Home /News /national /
Fathers Property Will: উইল করে না গেলে বাবার সম্পত্তি কি পাবেন মেয়েরা? ঐতিহাসিক রায় সুপ্রিম কোর্টের

Fathers Property Will: উইল করে না গেলে বাবার সম্পত্তি কি পাবেন মেয়েরা? ঐতিহাসিক রায় সুপ্রিম কোর্টের

ঐতিহাসিক রায়

ঐতিহাসিক রায়

Fathers Property Will: বাবার সম্পত্তিতে মেয়ের অধিকার সংক্রান্ত মাদ্রাজ হাইকোর্টের একটি রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আবেদন জমা পড়েছিল।

  • Share this:

    #নয়াদিল্লি: বাবার সম্পত্তিতে কন্যার অধিকার নিয়ে গুরুত্বপূর্ণ রায় দিল সুপ্রিম কোর্ট(Supreme Court)। বাবা যদি মৃত্যুর আগে কোনও উইল (Fathers Property Will) বা ইচ্ছাপত্র না করে যান, সে ক্ষেত্রে তাঁর অর্জিত এবং অন্যান্য সম্পত্তি পাবেন মেয়ে। এই রায়কে ঐতিহাসিক বলছেন আইনজীবী মহলের একাংশ।

    বিচারপতি এস আবদুল নাজির ও বিচারপতি কৃষ্ণ মুরারির (Justices S Abdul Nazeer and Krishna Murari) বেঞ্চ তাঁদের রায়ে এদিন বলেন, "কোনও হিন্দু পুরুষ মৃত্যুকালে উইল করে না গেলে, তাঁর নিজের সম্পত্তি বা পরিবার সূত্রে পাওয়া সম্পত্তি একই ভাবে সব উত্তরসূরীরা পাবেন, শুধুমাত্র যাঁরা বেঁচে আছেন, তাঁরাই কেবল নয় ৷ এমন একজন হিন্দু পুরুষের মেয়ে তাঁর অন্য ভাই বা বোনেদের মতোই সম্পত্তি পাওয়ার যোগ্যা৷"

    আরও পড়ুন: ভোর চারটে, পার্ক সার্কাসে এক সাফাইকর্মী যা দেখলেন, ফের সমাজের মাথা হেঁট!

    প্রসঙ্গত, বাবার সম্পত্তিতে মেয়ের অধিকার সংক্রান্ত মাদ্রাজ হাইকোর্টের একটি রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আবেদন জমা পড়েছিল। তারই প্রেক্ষিতে বৃহস্পতিবার এই রায় দিলেন বিচারপতি এস আব্দুল নাজির এবং কৃষ্ণ মুরারীর ডিভিশন বেঞ্চ। সুপ্রিম কোর্টের(Supreme Court) ডিভিশন বেঞ্চ এদিন জানায়, উইল করার আগেই কোনও হিন্দু পুরুষের মৃত্যু হলে, তাঁর সমস্ত সম্পত্তি উত্তরাধিকারীদের মধ্যে বণ্টন করা হবে। সেক্ষেত্রে বাবার অন্যান্য আত্মীয়দের তুলনায় সম্পত্তি পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার থাকবে একমাত্র কন্যার।

    আরও পড়ুন: ওমিক্রন আশীর্বাদ না অভিশাপ? এর সঙ্গেই কি শেষ হতে চলেছে অতিমারি?

    শীর্ষ আদালত আরও জানিয়েছে, হিন্দু বিধবা এবং কন্যাদের উত্তরাধিকার পূরাতন হিন্দু রীতির পাশাপাশি বহু আইনেও সুরক্ষিত আছে। এর আগে মাদ্রাজ হাই কোর্ট এই সংক্রান্ত একটি মামলাতে অন্য রায় দিয়েছিল। মাদ্রাজ উচ্চ আদালতের সেই রায় খারিজ করে দিল দেশের শীর্ষ আদালত।

    Published by:Suman Biswas
    First published:

    Tags: Supreme Court

    পরবর্তী খবর