Mission Paani Waterthon: প্রকল্পের তাৎপর্য জানুন, জল অপচয় রোধ করে জীবনকে করুন সমৃদ্ধ!

Mission Paani Waterthon: প্রকল্পের তাৎপর্য জানুন, জল অপচয় রোধ করে জীবনকে করুন সমৃদ্ধ!
জলের অপচয় প্রতিরোধে, জলের সমস্যা দূর করতে এবং জনস্বাস্থ্যের মান উন্নয়নে এক কর্মসূচী নিয়েছে CNN News18 ও Harpic India।

জলের অপচয় প্রতিরোধে, জলের সমস্যা দূর করতে এবং জনস্বাস্থ্যের মান উন্নয়নে এক কর্মসূচী নিয়েছে CNN News18 ও Harpic India।

  • Share this:

#নয়াদিল্লি: জলের সমস্যা ক্রমবর্ধমান। অদূর ভবিষ্যতে এক বড়সড় বিপদের সম্মুখীন হতে চলেছে দেশ। তাই সতর্ক হওয়ার সময় এসেছে। না হলে অর্থনীতি দুর্বল হওয়ার পাশাপাশি বিঘ্নিত হবে জনস্বাস্থ্যও। এক্ষেত্রে সংশ্লিষ্ট পরিস্থিতির সামাল দিতে প্রথমেই জল সংরক্ষণের লক্ষ্যে এগিয়ে আসতে হবে। আর সেই সূত্রেই মিশন পানি কর্মসূচীর সূচনা। এবার বিশদে জেনে নেওয়া যাক এই সচেতনতামূলক অভিযান সম্পর্কে।

মিশন পানি কর্মসূচি

জলের অপচয় প্রতিরোধে, জলের সমস্যা দূর করতে এবং জনস্বাস্থ্যের মান উন্নয়নে এক কর্মসূচী নিয়েছে CNN News18 ও Harpic India। এই কর্মসূচীর নাম মিশন পানি (Mission Paani)। যাতে প্রত্যেক ভারতবাসীর জন্য পর্যাপ্ত পানীয় জলের ব্যবস্থা করা যায়, সবাই সুন্দর ও স্বাস্থ্যকর পরিবেশে জীবনধারণ করতে পারেন, সেই লক্ষ্যেই কাঙ্ক্ষিত রূপ দেওয়ার চেষ্টা করা হচ্ছে এই কর্মসূচী অভিযানকে। সংশ্লিষ্ট সংস্থার আবেদন, এই মহৎ উদ্যোগের অংশ হোক দেশবাসী। প্রত্যেকে এই কর্মসূচীতে অংশ নিয়ে 'জল প্রতিজ্ঞা' নিক। সবার লক্ষ্য হবে একটাই, জলের অপচয় বন্ধ করতে হবে। প্রাথমিক স্বাস্থ্যবিধির মান উন্নয়ন করতে হবে। বিশদে জানতে ক্লিক করুন এই লিঙ্কে www.news18.com/mission-paani।


মিশন পানি অনুষ্ঠান

এই অনুষ্ঠানের মধ্য দিয়ে জল সংরক্ষণ ও জনস্বাস্থ্য রক্ষায় দেশের নানা প্রান্তের যোদ্ধাদের সম্পর্কে জানতে পারবে দেশের মানুষ। অনুষ্ঠানের শুভ সূচনা হবে মল্লিকা সারাভাইয়ের (Mallika Sarabhai) ক্লাসিকাল ডান্সের মধ্য দিয়ে। মঞ্চে পারফর্ম করতে দেখা যাবে জনপ্রিয় ফোক রক ব্যান্ড স্বরাত্মাকে। (Swarathma)। দেখা যাবে জনপ্রিয় সংগীত শিল্পী শানকে (Shaan)। বিশেষ উপস্থাপনায় থাকবেন মিশন পানির ব্র্যান্ড অ্যাম্বাসেডর অক্ষয় কুমার (Akshay Kumar)।

কুর্নিশ জানানো হবে এই অভিযানের কাণ্ডারীদের

দেশে জল সংরক্ষণের স্বার্থে যাঁরা ইতিমধ্যেই দৃষ্টান্ত তৈরি করেছেন, তাঁদের সম্মান জানানো হবে। লেফ্টনেন্ট কর্নেল এস জি দলভি (Lt. Col. SG Dalvi), অমলা রুইয়া (Amla Ruia) থেকে শুরু করে নতুন প্রজন্মের একাধিক অ্যাক্টিভিস্টকেও সম্মান জানানো হবে এই অনুষ্ঠানে।

মিশন পানির মঞ্চের মূল আকর্ষণ

জল সংরক্ষণের প্রচেষ্টাকে কুর্নিশ জানানোর পাশাপাশি অদূর ভবিষ্যতে একাধিক নীতি ও রূপরেখা তথা রোডম্যাপও তৈরি হতে পারে মিশন পানির এই মঞ্চে। অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেন কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক ড. হর্ষবর্ধন (Harsh Vardhan), রেকিট বেকিনসারের (Reckitt Beckinser) CEO লক্ষ্মণ নরসিংহন (Laxman Narsimhan) ও কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত (Gajendra Singh Shekhawat)।

তাৎপর্যপূর্ণ বিষয়টি হল, দেশের প্রজাতন্ত্র দিবসের দিনই অনুষ্ঠিত হচ্ছে এই মিশন পানি ওয়াটারথন (Mission Paani Waterthon)। আট ঘণ্টার এই অনুষ্ঠান Network18-এর সমস্ত টিভি ও ডিজিটাল চ্যানেলে সরাসরি সম্প্রচারিত হবে। জল সংরক্ষণ, পরিষ্কার-পরিচ্ছন্নতা, প্রাথমিক স্বাস্থ্যবিধি নিয়ে চলবে জাতীয় স্তরের আলোচনা। বিশেষজ্ঞরা তাঁদের বক্তব্য তুলে ধরার পাশাপাশি সম্ভাব্য সমাধানের পথও খুঁজে বের করবেন।

Published by:Dolon Chattopadhyay
First published:

লেটেস্ট খবর