• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • বাজেট ২০২১: মহামারী পরবর্তী সময়ে মোদী সরকারে থেকে কী আশা মধ্যবিত্তের

বাজেট ২০২১: মহামারী পরবর্তী সময়ে মোদী সরকারে থেকে কী আশা মধ্যবিত্তের

নির্মলা সীতারামন।

নির্মলা সীতারামন।

সীতারমণ এর মধ্যেই জানিয়েছেন, এবারের বাজেট যুগান্তকারী হতে চলেছে। দেশের অর্থনীতির ঘাটতি পূরণ করতে এবার কেন্দ্রীয় বাজেটে যা যা হবে, তা আগে কখনও হয়নি।

  • Share this:

    #নয়াদিল্লি: কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন আগামী ১ ফেব্রুয়ারি ২০২১-২২ অর্থবর্ষের বাজেট পেশ করতে চলেছেন। করোনা মহামারীর জেরে মধ্যবিত্তের আর্থিক অবস্থায় প্রভাব পড়েছে। ফলে মধ্যবিত্তের কথা মাথায় রেখেই মোদী সরকার এবারের বাজেটে কিছু বিশেষ ব্যবস্থা নিতে পারে বলে আশা করা হচ্ছে।

    করোনার খরচ ও লকডাউনে আয় কমে যাওয়ায় দেশের অর্থনীতি অবস্থা খারাপ। তাই সীতারমণ এর মধ্যেই জানিয়েছেন, এবারের বাজেট যুগান্তকারী হতে চলেছে। দেশের অর্থনীতির ঘাটতি পূরণ করতে এবার কেন্দ্রীয় বাজেটে যা যা হবে, তা আগে কখনও হয়নি। বিশেষ করে দেশের যে যে ক্ষেত্র কর্মসংস্থান তৈরি করতে পারবে এবং অর্থনীতিকে ফের চাঙ্গা করতে পারবে, তাদের প্রয়োজনীয় সকল রকমের সহায়তা প্রদান করা হবে।

    সিআইআই পার্টনারশিপ সামিট ২০২০-তে নির্মলা সীতারমণ বলছেন, আমায় এমন কিছু ইনপুট দিন যাতে আমরা এমন একটি বাজেট দেখতে পারি, যা আগে কখনও হয়নি। গত ১০০ বছরে ভারত মহামারী-পরবর্তী কালীন বাজেট দেখেনি। আর সেটা সম্ভব হবে না, যতক্ষণ না আমি আপনাদের ইনপুট, ইচ্ছের তালিকা, সঠিক পর্যবেক্ষণ না জানতে পারছি। এগুলি ছাড়া আমি এমন কোনও খসড়া তৈরি করতে পারব না যা আগে কখনও হয়নি এবং যেটি মহামারী পরবর্তী কালীন সময়ে তৈরি হচ্ছে।

    নির্মলা সীতারমনের এই মন্তব্য মধ্যবিত্ত করদাতাদের আশা জুগিয়েছে। তাঁদের আশা, ২০২১ এর কেন্দ্রীয় বাজেট কিছুটা আশ্বস্ত করবে।

    দেশের অর্থনীতি ফের চাঙ্গা করতে এবং বৃদ্ধি ও চাহিদা পুনরুদ্ধার করতে মোদী সরকারের পরিকল্পনায় কিছু ট্যাক্সের সুবিধা বাড়বে বলে আশা মধ্যবিত্তদের। জানা যাচ্ছে, ব্যক্তিগত আয়করের নূন্যতম সীমা বর্তমানে ২.৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৫ লক্ষ টাকা করা হতে পারে।

    কোভিড মহামারীর জেরে যে হাজার হাজার মানুষ কর্মহীন হয়েছে তা বলা বাহুল্য। আর তাই মধ্যবিত্তের আশা, তাদের জন্য এই বাজেটে নতুন প্রকল্প ঘোষণা করা হতে পারে অথবা বেকারত্বের বিষয়টি মাথায় রেখেই।

    Published by:Swaralipi Dasgupta
    First published: