বিমানের দায়িত্ব মেয়েদের হাতে,এয়ার ইন্ডিয়ার বিমান রওনা দিল নর্থ পোলের দিকে!

বিমানের দায়িত্ব মেয়েদের হাতে,এয়ার ইন্ডিয়ার বিমান রওনা দিল নর্থ পোলের দিকে!

  • Share this:

এয়ার ইন্ডিয়ার এক আধিকারিক সংবাদমাধ্যমকে জানিয়েছেন যে নর্থ পোলের দিকে উড়ান খুবই কঠিন একটি কাজ। বিশ্বের সমস্ত বিমান সংস্থাই রীতিমতো পটু পাইলট ছাড়া এই দায়িত্ব আর কারও হাতে তুলে দেয় না। সেই পাইলটের সঙ্গে থাকে তাঁরই মতো দক্ষতাসম্পন্ন সহ-পাইলটদের একটি দলও। আনন্দের খবর- চলতি বছরে এয়ার ইন্ডিয়ার সেই দল পুরোপুরি ভাবেই নারীদের দ্বারা পরিচালিত হচ্ছে। খবর মিলেছে যে এয়ার ইন্ডিয়ার একটি নারীশক্তি-পরিচালিত বিমান ঘুরে আসবে নর্থ পোলের আকাশপথ থেকে। খবর মোতাবেকে আজ এই বিমানটি সান ফ্রান্সিসকো থেকে রওনা দিয়েছে। নর্থ পোল ছুঁয়ে তা ফিরে আসবে দেশের বেঙ্গালুরুতে।

জানা গিয়েছে যে এয়ার ইন্ডিয়ার এই নর্থ পোলগামী বিমানটি পরিচালনার মুখ্য দায়িত্বে রয়েছেন ক্যাপ্টেন জোয়া আগরওয়াল। সংস্থা যে তাঁর উপরে ভরসা করতে পেরেছে, সেই ব্যাপারটি নিয়ে স্বাভাবিক ভাবেই গর্বিত তিনি। পাশাপাশি তিনি সংবাদমাধ্যমকে জানিয়েছেন এক ব্যক্তিগত উচ্ছ্বাসের কথাও। জোয়া বলেছেন যে বেশিরভাগ ব্যক্তিই নর্থ পোল সম্পর্কে খুব কম তথ্য জানেন, এমনকি তার মানচিত্র কী রকম দেখতে হয়, সেই সম্পর্কেও তাঁরা অবগত নন। এ হেন নর্থ পোলের আকাশে বিমান নিয়ে ঘুরে আসবেন, এটা ভাবতেই তাঁর রীতিমতো রোমাঞ্চ হচ্ছে বলে জানিয়েছেন জোয়া।

এয়ার ইন্ডিয়ার এই নর্থ পোলগামী বিমানটির উড়ানে মুখ্য দায়িত্ব যেমন পালন করছেন জোয়া, তেমনই তাঁর সঙ্গে রয়েছেন তানমাই পাপাগারি, আকাঙ্ক্ষা সোনাওয়ানে, শিবানী মানহাসের মতো দক্ষ সহ-পাইলটরাও। খবর মোতাবেকে, যে বিমানটি নিয়ে আজ তাঁরা রওনা দিয়েছেন নর্থ পোলের দিকে, সেটি একটি বোয়িং ৭৭৭ SFO-BLR বিমান। তবে জোয়া কিন্তু এই প্রথম কোনও বোয়িং বিমান সামলাচ্ছেন না। ২০১৩ সালেই এই কাজটি করে ফেলেছেন তিনি। যা তাঁকে বিশ্বের কনিষ্ঠতমা বোয়িং ৭৭৭ পাইলটের তকমাও দিয়েছে। বোঝা যাচ্ছে স্পষ্ট ভাবেই- এই উড়ানে কেন জোয়াকে বেছে নিয়েছেন এয়ার ইন্ডিয়া। একই সঙ্গে কী ভাবে পুরোপুরি নারী-পরিচালিত উড়ানে আস্থা রাখতে পেরেছে সংস্থা, সেই বিষয়টিও স্পষ্ট।

প্রসঙ্গত, সম্প্রতি পুরোপুরি ভাবে নারীদের দ্বারা পরিচালিত দেশের এক মালবাহী ট্রেনযাত্রার কথাও খবরের শিরোনামে এসেছে। আবার ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্সেও রয়েছে নারীবাহিনী। সব মিলিয়ে দেশ যে লিঙ্গগত বৈষম্য ভাঙতে পারছে অনেক দিক থেকেই, তা নিয়ে সন্দেহ প্রকাশ করা চলে না।

Published by:Elina Datta
First published: