Home /News /national /
Agnipath || অগ্নিপথ নিয়ে চতুর্থ মামলা সুপ্রিম কোর্টে, আগামী সপ্তাহে সব মামলার একত্র শুনানির সম্ভাবনা

Agnipath || অগ্নিপথ নিয়ে চতুর্থ মামলা সুপ্রিম কোর্টে, আগামী সপ্তাহে সব মামলার একত্র শুনানির সম্ভাবনা

সুপ্রিম কোর্টে অগ্নিপথ মামলা৷

সুপ্রিম কোর্টে অগ্নিপথ মামলা৷

Agnipath || রবীন্দ্র সিং শেখওয়াতের দাবি, অগ্নিপথ প্রকল্প অসাংবিধানিক এবং বেআইনি। এই প্রকল্পে সেনাবাহিনীতে নিয়োগ প্রক্রিয়া স্থগিত করার আবেদন জানিয়েছেন তিনি।

  • Share this:

#নয়াদিল্লি: কেন্দ্রীয় সরকারের অগ্নিপথ নিয়োগের বিজ্ঞপ্তির বিরোধিতা করে আরও একটি মামলা দায়ের হল সুপ্রিম কোর্টে। এই নিয়ে অগ্নিপথের বিরুদ্ধে মোট চারটি মামলা দায়ের হল। চতুর্থ মামলাটি দায়ের করেছেন আইনজীবী রবীন্দ্র সিং শেখওয়াত। আগামী সপ্তাহে সমস্ত মামলার একসঙ্গে শুনানির সম্ভাবনা রয়েছে। মামলা আবেদনে রবীন্দ্র সিং শেখওয়াতের দাবি, অগ্নিপথ প্রকল্প অসাংবিধানিক এবং বেআইনি। এই প্রকল্পে সেনাবাহিনীতে নিয়োগ প্রক্রিয়া স্থগিত করার আবেদন জানিয়েছেন তিনি।

আরও পড়ুন TMC|BJP : ২১শে জুলাই তৃণমূলের সভার পাল্টা মিছিল ও সভার জোড়া কর্মসূচি ঘোষণা বিজেপির 

এর আগে বায়ুসেনা বাহিনীতে চার বছরের জন্য নিয়োগের প্রকল্পকে চ্যালেঞ্জ করে মামলা দায়ের করেছিলেন চাকরিপ্রার্থীরা। ইতিমধ্যেই মামলাটির উল্লেখ করেছেন আইনজীবী কুমুদলতা দাস। মামলায় দাবি করা হয়েছে, যে সমস্ত কর্মপ্রার্থী ইতিমধ্যে নিয়োগ প্রক্রিয়ায় রয়েছেন, তাঁদের নিয়োগেও অগ্নিপথের শর্ত থাকা উচিত নয়।  এদিকে, আগামী শুক্রবার সংসদ ভবনের অ্যানেক্স বিল্ডিংয়ে প্রতিরক্ষামন্ত্রকের উপদেষ্টা কমিটির বৈঠক। সেখানেই অগ্নিপথ নিয়ে আলোচনার কথা। এই কমিটির সদস্য তৃণমূলের লোকসভার নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় এবং বর্ষীয়ান সাংসদ সৌগত রায়।

তৃণমূল প্রথম থেকেই অগ্নিপথের প্রবল বিরোধিতা করে এসেছে। অগ্নিপথ নিয়ে দেশজুড়ে এখনও আন্দোলন চলছে। অগ্নিপথের বিরোধিতায় পথে নামতে চলেছে সংযুক্ত কিষাণ মোর্চা। অগ্নিপথের বিরুদ্ধে প্রস্তাবনা পাশ করাতে চলেছে অরবিন্দ কেজরিওয়াল সরকার। অগ্নিবীর নিয়োগের বিরুদ্ধে প্রতীকী প্রতিবাদের কথা জানাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ৪২০ টাকার চেক অথবা ডিমান্ড ড্রাফট পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন আপের নেতা কর্মীরা। দলের সাংসদ সঞ্জয় সিং জানিয়েছেন, ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে ৪২০ অর্থাৎ ফোর টোয়েন্টি কাজ না করার আবেদন জানাতেই এই প্রতীকী প্রতিবাদ।

আরও পড়ুন Aditi Munshi || রাজারহাট গোপালপুরের মানুষের জন্য বিরাট সুখবর! নতুন প্রকল্প চালু করলেন বিধায়ক অদিতি মুন্সি

তৃণমূল সাংসদ সৌগত রায় ইতিমধ্যেই অগ্নিপথের বিরোধিতা করে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংকে চিঠি দিয়েছেন। পরামর্শদাতা কমিটির বৈঠকে বিষয়টির বিরোধিতা করার পাশাপাশি বিস্তারিত ব্যখা চাওয়া হবে বলে জানান তিনি।  অগ্নিপথ প্রকল্পে নিয়োগের বিজ্ঞপ্তি এবং প্রাথমিক শর্তে অবসরের পর কোনও সুযোগ সুবিধার উল্লেখ করা হয়নি। পুরানো পদ্ধতিতে নিয়োগ করা সেনাকর্মী, আধিকারিকরা সারা জীবন চিকিৎসার সুবিধা পান। প্রতিরক্ষামন্ত্রকের আধিকারিকদের বক্তব্য, অগ্নিবীররা গুরুতরভাবে জখম হলে যাতে তাঁদের গুরুত্ব দিয়ে পুরোপুরি চিকিৎসার সুবিধা দেওয়া যায়, সে ব্যাপারে ভাবনাচিন্তা করা হচ্ছে।

Published by:Rachana Majumder
First published:

Tags: Supreme Court

পরবর্তী খবর