দেশ

corona virus btn
corona virus btn
Loading

‘করোনা’- ৭ বছর আগে দেওয়া নামের জোরেই এখন দারুণ ব্যবসা করছে কেরলের এই ইন্টিরিয়র স্টোর!

‘করোনা’- ৭ বছর আগে দেওয়া নামের জোরেই এখন দারুণ ব্যবসা করছে কেরলের এই ইন্টিরিয়র স্টোর!
Photo Courtesy: ANI

সাত বছর আগের দেওয়া সেই নামই এখন দোকানদারের ব্যবসা বদলে দিয়েছে।

  • Share this:

#কোচি: অজান্তেই দোকানের নাম দিয়েছিলেন। কিন্তু বছর সাতেক আগের দেওয়া সেই নামই যে আজ এ ভাবে ব্যবসা বাড়াবে, তা জানতেন না দোকানের মালিক জর্জ। হবে না-ই বা কেন? দোকানের নাম যে করোনা! আর এখন মানুষের মুখে মুখে রয়েছে এই মারণ ভাইরাস করোনার নাম। তাই উপরের লম্বা সাইনবোর্ড দেখেই ক্রেতাদের যাতায়াত লেগে আছে দোকানে।

কেরলের কোট্টায়াম জেলার কালাথিপডি এলাকায় একটি ইন্টিরিয়র স্টোর খুলেছিলেন জর্জ। তিনি জানিয়েছেন, বছর সাতেক আগে মূলত ইনডোর প্ল্যান্ট, ল্যাম্প এমন সব ইন্টিরিয়র ডিজাইনের নানা সামগ্রী বিক্রি করার জন্যই স্টোরটি খোলা হয়েছিল। দোকানের সরঞ্জামগুলির সঙ্গে সামঞ্জস্য রেখে নাম দেওয়া হয়েছিল করোনা। ল্যাটিনে এই করোনা (Corona) শব্দটির অর্থ হল crown বা মুকুট। অর্থাৎ এমন কিছু সরঞ্জাম যা সাজানোর সঙ্গে জড়িত।

সাত বছর আগের দেওয়া সেই নামই এখন তাঁর ব্যবসা বদলে দিয়েছে। কারণ কয়েক বছর পেরিয়ে এই করোনা নামটি যে ভাইরাস রূপে গোটা বিশ্বের উপর থাবা বসাবে, তা কল্পনাও করতে পারেননি জর্জ। এ দিকে আজ করোনাভাইরাস নামটি সবার মুখে মুখে! বিশ্বের নানা দেশের বহু মানুষের মৃত্যু হয়েছে। এখনও আক্রান্ত লক্ষ লক্ষ মানুষ। শব্দটি যেন আতঙ্কের সমার্থক হয়ে উঠেছে। এই নামের জেরেই আকর্ষিত হচ্ছেন মানুষজন। সকাল থেকে সন্ধ্যা- ভিড় লেগে আছে দোকানে। আর বাড়ছে ব্যবসাও। পুরো বিষয়টিতে খুশি হওয়ার পাশাপাশি খানিকটা বিস্মিত দোকানের মালিক জর্জ। আয় বাড়ার কথা তিনি নিজেও স্বীকার করে নিয়েছেন। সম্প্রতি ANI ট্যুইটে এই করোনা স্টোরের ছবিও শেয়ার করা হয়েছে।

তবে কেরলের এই একটি ইন্টিরিয়র স্টোরই নয়, বিশ্ব জুড়ে এ রকম অনেক দৃষ্টান্ত মিলেছে। গতমাসেই ব্রিটেনের এক ব্যক্তির নাম নিয়ে নানা ধরনের মজা, মিম তৈরি হয়েছে। Mirror-এর প্রতিবেদন অনুযায়ী, ব্রিটেনের ওই ব্যক্তির নাম জিমি করোনা। স্ট্রোক অন ট্রেন্টে থাকেন তিনি। নামের জন্যই নানা জায়গায় তাঁকে মজার শিকার হতে হয়েছে। উপযুক্ত প্রমাণপত্র ছাড়া কেউই বিশ্বাস করতে চাননি যে সংশ্লিষ্ট ব্যক্তির নাম জিমি করোনা!

Published by: Siddhartha Sarkar
First published: November 26, 2020, 9:25 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर