমাত্রা ছিল ৪৫.৬ ডিগ্রি সেলসিয়াস। তবে এ বছর সেই রেকর্ডও ভেঙে যেতে পারে বলে মনে করছে কেন্দ্রীয় আবহাওয়া দফতর। দফতরের মতে দিল্লিতে তাপমাত্রা পৌঁছে যেতে পারে ৪৬ ডিগ্রি সেলসিয়াসে। সর্বোচ্চ তাপমাত্রার ইতিহাসে যা রেকর্ড হতে চলেছে বলেই মনে করা হচ্ছে।

    আরও পড়ুন: বাড়ছে করোনা সংক্রমণ, মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে স্কুল নিয়ে বড় নির্দেশ মোদির

    উত্তর-পশ্চিম ভারত মার্চ মাসের শেষ সপ্তাহ থেকেই স্বাভাবিকের থেকে বেশি তাপমাত্রায় এক কথায় পুড়ছে। পশ্চিমী ঝঞ্ঝা ও নিম্নচাপের অভাবে শুকিয়ে গিয়েছে ভারতের একটা বড় অংশ। যদিও, সামান্য কিছু বৃষ্টির সম্ভাবনা রয়েছে, তবুও তা ক্ষণস্থায়ী, ফলে গ্রীষ্মের প্রকোপ থেকে আপাতভাবে মুক্তির কোনও আশা নেই।

    কেন্দ্রীয় আবহাওয়া দফতরের পক্ষ থেকে বলা হয়েছে, য়ে তীব্র তাপপ্রবাহ দেশজুড়ে চলবে, তাতে ভিন্নধরনের মানুষের শরীরে ভিন্ন ধরনের রোগের প্রকোপ দেখা দিতে পারে। সেই কারণে আলাদা করে জল বেশি খাওয়া, রোদে কম বাইরে যাওয়ার মতো একাধিক নির্দেশও দেওয়া হয়েছে হাওয়া অফিসের পক্ষ থেকে। তীব্র দাবদাহর হাত থেকে মুক্তি পায়নি কলকাতা-সহ এ রাজ্যও। রাজ্যের বিভিন্ন জেলায় ৪২ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা পৌঁছে গিয়েছে।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Heatwave

    পরবর্তী খবর