Home /News /national /

Indian Railway: শেষ মুহূর্তে বেড়াতে যাওয়ার প্ল্যান? এই পদ্ধতি মেনে চললে তৎকালে পাবেন কনফার্ম টিকিট

Indian Railway: শেষ মুহূর্তে বেড়াতে যাওয়ার প্ল্যান? এই পদ্ধতি মেনে চললে তৎকালে পাবেন কনফার্ম টিকিট

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Tatkal Ticket Booking In Indian Rail: দেখে নিন কয়েকটি নিয়ম, যেগুলি মানলে তৎকাল টিকিট পেতে আর তেমন কোনও সমস্যা হবে না।

  • Share this:

    #নয়াদিল্লি: কোভিড বিধিনিষেধের কারণে দীর্ঘদিন ধরেই বেড়াতে যাওয়া আটকে ছিল অনেকেরই (Traveling By Train)। বিশেষত ভ্রমণপ্রিয় বাঙালি প্রায় হাঁফিয়ে উঠেছিল বাড়িতে থাকতে থাকতে। বিধিনিষেধ উঠে যেতেই তাই বেড়াতে যাওয়ার ধুম লেগেছে যেন। সামনেই শীতের ছুটি, দেশের জনপ্রিয় পর্যটন স্থল থেকে অফবিট জায়গা, সর্বত্র এখন পর্যটকদের ভিড় উপচে পড়বে। কিন্তু অনেকেই আছেন, যাঁরা শেষ মুহূর্তে বেড়াতে যাওয়ার পরিকল্পনা করেছেন। কিন্তু টিকিটের (Ticket booking in Indian Rail) চাহিদা থাকায় বুঝতে পারছেন না, তৎকালে কী করে পাবেন কনফার্ম টিকিট। দেখে নিন কয়েকটি নিয়ম, যেগুলি মানলে তৎকাল টিকিট পেতে আর তেমন কোনও সমস্যা হবে না।

    ভারতীয় রেলের (Indian Rail) নিয়ম অনুসারে, তৎকালে এসি কোচের টিকিট বুকিং করা শুরু হয় সকাল ১০টা থেকে। সাধারণ হোক বা এসি কোচ, টিকিট পেতে গিয়ে আপনারা বোধহয় লক্ষ্য করেছেন, যাত্রীর বিস্তারিত তথ্য দেওয়া, ক্যাপচা দেওয়ার পিছনে সবচেয়ে বেশি সময় ব্যয় করতে হয়, যার মধ্যে হুহু করে কমতে থাকে সংরক্ষিত আসনের সংখ্যা। তাতেই শেষ পর্যন্ত আপনার স্থান হয় ওয়েটিং লিস্ট বা আরএসি-তে।

    আরও পড়ুন: রিপোর্ট কার্ডে আস্থা, কলকাতাকে সাজাতে কী কী পরিকল্পনা? আজ জানাবে তৃণমূল

    অনেকেই হয়ত জানেন না, আইআরসিটিসি-র ওয়েবসাইটে যাত্রীর তথ্য সেভ করে রাখার একটি সুবিধা আছে। আপনি আইআরসিটিসির টিকিট বুকিং ওয়েবসাইটে ঢুকলেই একটি তথ্য সেভ করে রাখার অপশন পাবেন। যেটির সাহায্য আপনি আপনার বা আপনার পরিবারের বিস্তারিত তথ্য সেভ করে রাখতে পারবেন। এর ফলে আপনি পরবর্তীতে যখন টিকিট বুকিং করতে যাবেন, তখন আর আপনাকে সমস্ত তথ্য দিয়ে সময় নষ্ট করতে হবে না। সহজে বুকিংয়ের পর্যায়ে চলে যেতে পারবেন। যাত্রীদের সমস্ত তথ্য অটোমেটিক ভর্তি হয়ে যাবে। তার পর আপনি সরাসরি চলে যেতে পারবেন টাকা দেওয়ার অপশনে। এতে কাজ অনেক দ্রুত ও সহজ হবে।

    আরও পড়ুন: আগরতলার রাস্তা নয়, ত্রিপুরা সরকারের বিজ্ঞাপনে শিয়ালদহ উড়ালপুল! ফের বিভ্রাট

    ২০২০ সালের মার্চ মাসে লকডাউন ঘোষণার পর থেকে যাত্রী পরিষেবা বন্ধ করে দেয় ভারতীয় রেল। কোভিড পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে এই সিদ্ধান্ত নেওয়া হয. তারপর ২০২০ সালের মাঝামাঝি সময় থেকে ফের একটু একটু করে দুরপাল্লার ট্রেন পরিষেবা শুরু হয়। বিভিন্ন রাজ্যে লকডাউনের বিধিনিষেধ তুলে নেওয়া হয়। এখন পরিষেবা আগের মতোই অনেকটা স্বাভাবিক রয়েছে।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Indian Rail, IRCTC

    পরবর্তী খবর