৩১ ডিসেম্বর পর্যন্ত ব্রিটেনের সমস্ত উড়ান নিষিদ্ধ ভারতে

৩১ ডিসেম্বর পর্যন্ত ব্রিটেনের সমস্ত উড়ান নিষিদ্ধ ভারতে

Representational Image

  • Share this:

#নয়াদিল্লি: কোভিডের বাড়বাড়ন্ত রুখতে এ বার ব্রিটেন থেকে যাত্রী আসার উপরে নিষেধাজ্ঞা চালুর রাস্তায় হাঁটল কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে আগামী ২২ ডিসেম্বর রাত ১১টা ৫৯ মিনিটের পর থেকে ব্রিটেন থেকে কোনও উড়ানে দেশে আসবে না এবং এ দেশ থেকেও কোনও উড়ান ব্রিটেনে পাড়ি দেবে না। এমনকী, ব্রিটেন থেকে কোনও যাত্রী ভায়া রুটেও ভারতের কোনও শহরে এসে নামতে পারবেন না। তবে ভারত সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, এই নিয়ম ২২ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত জারি থাকবে। নতুন বছরে কী নিয়ম হবে, তা পরে জানানো হবে।

কেন্দ্রীয় মন্ত্রক সূত্রে জানানো হয়েছে, ২২ ডিসেম্বর পর্যন্ত যে সব যাত্রী ভারতে এসে নামবেন, তাঁদের বাধ্যতামূলক ভাবে আরটিপিসিআর পরীক্ষা করে দেখে নিতে হবে যে সংশ্লিষ্ট ব্যক্তি কোভিড সংক্রামিত কি না। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে আগামী ২২ ডিসেম্বর রাত ১১টা ৫৯ মিনিটের পর থেকে ব্রিটেন থেকে কোনও উড়ানে দেশে আসবে না এবং এ দেশ থেকেও কোনও উড়ান ব্রিটেনে পাড়ি দেবে না। যদি পরীক্ষার ফল ইতিবাচক হয়, তা হলে ওই ব্যক্তিকে এ দেশের স্বাস্থ্যবিধি মেনে যা যা করণীয়, তা করতে হবে।

মন্ত্রকের এক কর্তা বলেন, "ব্রিটেনের দেশগুলিতে যে ভাবে কোভিড সংক্রমণ বাড়ছে, তা মাথায় রেখেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ব্যাপারে বিস্তারিত পর্যবেক্ষণের পরেই মন্ত্রক এমন সিদ্ধান্ত নিয়েছে। পরিস্থিতি অনুকূল হলে ফের উড়ান চালু করে দেওয়া হবে।"

মন্ত্রক সূত্রে খবর, ইওরোপের বিভিন্ন দেশের মধ্যে ব্রিটেন থেকেই সবচেয়ে বেশি বিমান ভারতে ঢোকে। কাজেই ব্রিটেন থেকে বিমান যাতায়াত বন্ধ হলে ওই সিল্পের ক্ষতি হবে সন্দেহ নেই। কিন্তু কোভিড সংক্রমণের কথা মাথায় রেখে বাধ্য হয়ে এমন সিদ্ধান্ত নিতে হয়েছে বলে জানাচ্ছেন অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের কর্তারা।

শালিনী দত্ত

Published by:Elina Datta
First published:

লেটেস্ট খবর