১ কেজির দাম ১ লক্ষ টাকা! এ বার পৃথিবীর সবচেয়ে দামি সব্জির চাষ হচ্ছে আমাদের ঘরের কাছেই

১ কেজির দাম ১ লক্ষ টাকা! এ বার পৃথিবীর সবচেয়ে দামি সব্জির চাষ হচ্ছে আমাদের ঘরের কাছেই

পৃথিবীর সবচেয়ে দামি সব্জির চাষ করেছেন বিহারের এই কৃষক ।

ইউরোপের দেশগুলিতে এই গুল্মটি বেশ প্রচলিত । এতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট থাকায় ত্বকের জেল্লা বাড়াতে এই গাছের জুড়ি মেলা ভার ।

  • Share this:

    #পটনা: পাশের রাজ্য বিহার । সেই প্রতিবেশী রাজ্যেই এ বার চাষ হচ্ছে বিশ্বের সবচেয়ে দামি সব্জির । এক কেজির দাম ‘মাত্র’ ১ লক্ষ টাকা । বহুমূল্য এই সব্জির নাম হুপ-শটস । ইউরোপের দেশগুলিতে এই গুল্মটি বেশ প্রচলিত । এতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট থাকায় ত্বকের জেল্লা বাড়াতে এই গাছের জুড়ি মেলা ভার ।

    বিহারের ঔরঙ্গাবাদ জেলায় পরীক্ষামূলক ভাবে এই সব্জি চাষ করছেন অমরেশ সিং নামের বছর আটত্রিশের এক যুবক । হাজারিবাগ সেন্ট কলম্বাস কলেজের ছাত্র অমরেশ এ দেশে প্রথম এই সব্জির চায় শুরু করলেন । নিজের ৫ কাঠা জমির উপর এখন তাঁর হুপ-শটস সব্জির ক্ষেত ।

    সম্প্রতি সুপ্রিয়া সাহু নামের এক আইএএস অফিসার একটি ট্যুইট করেছেন । তিনি সেখানে অমরেশের ছবি শেয়ার করেছেন এবং ভারতের সমস্ত কৃষকদের উদ্দেশ্যে লিখেছেন, এই চাষ পরবর্তীতে দেশের কৃষিকাজে আমূল পরিবর্তন আনতে পারবে ।

    এই সব্জির এক কেজির দাম ১ হাজার ইউরোরও বেশি, ভারতীয় মুদ্রায় প্রায় ১ লাখ টাকা । ভারতের বাজারে খুব কমই পাওয়া যায় এই হুপ-শটস । অনেক সময় বিশেষ অর্ডারের উপর বাজারে আনা হয় এই সব্জি । সেই সব্জির চাষ এ বার নিজের দেশে শুরু করতে পেরে অমরেশ দারুণ খুশি । নিজেই জানালেন, অন্তত ৬০ শতাংশ ফলন সফলভাবে হবে বলে আশা করেন তিনি । অমরেশ জানালেন, কেন্দ্রীয় সরকার এখন এই চাষের জন্য জোর দিচ্ছি । যদি কৃষকরা সফলভাবে এই সব্জির চাষ করতে পারেন, তা হলে দু’বছরে তাঁদের আয় অন্তত ১০ গুণ বেড়ে যাবে ।

    অমরেশের এই চাষের ক্ষেত বিশেষভাবে পর্যবেক্ষণ করছেন বারাণসীর ইন্ডিয়ান ভেজিটিবল রিসার্চ ইন্সস্টিটিউটের এগ্রিকালচারাল বিজ্ঞানী ডঃ লাল । অমরেশ জানালেন, বারাণসীর ওই ইন্সস্টিটিউট থেকে হুপ-শটসের চারা কিনে ২ মাস আগে নিজের জমিতে লাগিয়েছিলেন তিনি । অমরেশের আশা, রাজ্যের কৃষিক্ষেত্রে লাভের দিক থেকে দৃষ্টান্ত তৈরি করবে এই চাষ ।

    Published by:Simli Raha
    First published: