দেশ

corona virus btn
corona virus btn
Loading

হাজার হাজার মুরগি-কাক-পাখির মৃত্যু, ৭ রাজ্যের বার্ড ফ্লু পরিস্থিতি ভয়ঙ্কর, চূড়ান্ত সতর্কতা কেন্দ্রের

হাজার হাজার মুরগি-কাক-পাখির মৃত্যু, ৭ রাজ্যের বার্ড ফ্লু পরিস্থিতি ভয়ঙ্কর, চূড়ান্ত সতর্কতা কেন্দ্রের

রবিবার কেন্দ্র জানিয়েছে, গুজরাত, হরিয়ানা, হিমাচলপ্রদেশ, কেরল, মধ্যপ্রদেশ, রাজস্থান, উত্তর প্রদেশে বার্ড ফ্লু সংক্রমণের রিপোর্ট ইতিমধ্যেই হাতে এসেছে। তবে দিল্লি-মহারাষ্ট্রের রিপোর্ট এখনও আসেনি।

  • Share this:

#নয়াদিল্লি:  ৭ রাজ্যে ছড়িয়ে পড়েছে বার্ড ফ্লু। মাত্র কয়েকদিনেই মৃত্যু হয়েছে ১২০০ পাখির। ফলে চিন্তার ভাঁজ পড়েছে কপালে। রবিবার কেন্দ্র জানিয়েছে, গুজরাত, হরিয়ানা, হিমাচলপ্রদেশ, কেরল, মধ্যপ্রদেশ, রাজস্থান, উত্তর প্রদেশে বার্ড ফ্লু সংক্রমণের রিপোর্ট ইতিমধ্যেই হাতে এসেছে। তবে দিল্লি-মহারাষ্ট্রের রিপোর্ট এখনও আসেনি। সেখানে পরিযায়ী পাখিদের মৃত্যু নিয়ে ভাবাচ্ছে বিশেষজ্ঞদের। সংক্রমণ রুখতে স্থানীয় প্রশাসনের সঙ্গে যোগাযোগ বাড়াচ্ছে কেন্দ্র। কেন্দ্রীয় সরকার নির্দেশ  দিয়েছে, পোল্ট্রিতে বা পাখিদের মধ্যে কোনও অস্বাভাবিকতা দেখা গেলে, সেগুলিকে আলাদা করে দেওয়ার জন্য।

সেন্ট্রাল জ্যু অথরিটি (CZA), প্রতিটি রাজ্যের চিড়িয়াখানা কর্তৃপক্ষকে প্রতিদিন বিস্তারিত রিপোর্ট পেশের নির্দেশ দিয়েছে। পাখিদের ওপর নজরদারি বাড়ানোর নির্দেশিকা পাঠানো হয়েছে। পশুপালন এবং ডেয়ারি মন্ত্রক প্রতিটি রাজ্যের ওপর কড়া নজর রাখছে। চিড়িয়াখানায় কোনও পাখির রহস্যজনক বা অস্বাভাবিক মৃত্যু হয়েছে কিনা, তা মুহূর্তে জানাতে হবে।

এ দিকে,  দিল্লি এবং মহারাষ্ট্রের মৃত পরিযায়ী পাখিদের শরীর থেকে রক্তের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। সেই রিপোর্ট আসার পরেই স্পষ্ট হবে এক ঝাঁক পরিযায়ীর মৃত্যুর নেপথ্যে আভিয়ান ভাইরাস কিনা! পাশাপাশি, পরিযায়ী পাখিদের মৃত্যু সংশ্লিষ্ট ভাইরাস আক্রমণের ফলে হলে, বার্ড ফ্লু আক্রান্ত রাজ্যের তালিকায় ঢুকে পড়বে দিল্লি এবং মহারাষ্ট্রও। যদিও এত কিছুর মধ্যেও ভাল খবর রয়েছে। ছত্তিসগড়ে মৃত পাখিদের শরীর থেকে যে নমুনা সংগ্রহ করা হয়েছেল, সেখানে ভাইরাস সংক্রমণের প্রমাণ মেলেনি।

বার্ড ফ্লু পরিস্থিতিতে শুড়ান্ত সতর্ক দিল্লি। রাজধানীতে পাখির আমদানি বন্ধ করা হয়েছে। আগামী ১০ দিনের জন্য বন্ধ রাখা হয়েছে দিল্লির সর্ববৃহৎ পোলট্রি মার্কেট গাজিপুর। সেই মার্কেট থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। স্থানীয় প্রশাসন কোনও অস্বাভাবিকতা দেখলে, যাতে জানাতে পারেন তাই খোলা হয়েছে কন্ট্রোলরুম। দক্ষিণ দিল্লির জাসোলায় একটি পার্কে ৩ দিনে ২৪টি কাকের মৃত্যু হয়েছে, সঞ্জয় লেকে মৃত্যু হয়েছে ১০টি হাঁসের। মধ্যপ্রদেশের ২৭ জেলায় ১১০০ কাকের মৃত্যু হয়েছে মাত্র কয়েকদিনে। মহারাষ্ট্রের পারভানির একটি খামার থেকে ৯০০ মুরগির মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। ফলে প্রবল দুশ্চিন্তায় প্রশাসন।

Published by: Shubhagata Dey
First published: January 11, 2021, 9:45 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर