corona virus btn
corona virus btn
Loading

বাঘাযতীন থিম পুজোয় উঠে আসছে তন্ত্রের মন্ত্র

বাঘাযতীন থিম পুজোয় উঠে আসছে তন্ত্রের মন্ত্র
নিজস্ব চিত্র

জাগ্রত করতে হবে কুলকুন্ডলিনী। জীবাত্মার সঙ্গে মিলন হবে পরমাত্মার। ভারতীয় আদি তন্ত্র সাধনার মন্ত্রই উচ্চারিত হবে মন্ডপে।

  • Share this:

#কলকাতা: জাগ্রত করতে হবে কুলকুন্ডলিনী। জীবাত্মার সঙ্গে মিলন হবে পরমাত্মার। ভারতীয় আদি তন্ত্র সাধনার মন্ত্রই উচ্চারিত হবে মন্ডপে। এই উচ্চারণের সঙ্গে সঙ্গে জাগ্রত হবে ভক্তি আর ভক্তিই জোগাবে শক্তি। প্রথমবার বাঘাযতীন থিম পুজোয় উঠে আসছে তন্ত্রের মন্ত্র। থিমের ভাবনা প্রশান্ত পালের

ওঁম। ওঙ্কার নাদ। যে নাদ উত্থিত হয় নাভি থেকে। সেই নাদের মধ্য দিয়েই জাগ্রত হয় কুলকুণ্ডলিনী। ঈশ্বরের উপস্থিতি টের পান সাধক। উত্তোরণ ঘটে মননের। ভারতীয় তন্ত্রসাধনার এই ওঁম মন্ত্রই শোনা যাবে বাঘাযতীন তরুণ সংঘের মণ্ডপে। আটষট্টিতম বছরে প্রথমবার থিম। বিষয় শাক্ত শাস্ত্রে্র সবচেয়ে গুহ্য তত্ত্ব।

শিল্পী প্রশান্ত পালের ভাবনায় সেজে উঠছে মণ্ডপ। পাথরের চাঁইয়ের মধ্য থেকেই উত্থিত হচ্ছেন দেবী দুর্গা। চারপাশে তন্ত্রের নানা ফ্রেসকো । মণ্ডপকে করে তুলবে তন্ত্রসাধনার পিঠস্থান। থাকবে মানত করার নানা উপকরণ, গাছকৌটো। যা ভক্তির মধ্যেই শক্তিকে প্রকাশ করবে।

থিমের ভিড়ে হারিয়ে যাচ্ছে ভক্তির মাধুর্য। সেই মাধুর্যকে ফেরাতেই তরুণ সংঘের এই প্রয়াস।

কলকাতার থিমপুজোর ভিড়ে বাঘাযতীন তরুণ সংঘ দর্শকদের নিয়ে যেতে চায় তন্ত্র সাধনার গভীর অভ্যন্তরে। যা মানুষকে মনে করাবে ভারতীয় মার্গ দর্শনের অন্য এক ইতিবৃত্তকে।

First published: September 19, 2017, 8:50 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर