১২ বছর ধরে ১০০ ধরনের আচারি আমের প্রজাতি সংরক্ষণ করেছেন ৮৪ বছরের বৃদ্ধ

১২ বছর ধরে ১০০ ধরনের আচারি আমের প্রজাতি সংরক্ষণ করেছেন ৮৪ বছরের বৃদ্ধ
প্রতীকী চিত্র ।

তাঁর এই কাজে তাঁকে যোগ্য সঙ্গত করেছেন তাঁর স্ত্রী । গ্রামে ঘুরে ঘুরে আম নিয়ে আসেন তিনি । সেই আম থেকে আচার বানান তাঁর স্ত্রী ।

  • Share this:

    #কর্নাটক: তাকে বলা হয় ফলের রাজা । দেশের জাতীয় ফল আম । এই ফলের স্বাদে, গন্ধে, রসে, রঙে ভরে যায় হৃদয় । পরিতৃপ্ত হয় স্বাদ কোরকগুলি । গরমকাল এলেই ফলের রাজা তার হরেক রকম প্রজাতি, হরেক স্বাদ, হরেক গন্ধ নিয়ে হাজির হয় আমাদের খাদ্যতালিকায় ।

    হিমসাগর, গোলাপখাস, ল্যাঙ্গরা, বোম্বাই, আম্রপালি কত তার বাহারি নাম । আবার এমন অনেক আম আছে যা বারো মেসে । সারা বছরই পাওয়া যায় । অনেক আম আছে যা কাঁচাতেওমিষ্টি হয় । অনেক আম আছে যা পাকা অবস্থাতেও টক থাকে । কিছু আমের চাটনি ভাল, কিছু আমারে আচার ভাল, কিছু আম শুধু খেতেই ভাল । এ রকম অনেক আমের প্রজাতিই রয়েছে যা বিরল । কিছু আছে যা সংরক্ষণের অভাবে নষ্ট হতে বসেছে ।

    তাই ৮৪ বছরের বৃদ্ধ বেলুরু শুভান্ন হেগেডে গত ১২ বছর ধরে আমের প্রজাতির সংরক্ষণের কাজ করে চলেছেন । তবে তিনি শুধুই আচারি আমের প্রজাতিই সংগ্রহ করেন । এ ভাবে প্রায় ১০০ প্রজাতি সংরক্ষণ করে ফেলেছেন তিনি । কর্নাটকের শিভামগ্গা জেলার সাগর তালুকের বেলুর এলাকার বাসিন্দা ওই বৃদ্ধ । ইতিমধ্যেই সংরক্ষণ করা ওই আমের প্রজাতি দিয়ে আচার বানিয়ে রেখেছেন তিনি । বাকি আম চাষ করেছেন নিজের বাগানে ।


    গত এক যুগ ধরে পশ্চিমঘাট পর্বতের সর্বত্র ঘুরে বেরিয়েছেন তিনি । অন্তত ১০০টি গ্রামে গিয়েছেন । আর তাঁর এই কাজে তাঁকে যোগ্য সঙ্গত করেছেন তাঁর স্ত্রী । গ্রামে ঘুরে ঘুরে আম নিয়ে আসেন তিনি । সেই আম থেকে প্রথমে আচার বানিয়ে রাখেন তাঁর স্ত্রী । সেই আচার ভাল হলে ফের সেই এলাকায় গাছের সন্ধানে যান ওই বৃদ্ধ । নির্দিষ্ট ওই আমের গাছ জোগাড় করে নিয়ে আসেন । তারপর সেটি লাগান নিজের বাগানে । তাঁর বাগানে খুব বেশি জায়গা নেই । তবু নিজের বাড়ির চারপাশে বহু বিরল প্রজাতির আচারি আমের বাগান বানিয়ে ফেলেছেন হেগেডে । তার মধ্যে ১০টি বিরলতম প্রজাতিও রয়েছে । প্রত্যেকটি স্বাদ এবং গন্ধ সম্পূর্ণ আলাদা ।

    তাঁর এই অসাধারণ কাজের জন্য The Indian Institute of Horticultural Research সম্মানিত করেছে হেগেডে’কে ।

    Published by:Simli Raha
    First published:

    লেটেস্ট খবর