corona virus btn
corona virus btn
Loading

৮৬১ কোটি টাকা খরচ করে নতুন সংসদ ভবন তৈরি হবে দেশে, বরাত পেল টাটা গ্রুপ

৮৬১ কোটি টাকা খরচ করে নতুন সংসদ ভবন তৈরি হবে দেশে, বরাত পেল টাটা গ্রুপ

সেন্ট্রাল ভিস্তা প্রকল্পটি দিল্লিতে রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত তিন কিলোমিটার ছড়িয়ে থাকবে।

  • Share this:

#‌নয়াদিল্লি:‌ টাটা প্রজেক্টস লিমিটেড ৮৬১.৯০ কোটি টাকা ব্যয়ে নতুন সংসদ ভবনটি নির্মাণের জন্য বরাত পেয়েছে। বুধবার সন্ধ্যায় এখবর দিয়েছেন সংস্থার অধিকারিকরা। বুধবার সেন্ট্রাল পাবলিক ওয়ার্কস ডিপার্টমেন্ট (সিপিডব্লিউডি) নতুন ভবনটি নির্মাণের জন্য বরাত ডাকতে শুরু করলে, টাটা প্রজেক্টস লিমিটেড ৮৬১.৯০ কোটি টাকা, এবং লারসেন ও টুব্রো লিমিটেড ৮৬৫ কোটি টাকা দর দেয়। স্বাভাবিক কারণে বরাত যায় টাটার হাতে।

নয়াদিল্লিতে নরেন্দ্র মোদি সরকারের সেন্ট্রাল ভিস্তা পুনর্নির্মাণের পরিকল্পনার অংশ হিসাবে নতুন ভবনটি নির্মিত হবে। সংসদে বাদল অধিবেশন শেষ হওয়ার পরে ভবনের কাজ শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানা গিয়েছে। গত মাসে, সরকার মুম্বই ভিত্তিক তিনটি নির্মাণ সংস্থার একটি সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছিল যারা এই বরাতের জন্য লড়াই করছিল। ছিল লারসেন ও টুব্রো, টাটা প্রজেক্টস এবং শাপুরজি পালনজি অ্যান্ড কোম্পানি।

সেন্ট্রাল ভিস্তা প্রকল্পটি দিল্লিতে রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত তিন কিলোমিটার ছড়িয়ে থাকবে। গুজরাট-ভিত্তিক এইচসিপি ডিজাইনস নামে একটি আর্কিটেকচার সংস্থা সেন্ট্রাল ভিস্তার নির্মাণের জন্য ইতিমধ্যে দরপত্র পেয়েছে। গত বছরের সেপ্টেম্বরে ঘোষিত এই পুনঃনির্মাণে একটি নতুন তিনকোনা সংসদ ভবনের পরিকল্পনা করা হয়েছে। যেখানে ৯০০ থেকে ১,২০০ সাংসদের বসার জায়গা থাকবে। ২০২২ সালের অগাস্টের মধ্যে নির্মিত হবে এটি। দেশ যখন তার ৭৫ তম স্বাধীনতা দিবস উদযাপন করবে, তখনই এটি নির্মাণ করা হয়ে যাবে বলেই মনে করা হচ্ছে। সাধারণ কেন্দ্রীয় সচিবালয় ২০২৪ সালের মধ্যে নির্মিত হতে পারে বলেও খবর মিলেছে।

Published by: Uddalak Bhattacharya
First published: September 16, 2020, 7:40 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर