Home /News /national /
Government Schoole Teacher: ১৩ বছরে একদিনও ছুটি নেননি! ইনি সরকারি স্কুলের শিক্ষিকা

Government Schoole Teacher: ১৩ বছরে একদিনও ছুটি নেননি! ইনি সরকারি স্কুলের শিক্ষিকা

Government Schoole Teacher: একটা, দুটো দিন নয়, টানা ১৩ বছর কোনও ছুটি নেননি তিনি।

  • Share this:

    #কলকাতা: সরকারি চাকরি মানেই আরাম। সরকারি চাকরির নিশ্চয়তার আড়ালে যেটা থাকে তা হল আসলে এই আরাম নামক শব্দটি। একবার সরকারি চাকরি বাগিয়ে বসতে পারলে কাজে ফাঁকি দিলেও কাজ চলে যায়। এমন  ধ্যানধারনা এদেশের বহু মানুষের মনে রয়েছে। হয়তো তাঁরা অনেকেই তা প্রকাশ্যে স্বীকার করবেন না!

    অনেকে এটা ভুলে যান, সরকারি চাকরি মানে বাড়তি দায়িত্ব। যদি সেই চাকরি হয় শিক্ষকতার। সমাজের যে কোনও পেশার মানুষ গড়ার কারিগর শিক্ষকরাই। তাঁরাই সমাজের মূল চালিকা শক্তি। অথচ সরকারি চাকরির নিশ্চয়তার আড়ালে অনেক শিক্ষকই আর শিক্ষিত সমাজ গড়ে তোলার জন্য প্রয়োজনীয় পরিশ্রমটুকু করতে চান না।

    আরও পড়ুন- ‘ছোট থেকেই পরিশ্রমী, পড়াশোনাতেও ভালো ছিলেন’,মোদির প্রশংসা ভাই প্রহ্লাদের মুখে

    তামিলনাড়ুর (Tamil Nadu) ভিল্লুপুরমের কাছে সুন্দরিপলায়ম  গ্রামের বাসিন্দা সরসু কিন্তু এমন নন। তিনি বুঝেছিলেন, শিক্ষক মানে বাড়তি দায়িত্ব। তিনি সরকারি স্কুলের বহু শিক্ষকের সামনে দৃষ্টান্ত স্থাপন করেছেন। গত ১৩ বছরে একদিনও কোনওরকম ছুটি তিনি নেননি।

    সরসু বলছিলেন, ''গত ১৮ বছরে আমাকে কখনও মেডিকেল লিভ নিতে হয়নি। গত ১৩ বছরে কোনওরকম ছুটি নিইনি। আসলে ছাত্রসমাজের সামনে উদাহরণ রাখতে চেয়েছিলাম। আমাকে দেখে অনেক ছাত্রী-ছাত্রী অনেক কিছু শিখেছে। আগে যারা স্কুলে আসতে চাইত না, তারা আমাকে দেখে এখন আসে। এটাই তো পাওনা।''

    বছরের পর বছর ছুটি না নিয়ে চলে কী করে! পরিবারের মানুষেরও তো কিছু চাহিদা থাকে! সরসু বলছিলেন, ''সমস্ত গুরুত্বপূর্ণ কাজ স্কুলে আসার আগে বা পরে করি। স্কুলের সময়টুকু আমি কোনও কাজ রাখি না। পরিবারের লোকজনকেও স্কুলের সময়টুকু ছাড়া বাকিটা দিই। আগে পরিবারের লোকজন মানিয়ে নিতে পারত না। এখন ওদেরকে বোঝাতে পেরেছি।''

    আরও পড়ুন- দীর্ঘ গরমে স্বস্তি! বর্ষার প্রবেশ সময়ের অপেক্ষা! আগামী সপ্তাহে কী প্রভাব বাংলায়?

    গত ১৩ বছর ধরে ছুটি না নেওয়ায় তিনি এখন অনেকের কাছে উদাহরণ। ৫০টিরও বেশি পুরস্কার জিতেছেন। স্কুল কর্তৃপক্ষ জানিয়েছে, নির্ধারিত সময়ে স্কুলে আসেন সরসু। বাড়ি যান সবার পরে। বছরের পর বছর তাঁর জীবন চলছে এভাবেই।

    Published by:Suman Majumder
    First published:

    Tags: School Teacher, Tamilnadu, Teacher

    পরবর্তী খবর