সমকামী যৌনতা কি অপরাধ? আজ পুনর্বিবেচনা করবে শীর্ষ আদালত

সমকামী যৌনতা কি অপরাধ? আজ পুনর্বিবেচনা করবে শীর্ষ আদালত
প্রতীকী চিত্র

৩৭৭ ধারার পুনর্বিবেচনা করবে সুপ্রিম কোর্ট ।

  • Share this:

#নয়াদিল্লি:  ভারতীয় দন্ডবিধির ৩৭৭ ধারা অনু্যায়ী সমকামী যৌনতা একটি অপরাধ ।  আজ, দেড়শো বছরেরওে বেশি পুরনো  এই ধারাটির পুনর্বিবেচনা করবে সুপ্রিম কোর্ট ।

৩৭৭ ধারা অনু্যায়ী,  স্বেচ্ছায় প্রাকৃতিক অবস্থার বিরুদ্ধে সমকামী যৌনতায় লিপ্ত হওয়া একটি অপরাধ ও এই 'অপ্রাকৃতিক যৌনতা'র অপরাধে জরিমানা সহ যাবজ্জীবন কারাদন্ড পর্যন্ত হতে পারে । এই ধারার অধীনে মামলার সংখ্যা খুব বেশি না হলেও, সমকামী অধিকার কর্মীদের মতে বহুকাল ধরেই এই আইনের অপব্যবহার হয়ে চলেছে । বিশেষত, এই আইনকে সামনে রেখে এলজিবিটি সম্প্রদায়ের মানুষকে হেনস্থা করার প্রচুর নিদর্শনই আছে ।

২০০৯ সালে দিল্লি হাইকোর্ট ৩৭৭ ধারাকে 'অসাংবিধানিক' বলে ঘোষণা করে ও প্রাপ্তবয়স্কদের মধ্যে সম্মতিসূচক সমকামী যৌনতাকে বৈধ বলে ঘোষণা করে । এরপর ২০১৩ সালে দিল্লি হাই কোর্টের এই রায় খারিজ করে দিয়েছিল শীর্ষ আদালত ।

এবছর জানুয়ারি মাসে প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বাধীন বেঞ্চ জানায় যুগের সঙ্গে সামাজিক নৈতিকতার ধারণাও পাল্টায় । নাগরিকদের পছন্দ যেমন আইন অমান্য করতে পারে না, ঠিক সেরকমভাবেই সংবিধানের মৌলিক অধিকারগুলিকে আইন কোনওভাবেই খর্ব করতে পারে না, জানিয়ে দেয় বেঞ্চ ।

গতবছর সুপ্রিম কোর্ট ব্যক্তিগত গোপনীয়তাকে মৌলিক অধিকার হিসেবে স্বীকৃতি দিয়েছে । এই অধিকার অনু্যায়ী সমকামীতাও বৈধতা পেয়েছে ।

Loading...

এই বেঞ্চ আরও জানিয়েছে সমকামী, উভকামী ও লিঙ্গ-রূপান্তরকারীদের অধিকার অবশ্যই 'প্রকৃত সাংবিধানিক অধিকার' ।

আজ ইতিবাচক রায়ের অপেক্ষায় রয়েছেন ভারতের এলজিবিটি সম্প্রদায়ের মানুষ ।

First published: 11:30:21 AM Jul 10, 2018
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर