corona virus btn
corona virus btn
Loading

গরমে পুড়তে চলেছে দেশ!‌ এই শতাব্দী জুড়ে তীব্র গরমে পুড়তে হবে ভারতকে

গরমে পুড়তে চলেছে দেশ!‌ এই শতাব্দী জুড়ে তীব্র গরমে পুড়তে হবে ভারতকে

২১ শতকের শেষে ভারতের গড় তাপমাত্রা বাড়তে পারে ৪.‌৪ ডিগ্রি পর্যন্ত।

  • Share this:

#‌নয়াদিল্লি:‌ সরকারি রিপোর্টে সতর্ক করে দিয়ে বলা হল, এই শতাব্দীর শেষে দেশের গড় তাপমাত্রা বাড়তে পারে প্রায় ৪ ডিগ্রির কাছাকাছি। ফলে দেশে আরও বেশি পরিমাণে তাপপ্রবাহ চলার সম্ভাবনা রয়েছে। ফলে ভারতের আবহাওয়া ধীরে ধীরে অনেকটাই পাল্টে যাবে।

১৯০১ সাল থেকে ২০১৮ সালের মধ্যে ভারতের গড় আপমাত্রার পরিমাণ বেড়েছে ০.‌৭ শতাংশ। মূলত গ্রিন হাউজ গ্যাসের কারণেই এই উত্তাপ বৃদ্ধি বলে মনে করা হচ্ছে। পৃথিবী বিজ্ঞান মন্ত্রকের পক্ষ থেকে এই তথ্য প্রকাশ করা হয়েছে। জাতীয় জলবায়ু পরিবর্তন দফতর, যা পৃথিবী বিজ্ঞান অমন্ত্রকের অধীন, তাঁরাই গবেষণার এই ফল প্রকাশ করে ‌জানিয়েছে ক্রমে বাড়তে পারে ভারতের গড় উষ্ণতা।

২১ শতকের শেষে ভারতের গড় তাপমাত্রা বাড়তে পারে ৪.‌৪ ডিগ্রি পর্যন্ত। শেষ তিরিশ বছরে একদিনে সবচেয়ে বেশি তাপমাত্রা বেড়েছে ০.‌৬৩ ডিগ্রি সেলসিয়াস। আর এই শতাব্দীর শেষেই উষ্ণতম দিনের তাপমাত্রা বাড়তে পারে ৪.‌৪ ডিগ্রি আর শীতলতম দিনের তাপমাত্রা বাড়তে পারে ৫.‌৫ ডিগ্রি।

বাড়বে গ্রীষ্মের প্রকোপও। গবেষণায় দেখা গিয়েছে, গ্রীষ্মকালে তাপপ্রবাহের প্রকোপ বাড়তে পারে আগের থেকে প্রায় ৩ থেকে ৪ গুন। এই তাপপ্রবাহ মূলত দেশকে আঘাত করবে এপ্রিল থেকে জুন মাসের মধ্যে।

Published by: Uddalak Bhattacharya
First published: June 15, 2020, 10:07 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर