corona virus btn
corona virus btn
Loading

সমকামী যৌনতা কি অপরাধ? আজ পুনর্বিবেচনা করবে শীর্ষ আদালত

সমকামী যৌনতা কি অপরাধ? আজ পুনর্বিবেচনা করবে শীর্ষ আদালত
প্রতীকী চিত্র

৩৭৭ ধারার পুনর্বিবেচনা করবে সুপ্রিম কোর্ট ।

  • Share this:

#নয়াদিল্লি:  ভারতীয় দন্ডবিধির ৩৭৭ ধারা অনু্যায়ী সমকামী যৌনতা একটি অপরাধ ।  আজ, দেড়শো বছরেরওে বেশি পুরনো  এই ধারাটির পুনর্বিবেচনা করবে সুপ্রিম কোর্ট ।

৩৭৭ ধারা অনু্যায়ী,  স্বেচ্ছায় প্রাকৃতিক অবস্থার বিরুদ্ধে সমকামী যৌনতায় লিপ্ত হওয়া একটি অপরাধ ও এই 'অপ্রাকৃতিক যৌনতা'র অপরাধে জরিমানা সহ যাবজ্জীবন কারাদন্ড পর্যন্ত হতে পারে । এই ধারার অধীনে মামলার সংখ্যা খুব বেশি না হলেও, সমকামী অধিকার কর্মীদের মতে বহুকাল ধরেই এই আইনের অপব্যবহার হয়ে চলেছে । বিশেষত, এই আইনকে সামনে রেখে এলজিবিটি সম্প্রদায়ের মানুষকে হেনস্থা করার প্রচুর নিদর্শনই আছে ।

২০০৯ সালে দিল্লি হাইকোর্ট ৩৭৭ ধারাকে 'অসাংবিধানিক' বলে ঘোষণা করে ও প্রাপ্তবয়স্কদের মধ্যে সম্মতিসূচক সমকামী যৌনতাকে বৈধ বলে ঘোষণা করে । এরপর ২০১৩ সালে দিল্লি হাই কোর্টের এই রায় খারিজ করে দিয়েছিল শীর্ষ আদালত ।

এবছর জানুয়ারি মাসে প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বাধীন বেঞ্চ জানায় যুগের সঙ্গে সামাজিক নৈতিকতার ধারণাও পাল্টায় । নাগরিকদের পছন্দ যেমন আইন অমান্য করতে পারে না, ঠিক সেরকমভাবেই সংবিধানের মৌলিক অধিকারগুলিকে আইন কোনওভাবেই খর্ব করতে পারে না, জানিয়ে দেয় বেঞ্চ ।

গতবছর সুপ্রিম কোর্ট ব্যক্তিগত গোপনীয়তাকে মৌলিক অধিকার হিসেবে স্বীকৃতি দিয়েছে । এই অধিকার অনু্যায়ী সমকামীতাও বৈধতা পেয়েছে ।

এই বেঞ্চ আরও জানিয়েছে সমকামী, উভকামী ও লিঙ্গ-রূপান্তরকারীদের অধিকার অবশ্যই 'প্রকৃত সাংবিধানিক অধিকার' ।

আজ ইতিবাচক রায়ের অপেক্ষায় রয়েছেন ভারতের এলজিবিটি সম্প্রদায়ের মানুষ ।

First published: July 10, 2018, 11:56 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर