Home /News /national /
চিত্তরঞ্জন অ্যাভিনিউর বেড়িওয়ালা হাউস, কলকাতায় এলে এখানে থাকতেন বাজপেয়ী

চিত্তরঞ্জন অ্যাভিনিউর বেড়িওয়ালা হাউস, কলকাতায় এলে এখানে থাকতেন বাজপেয়ী

চিত্তরঞ্জন অ্যাভিনিউর বাড়িটা আজ বড় বেশিই চুপচাপ। তিন নম্বর ঘরটায় উঁকি দিলেই ভেসে ওঠে অসংখ্য না ভোলা স্মৃতি। বাড়ির বসার ঘরটাও যেন গুম মেরে আছে।

  • Share this:

    #কলকাতা: চিত্তরঞ্জন অ্যাভিনিউর বাড়িটা আজ বড় বেশিই চুপচাপ। তিন নম্বর ঘরটায় উঁকি দিলেই ভেসে ওঠে অসংখ্য না ভোলা স্মৃতি। বাড়ির বসার ঘরটাও যেন গুম মেরে আছে। উমারাওজানের দৃশ্য, ফুচকার গন্ধ মিলেমিশে একাকার। বেড়িওয়াল হাউসের কোণে কোণে ছড়িয়ে আছে অসংখ্য স্মৃতি, অজানা কথা।

    আরও পড়ুন: ৬৫ বছরের পুরনো বন্ধুকে হারালাম, শোকার্ত আডবাণীর শেষ শ্রদ্ধা

    এই বাড়ি চেনে বন্ধু হিসাবে। কলকাতায় এলেই চিত্তরঞ্জন অ্যাভিনিউর বেড়িওয়ালা হাউসে উঠতেন অটল বিহারী বাজপেয়ী। প্রধানমন্ত্রী হওয়ার পরও এখানে থাকার ব্যাপারে অটল ছিলেন তিনি। ঘনিষ্ঠ বন্ধু, জনসংঘের সদস্য ঘনশ্যাম বেড়িওয়ালের স্ত্রীকে বোন ডাকতেন বাজপেয়ী। এই বাড়ি যেন তাঁর সেকেন্ড হোম। ১৯৫৬ সাল থেকে বেড়িওয়ালা হাউসের সঙ্গে সম্পর্ক। বাড়ির তিন নম্বর ঘরটা তাঁর জন্য বরাদ্দ। আরও পড়ুন: বাজপেয়ী না থাকলে প্রধানমন্ত্রীই হতে পারতেন না নরেন্দ্র মোদি ! কেন পড়ুন

    বাড়ির একটি ঘর বরাদ্দ রাজনৈতিক কর্মকাণ্ডের জন্য। দলের বহু জরুরি বৈঠকের সাক্ষী এই ঘর। আরএসএস, বিজেপির মহা তারকারা বেড়িওয়ালা হাউসে পা রাখেন। বেড়িওয়ালা হাউস কিন্তু দেখেছে খাদ্যরসিক বাজপেয়ীকে। মশলাদার, আমিষ খাবার বরাবরই তাঁর পছন্দের। আমিষের খোঁজে মাঝে মাঝে হানা দিতেন পার্কস্ট্রিটে।

    আরও পড়ুন: প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী, এক যুগের অবসান বললেন মোদি বৈঠকখানায় জমাটি আড্ডা, হৈহৈ করে সিনেমা দেখা। কখনও আবার পরিবারের সদস্যদের সঙ্গে জমিয়ে ফুচকা খাওয়া। বাঁধ মানছে না চোখের জল।

    বাজপেয়ীর ব্যবহৃত চেয়ার, পছন্দের ছবি --- সবকিছু আগলে রাখতে চায় বেড়িওয়ালা পরিবার। প্রধানমন্ত্রী নন, বন্ধু বাজপেয়ী চিরকাল থাকবেন বেড়িওয়ালা হাউসে।

    First published:

    Tags: Atal Bihari Vajpayee Passes Away, অটল বিহারী মৃত্যু

    পরবর্তী খবর