Home /News /national /
Dhritishman Chakraborty: পাঁচ ভাষার গানে পটু পাঁচ বছরের ধৃতিষ্মান, ঝুলিতে রাষ্ট্রীয় বাল পুরস্কার, ট্যুইটে ভালবাসা মোদির

Dhritishman Chakraborty: পাঁচ ভাষার গানে পটু পাঁচ বছরের ধৃতিষ্মান, ঝুলিতে রাষ্ট্রীয় বাল পুরস্কার, ট্যুইটে ভালবাসা মোদির

Dhritishman Chakraborty

Dhritishman Chakraborty

Dhritishman Chakraborty: ৫ বছর বয়সে, ধৃতিষ্মান চক্রবর্তী পাঁচটি ভাষায় সাবলীলভাবে গান গাইতে পারে। ভারতের সর্বকনিষ্ঠ বহুভাষী গায়কের রেকর্ডটি ধরে রাখল সে। ট্যুইটে ভালবাসা মোদির৷

  • Share this:

#কলকাতা: 'আজকে মোদের বড়ই সুখের দিন'। আজ জগৎসভার শ্রেষ্ঠ আসন বাংলার ভালে। রাষ্ট্রীয় বাল পুরস্কারের (Rashtriya Bal Puraskar) নেপথ্যে যে, তাকে একরত্তিই বলা চলে। যে বয়সে 'শিশুগণ দেয় মন নিজ নিজ পাঠে' সেই বয়সেই দৃষ্টান্ত গড়ে ফেলেছে ধৃতিষ্মান চক্রবর্তী (Dhritishman Chakraborty)।

বাংলার নাম উজ্জ্বল হয়েছে আরও একবার। বাঙালির গৌরবগাথায় স্বর্ণাক্ষরে লেখা থাকবে এই শিশুটির । পাঁচ বছর বয়সের বহুভাষিক এই সঙ্গীতশিল্পী বাংলার। দেশের প্রধানমন্ত্রীর (PM) আদর তাঁরই জন্য।

"রচিস যা-তোর-ইচ্ছা তাই যাহা-খুশি তাই দিয়ে, তার পর ভুলে যাস যাহা ইচ্ছা তাই নিয়ে।"

শিশু ভোলানাথে যাদের কথা বলেছিলেন কবিগুরু, ধৃষ্টিমান (Dhritishman Chakraborty) তাদেরই দলে। কিন্তু সে আলাদা। দশের সঙ্গে গুলিয়ে ফেললে চলবে না। আবার দশের উৎসাহও তো তাকে নিয়ে। পাঁচ রকমের ভাষায় গাইতে পারে ধৃতিষ্মান। কণ্ঠে তার সরস্বতীর বাস।

তাকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। লিখেছেন, "৫ বছর বয়সে, ধৃতিষ্মান চক্রবর্তী পাঁচটি ভাষায় সাবলীলভাবে গান গাইতে পারে। ভারতের সর্বকনিষ্ঠ বহুভাষী গায়কের রেকর্ডটি ধরে রাখল সে। তাকে রাষ্ট্রীয় বাল পুরস্কার (Rashtriya Bal Puraskar) জয়ের জন্য অভিনন্দন জানাই এবং তার সাফল্য কামনা করি। আশা করি সে তার নিষ্ঠা ও আগ্রহ বজায় রাখবে।" ট্যুইটে শুভেচ্ছা জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানিও (Smriti Irani)।

আরও পড়ুন: কৃষকদের ন্যূনতম সহায়ক মূল্যের দাবি লেখা বিয়ের কার্ডে, ভাইরাল হল সোশ্যাল মিডিয়ায়

'রাষ্ট্রীয় বাল পুরস্কার' দেয় নারী ও শিশু উন্নয়ন মন্ত্রক। কোন শিশুরা এই পুরস্কার পাবে তার জন্য একটি নির্দেশিকা রয়েছে৷ এই পুরস্কার দেওয়া হয় সেই সব শিশুকে যারা ভারতের নাগরিক। বিজ্ঞানে নতুন কোনও উদ্ভাবন, আবিষ্কার, বড় মাপের কোনও সামাজিক কাজ, শিক্ষায় সাফল্য অর্জন, খেলাধুলোয় ধারাবাহিক কৃতিত্ব, সঙ্গীত, নৃত্য, চিত্রকলা বা শিল্প ও সংস্কৃতির মতো শাখায় সাফল্যের জন্য মেলে এই পুরস্কার। ধৃতিষ্মানের প্রতিভা তার গানে। তার স্বীকৃতিও সে পেল।

আরও পড়ুন:  করোনাভাইরাসের টিকা নেওয়ার ক্ষেত্রে অভিভাবকদের সম্মতি বাধ্যতামূলক নয়, জানাল কেন্দ্র

প্রতিভার বহু পরিচয় বাঙালি দিয়েছে। ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা আছে তাদের নাম। সত্যেন্দ্রনাথ লিখেছিলেন, "জ্ঞানের নিধান আদিবিদ্বান কপিল সাঙ্খ্যকার এই বাংলার মাটিতে গাঁথিল সূত্রে হীরকহার। বাঙালী অতীশ লঙ্ঘিল গিরি তুষারে ভয়ঙ্কর, জ্বালিল জ্ঞানের দীপ তিব্বতে বাঙালী দীপঙ্কর। কিশোর বয়সে পক্ষধরের পক্ষশাতন করি, বাঙালীর ছেলে ফিরে এল দেশে যশের মুকুট পরি..." হয়তো তাঁদের মতোই আরও এক প্রতিভা বিকাশের পথে। এ হয়তো লম্বা কোনও পথের সূচনা!

Published by:Rachana Majumder
First published:

Tags: Narendra Modi

পরবর্তী খবর