কংগ্রেসের অবদানের জন্যই ৫ লক্ষ কোটির অর্থনীতি হয়ে উঠবে ভারত : প্রণব মুখোপাধ্যায়

Bangla Editor | News18 Bangla
Updated:Jul 19, 2019 05:05 PM IST
কংগ্রেসের অবদানের জন্যই ৫ লক্ষ কোটির অর্থনীতি হয়ে উঠবে ভারত : প্রণব মুখোপাধ্যায়
File Photo
Bangla Editor | News18 Bangla
Updated:Jul 19, 2019 05:05 PM IST

#নয়াদিল্লি: বর্তমান মোদি সরকারের অর্থনীতির তীব্র সমালোচনা করলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় । পূর্বতন কংগ্রেস সরকারের অবদান না থাকলে বর্তমানের কেন্দ্রীয় সরকার কোনওভাবেই $৫ ট্রিলিয়ন বা ৫ লক্ষ কোটির জিডিপি লক্ষ্যপূরণের দিকে এগিয়ে যেতে পারত না ।

কেন্দ্রীয় বাজেট পেশ করার সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানিয়েছিলেন ২০২৪ সালের মধ্যে $৫ ট্রিলিয়ন অর্থনীতির লক্ষ্যপূরণ করবে ভারত। প্রাক্তন রাষ্ট্রপতি জানিয়েছেন হঠাৎ করে আকাশ থেকে পরে এই লক্ষ্যপূরণ হয় না, আগের কংগ্রেস সরকার সেই ভিত্তি প্রস্তুত করে দিয়েছে বলেই আজ এই লক্ষ্যপূরণের কথা ভাবতে পারছে ভারত।

৫৫ বছর ধরে ভারতে কংগ্রেসের শাসনের সমালোচনা যাঁরা করেন তাঁরা আসলে ভুলে যান আধুনিক ভারত গঠনে অন্যদের পাশাপাশি কংগ্রেস সরকারেরও অবদান রয়েছে ।

Capture

বিশেষ করে প্ল্যানিং কমিশন ভেঙে যাওয়া নিয়েই সরব হয়েছেন প্রাক্তন রাষ্ট্রপতি। ২০১৪ সালে মোদি সরকার ক্ষমতায় আসার পরেই ভেঙে দেওয়া হয় প্ল্যানিং কমিশন ও তার পরিবর্তে নিয়ে আসা হয় নীতি-আয়োগ । প্রণব মুখোপাধ্যায়ের দাবি স্বাধীনতা পরবর্তী ভারতে অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য বিশেষ ভূমিকা ছিল প্ল্যানিং কমিশনের কিন্তু আজ তার অস্তিত্বই নেই ।

Loading...

প্রণব মুখোপাধ্যায় স্পষ্ট জানিয়েছেন ভারত যদি আজ $৫ ট্রিলিয়ন অর্থনীতি হয়ে উঠতে পারে তার জন্য জওহরলাল নেহরু, নরসিমহা রাও মনমোহন সিং সরকারের প্রভূত অবদান রয়েছে ।

First published: 05:03:55 PM Jul 19, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर