Suvendu Adhikari to Pm Modi: আজ মোদির কাছে শুভেন্দু, ৩৫৬ চাইতে দিল্লি গেলেন সৌমিত্র-অর্জুন-নিশীথরা!

মোদি দরবারে শুভেন্দু

Suvendu Adhikari: শুভেন্দু এদিন দেখা করবেন PM Narendra Modi-কে। অপরদিকে, সরাসরি রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে চিঠি লিখছেন এই রাজ্যের ১৮ জন বিজেপি সাংসদ। দাবি 'রাষ্ট্রপতি শাসন'। এই আবহে বুধবারই দিল্লি গেলেন বিজেপি সাংসদ অর্জুন সিং, সৌমিত্র খাঁ, নিশীথ প্রামাণিকরা।

  • Share this:

    #নয়াদিল্লি: রাজ্যের পরিস্থিতি ৩৫৬ ধারা জারি করার থেকেও খারাপ, মঙ্গলবার দিল্লিতে দাঁড়িয়ে এমনই দাবি করেছেন বাংলার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। যদিও তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee) পাল্টা চ্যালেঞ্জ ছুড়েছেন, ক্ষমতা থাকলে যা বলেছেন, তা করে দেখান। এই পরিস্থিতিতে মঙ্গলবার অমিত শাহ, জেপি নাড্ডার পর সাক্ষাতের পর বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করছেন শুভেন্দু। সেই বৈঠকেও তিনি রাজ্যের ভোট পরবর্তী পরিস্থিতি নিয়ে আলোচনা করতে পারেন বলে সূত্রের খবর। এই পরিস্থিতিতে সরাসরি রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে চিঠি লিখছেন এই রাজ্যের ১৮ জন বিজেপি সাংসদ। দাবি 'রাষ্ট্রপতি শাসন'। এই আবহে বুধবারই দিল্লি গেলেন বিজেপি সাংসদ অর্জুন সিং, সৌমিত্র খাঁ, নিশীথ প্রামাণিকরা।

    ভোটে ধরাশায়ী হওয়ার পর থেকেই গেরুয়া শিবির থেকে বারবার অভিযোগ করা হয়েছে, রাজ্যজুড়ে শাসক দলের হাতে আক্রান্ত তাদের অগণিত কর্মী। এই পরিস্থিতিতে কখনও অশান্ত এলাকায় দিল্লি থেকে ছুটে এসেছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা, কখনও আবার কোচবিহার, নন্দীগ্রামের মত জায়গায় ছুটে গেছেন রাজ্যপাল জগদীপ ধনখড়। আর এই পরিস্থিতিতে বিজেপির কেন্দ্র থেকে রাজ্য, সব পর্যায়ের নেতারাই রাজ্যে রাষ্ট্রপতি শাসন চেয়েছেন একাধিকবার। সম্প্রতি সেই দাবির ঝাঁঝ বাড়িয়েছেন বিজেপি নেতারা।

    প্রসঙ্গত, সংবিধান অনুসারে আইনশৃঙ্খলা রাজ্যের বিষয়। কেন্দ্র তাতে সরাসরি হস্তক্ষেপ করতে পারে না। এমনই মত রাজনৈতিক মহলের। পাশাপাশি তাঁদের এমনও দাবি, খাতায় কলমে রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি খারাপ, এমন তথ্য প্রমাণ থাকলে রাষ্ট্রপতি তাঁর ক্ষমতা প্রয়োগ করতে পারেন। এই পরিস্থিতিতে আগেই রাজ্য বিজেপির তরফে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে নথি তুলে দেওয়া হয়েছে। এমন এক প্রেক্ষাপটে সোমবার থেকে দিল্লিতেই রয়েছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। ভোট-পরবর্তী হিংসা নিয়ে বৈঠক করেছেন অমিত শাহ, জেপি নাড্ডার সঙ্গে। রাজ্যজুড়ে এ নিয়ে আন্দোলনেও নামছে বিজেপি, জানিয়ে দিয়েছেন রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। একইসঙ্গে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দকে চিঠি লিখছেন এই রাজ্যের ১৮ জন বিজেপি সাংসদ।

    যদিও তৃণমূল নেতারা বিজেপির এই দাবিকে গুরুত্বই দিচ্ছেন না। বরং শুভেন্দু অধিকারীর দিল্লি যাত্রা নিজেকে বাঁচাতেই বলে কটাক্ষ করেছেন তাঁরা। তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ ট্যুইটারে লেখেন, 'দিল্লিতে যিনি দুয়ারে দুয়ারে ঘুরছেন, তাঁর এটা আত্মরক্ষার সফর। স্পিকার যাতে সিবিআইকে গ্রেফতারের অনুমতি না দেন বা আগাম জামিনে সিবিআই যাতে সাহায্য করে, এইসব লবিবাজির মরিয়া চেষ্টা।'
    Published by:Suman Biswas
    First published: