সুপ্রিম কোর্টের রাফাল নির্দেশ বাড়তি অক্সিজেন জুগিয়েছে বিরোধীদের

সুপ্রিম কোর্টের রাফাল নির্দেশ বাড়তি অক্সিজেন জুগিয়েছে বিরোধীদের
  • Share this:

#নয়াদিল্লি: ভোটের মুখে রাফাল ইস্যুতে সুপ্রিম-ধাক্কা মোদি সরকারের। প্রতিরক্ষামন্ত্রক থেকে রাফালের ফাঁস হওয়া রিপোর্ট প্রামাণ্য নথি হিসেবে গ্রাহ্য হবে। অর্থাৎ সংবাদমাধ্যমে ফাঁস হওয়া রাফাল-নথি খতিয়ে দেখবে সুপ্রিম কোর্ট। সর্বসম্মতভাবে এই রায় দিয়েছে সুপ্রিম কোর্টের তিন সদস্যের বেঞ্চ। যারপর নরেন্দ্র মোদির বিরুদ্ধে সরাসরি আক্রমণ শানিয়েছেন রাহুল গান্ধি-সহ অন্য বিরোধীরা। বুধবার প্রধান বিচারপতির বেঞ্চ জানায়, রাফালের ফাঁস হওয়া রিপোর্ট আদালতে প্রামাণ্য নথি হিসেবে গ্রাহ্য হবে।

ভোটের মুখে রাফাল-কাঁটা!গত ১৪ই ডিসেম্বর রাফালে সিবিআই তদন্তের আরজি খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট৷ রাফাল চুক্তিতে কেন্দ্রকে ক্লিনচিটও দেয় সর্বোচ্চ আদালত৷৷ তারপরও যুদ্ধবিমান চুক্তি সংক্রান্ত প্রতিরক্ষামন্ত্রকের গোপন নথি সংবাদমাধ্যমে প্রচার হতে থাকে৷ সেই নথি অনুযায়ী, প্রতিরক্ষামন্ত্রকের পাশাপাশি ফ্রান্সের সঙ্গে সমান্তরাল দর কষাকষি চালিয়েছিল প্রধানমন্ত্রীর দফতর৷ ওই নথি নিয়েই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন যশবন্ত সিনহা, অরুণ শৌরি, প্রশান্ত ভূষণরা৷ সিবিআই তদন্ত খারিজ সংক্রান্ত রায় পুনর্বিবেচনার আরজি জানান৷ সরকারের যুক্তি ছিল, ওই গোপন রিপোর্ট আদালতে প্রামাণ্য নথি হিসেবে গ্রাহ্য হতে পারে না৷ কারণ মন্ত্রক থেকে ওই ফাইল চুরি গিয়েছে৷ পরে সরকার জানায়, বেআইনি ভাবে ওই নথি ফোটোকপি করে সংবাদমাধ্যমে ফাঁস হয়েছে৷ তাই ফাঁস হওয়া নথির ভিত্তিতে সিদ্ধান্ত নিতে পারে না আদালত৷ আবেদনকারীদের পালটা বক্তব্য ছিল, নথি ইতিমধ্যেই প্রকাশ্যে এসেছে। তাই গোপনীয়তার যুক্তি খাটে না

শেষপর্যন্ত অবশ্য মোদি সরকারের কোনও যুক্তিই ধোপে টিকল না। সুপ্রিম কোর্ট জানিয়ে দিল, সংবাদমাধ্যমে ফাঁস হওয়া রাফাল-নথি খতিয়ে দেখা হবে। ভোটের মুখে সুপ্রিম কোর্টের এই রাফাল নির্দেশ বাড়তি অক্সিজেন জুগিয়েছে কংগ্রেস-সহ বিজেপি-বিরোধী শিবিরকে। এই মামলায় পরবর্তী শুনানির দিন খুব তাড়াতাড়ি স্থির করা হবে বলে জানিয়েছে সর্বোচ্চ আদালত।

First published: 07:46:29 PM Apr 11, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर