দেশ

corona virus btn
corona virus btn
Loading

বছরের শেষ সূর্যগ্রহণ: কোথা থেকে ও কখন দেখা যাবে, জেনে নিন!

বছরের শেষ সূর্যগ্রহণ: কোথা থেকে ও কখন দেখা যাবে, জেনে নিন!

বছর শেষ হতে বাকি আর মাত্র ক'দিন। ভালো-মন্দ মেশানো এই বছর শেষ হওয়ার অপেক্ষাতেই সকলে

  • Share this:

#নয়াদিল্লি: বছর শেষ হতে বাকি আর মাত্র ক'দিন। ভালো-মন্দ মেশানো এই বছর শেষ হওয়ার অপেক্ষাতেই সকলে। বছর যতই খারাপ হোক, শেষ ক'টা দিন উপভোগ করার জন্য অপেক্ষায় সকলে। আমাদের মতোই অপেক্ষায় রয়েছেন জ্যোতির্বিদ, মহাকাশপ্রেমীরাও। কারণ, একাধিক মহাজাগতিক ঘটনার সাক্ষী হতে চলেছে এই মাস। তার মধ্যে সূর্যগ্রহণ (Solar Eclipse) অন্যতম। এটাই এ বছরের শেষ সূর্যগ্রহণ, ফলে জ্যোতিষ শাস্ত্রেও (Astronomy) এর যথেষ্ট গুরুত্ব রয়েছে।

আজই সূর্যের (Sun) একদম সামনে চলে আসবে চাঁদ (Moon)। তার ছায়া পড়বে সূর্যের উপরে। ফলে সূর্যগ্রহণ (Solar Eclipse) হবে। তবে, আজকের এই গ্রহণ বিশ্বের সব জায়গা থেকে দেখা যাবে না। বিশ্বের কোন কোন জায়গায় দেখা যাবে পূর্ণগ্রাহস সূর্যগ্রহণ?
চিলি, আর্জেন্তিনা, দক্ষিণ আমেরিকার কয়েকটি জায়গা থেকে মাত্র ২ মিনিটের জন্য দেখা যাবে এই পূর্ণগ্রাস গ্রহণ। আবার কিছু জায়গা থেকে ১০ সেকেন্ডের জন্যও দেখা যাবে এই গ্রহণ। আর্জেন্তিনা, চিলির পাশাপাশি তেমুকো, ভিলারিকা, সিয়েরা কলোরাডা থেকেও দেখা যাবে এই গ্রহণ। তা ছাড়াও ব্রাজিলের সাও পাওলো, আর্জেন্টিনার বুয়েনো এরস, পেরুর লিমা, উরুগুয়ের মন্টেভিডিয়ো ও প্যারাগুয়ের আসুনসন থেকেও দেখা যাবে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। কোন কোন জায়গা থেকে দেখা যাবে আংশিক গ্রহণ? পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে না ভারত (India), পাকিস্তান (Pakistan), শ্রীলঙ্কা, নেপাল, আফগানিস্থান, ফিজি, মরিশাস, সংযুক্ত আরব আমিরশাহী ও অন্যান্য এশিয়ার দেশগুলি থেকে। দেখা যাবে না উত্তর আটলান্টিক মহাসাগর, ভারত মহাসাগর, আফ্রিকার বেশিরভাগ অংশে, অস্ট্রেলিয়ায়, ইউরোপে ও উত্তর আমেরিকার বেশ কিছু অংশ থেকে। ফলে পরিষ্কার আকাশ থাকলে এই সব জায়গা থেকে আংশিক সূর্যগ্রহণ (Surya Grahan) দেখা যেতে পারে। তবে,যাঁরা সূর্যগ্রহণের সাক্ষী থাকতে পারবেন না, তাঁদের জন্য NASA (National Aeronautics Space Administration)-র তরফে একটি লাইভ করা হচ্ছে। সেই লাইভের লিঙ্ক শেয়ার করেছে তারা। যাতে সূর্যগ্রহণ দেখা যাবে। অর্থাৎ বাড়ি বসেই সূর্যগ্রহণ দেখতে পারবেন সবাই। কোন সময় দেখা যাবে গ্রহণ? ভারতীয় সময় অনুযায়ী, আজ সন্ধে ৭টা ০৩ মিনিট নাগাদ শুরু হবে গ্রহণ। শেষ হবে ১৫ তারিখ রাত ১২টা ২৩ নাগাদ। এ বছরে প্রথম সূর্যগ্রহণ হয় জুন মাসের ২১ তারিখ। এর পর হবে ২০২১ সালের ১০ জুন।
Published by: Akash Misra
First published: December 14, 2020, 1:18 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर