জঙ্গি হামলায় কেঁপে উঠল ফ্রান্স

জঙ্গি হামলায় কেঁপে উঠল ফ্রান্স

জঙ্গি হামলায় এবার কাঁপল শিল্পীদের শহর প্যারিস ৷ শহরের ছ’জায়গায় জঙ্গি হানায় মৃতের সংখ্যা দেড়শো ছাড়িয়েছে। রেস্তোরাঁ ও কনসার্ট হলে একযোগে হামলা চালায় জঙ্গিরা। ঘটনার দায় স্বীকার করেছে ইসলামিক জঙ্গি সংগঠন ISIS ৷ পণবন্দি করে রাখা হয়েছে একশোরও বেশি মানুষকে। ফ্রান্সে জারি করা হয়েছে জরুরি অবস্থা।

  • News18
  • Last Updated: January 1, 1970, 5:30 AM IST
  • Share this:

#প্যারিস: জঙ্গি হামলায় এবার কাঁপল শিল্পীদের শহর প্যারিস ৷  শহরের ছ’জায়গায় জঙ্গি হানায় মৃতের সংখ্যা দেড়শো ছাড়িয়েছে। রেস্তোরাঁ ও কনসার্ট হলে একযোগে হামলা চালায় জঙ্গিরা। ঘটনার দায় স্বীকার করেছে ইসলামিক জঙ্গি সংগঠন ISIS ৷ পণবন্দি করে রাখা হয়েছে একশোরও বেশি মানুষকে। ফ্রান্সে জারি করা হয়েছে জরুরি অবস্থা।

অল্পের জন্য রক্ষা পান প্রেসিডেন্ট হল্যান্ড। প্যারিস স্টেডিয়ামের কাছেই একটি অনুষ্ঠানে যোগ দিতে এসেছিলেন তিনি। জঙ্গি হামলার পর ১৫০০ অতিরিক্ত সেনা শহরের বিভিন্ন জায়গায় মোতায়েন করা হয়েছে। এখনও পর্যন্ত বিভিন্ন জায়গায় জঙ্গিদের লুকিয়ে থাকার সম্ভাবনা রয়েছে। তাই শুধু রাজধানী প্যারিস নয়, গোটা ফ্রান্স জুড়েই জঙ্গিদের খোঁজে চিরুনি তল্লাশি শুরু হয়েছে। শুক্রবার রাতের এই ভয়াবহ জঙ্গি হানা নাড়িয়ে দিয়েছে ফরাসি প্রশাসনকে। প্যারিস ফুটবল স্টেডিয়ামের বাইরে লা ক্যারিলন কফিশপে ঢুকে পরে অজ্ঞাত পরিচয়ের বন্দুকবাজরা। জঙ্গিদের হাতে ছিল কালাশনিকভ রাইফেল এবং গ্রেনেড। কফিশপে ঢুকেই গুলি চালাতে শুরু করে জঙ্গিরা।

paris terrorist attack

প্যারিসে এই জঙ্গি হামলা ঘটনায় গোটা বিশ্বজুড়েই এখন নিন্দার ঝড় উঠেছে । আচমকা জঙ্গিরা গুলি চালাতে শুরু করায় এদিন পালাতে পারেননি বহু মানুষ ৷ কিছু বুঝে ওঠার আগেই গুলিবিদ্ধ হন তারা । স্টেডিয়ামের পাশে তিনটি বার, পেতিত কম্বোজ রেঁস্তোরা এবং ব্যাটাক্লান কনসার্ট হল-এও হামলা চালায় জঙ্গিরা। প্রত্যক্ষদর্শীদের মতে প্রায় ১০০ জনকে পণবন্দি করে রাখা হয়েছে। তাদের উদ্ধারে অভিযানে নামেন ফ্রান্সের নিরাপত্তাকর্মীরা। শুরু হয় দু’পক্ষের ব্যাপক গুলি যুদ্ধ। গোটা ফ্রান্স জুড়ে চূড়ান্ত সতর্কতা জারি করেছে প্রশাসন। রাজধানী প্যারিস এখন কার্ফিউ নগরী। ফ্রান্স-জার্মানি ফুটবল ম্যাচও কিছুক্ষণ বন্ধ ছিল । পরে অবশ্য খেলা শুরু হয় এবং ২-০ গোলে ম্যাচটি জেতে ফ্রান্সই ৷ প্রতিবেশী দেশ ইংল্যান্ড, পোল্যান্ড এবং জার্মানির সীমান্ত সিল করে দিয়েছে ফরাসি প্রশাসন।

First published: 11:30:08 AM Nov 14, 2015
পুরো খবর পড়ুন
अगली ख़बर