দেশ

corona virus btn
corona virus btn
Loading

৮৬১.৯০ কোটি টাকায় রাজধানীর বুকে নয়া সংসদ ভবন তৈরির বরাত পেল টাটা গোষ্ঠী

৮৬১.৯০ কোটি টাকায় রাজধানীর বুকে নয়া সংসদ ভবন তৈরির বরাত পেল টাটা গোষ্ঠী

২১ মাসের মধ্যে নতুন সংসদ ভবন তৈরির কাজ শেষ হওয়ার কথা।

  • Share this:

#নয়াদিল্লি: সাড়ে আটশো কোটি টাকায় নতুন সংসদ ভবন তৈরির বরাত পেল টাটা গোষ্ঠী। এখনকার বৃত্তাকার ভবনের পাশেই গড়ে উঠবে ত্রিভূজাকৃতি ভবনটি। ২১ মাসের মধ্যে নতুন সংসদ ভবন তৈরির কাজ শেষ হওয়ার কথা।

চূড়ান্ত লড়াইয়ে ছিল সাত প্রতিযোগী। লার্সেন অ্যান্ড টুব্রো, সাপুরজি-পালনজির মতো নামী সংস্থাদের হারিয়ে শেষ হাসি হাসল টাটা প্রজেক্টস। বুধবার নতুন সংসদ ভবন তৈরির বরাত পেল টাটা গোষ্ঠীর এই সংস্থা। ৮৬১. ৯০ কোটি টাকার সর্বনিম্ন দরপত্র দিয়ে এই বরাত জিতে নিয়েছে টাটা প্রোজেক্টস। সেন্ট্রাল পাবলিক ওয়ার্কস ডিপার্টমেন্টের দরপত্র অনুযায়ী, একুশ মাসের মধ্যে সংসদ ভবন তৈরির কাজ শেষ করতে হবে।

বয়সের ভারে ‘ক্লান্ত’ পুরোনো সংসদ ভবন ৷ সালটা ছিল ১৯১১। সদ্য কলকাতা থেকে দিল্লিতে স্থানাস্তরিত হয়েছে ব্রিটিশ ভারতের রাজধানী। নতুন রাজধানীতে চাই নতুন সংসদ ভবন। ডাক পড়ে ব্রিটিশ স্থপতি এডউইন লুটেনস এবং হার্বাট বেকারের। তারপর ১৯২৭ সালে তৈরি হয় ‘হাউজ অফ পার্লামেন্ট’৷ যা স্বাধীনতার পর থেকেই ভারতের সংসদ ভবন হিসেবে কাজ করে আসছে। কিন্তু বয়সের ভারে ক্লান্ত ৯৩ বছরের এই ‘বৃদ্ধ’ ভবন। আগামী দিনে দেশে সাংসদদের সংখ্যা বাড়লে, তাঁদের আর বসার জায়গা থাকবে না এখানে। এই জন্যেই নতুন সংসদ ভবন তৈরি করতে চায় মোদি সরকার।

পরিকল্পনা অনুযায়ী এখনকার বৃত্তাকার ভবনের পাশেই, ১১৮ নম্বর পার্লামেন্ট হাউস এস্টেটে গড়ে উঠবে ত্রিভূজাকৃতি ভবনটি। এই ভবনে একসঙ্গে ৯০০ থেকে ১২০০ জন সাংসদ বসতে পারবেন। নতুন ভবন তৈরির পর, পুরোনো সাংসদ ভবনটির সংস্কারে হাত দেওয়া হবে। সংস্কারের পর সরকারি কাজেই ব্যবহৃত হবে ভারতের অন্যতম আইকনিক ভবনটি।

Published by: Siddhartha Sarkar
First published: September 17, 2020, 12:20 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर