Loan Moratorium-এর মেয়াদ বাড়ানো সম্ভব নয়, জানিয়ে দিল শীর্ষ আদালত

সুদের উপর জমা সুদও পুরোপুরি মুক্ত করা সম্ভব নয় বলে জানিয়ে দিল সুপ্রিম কোর্ট।

সুদের উপর জমা সুদও পুরোপুরি মুক্ত করা সম্ভব নয় বলে জানিয়ে দিল সুপ্রিম কোর্ট।

  • Share this:

    #নয়াদিল্লি: দেশের বিভিন্ন জায়গায় ফের করোনাভাইরাস মাথাচাড়া দিয়েছে। মহারাষ্ট্র, পাঞ্জাবসহ বেশ কয়েকটি রাজ্যে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমনের হার। করোনার সেকেন্ড ওয়েভ-এর দাপাদাপিতে উদ্বিগ্ন কেন্দ্র। এরই মধ্যে লকডাউনের সম্ভাবনা দেখা দিয়েছে। যদিও রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জানিয়ে দিয়েছে, ফের লকডাউন হলে ভারতীয় অর্থনীতি ভেঙে পড়বে। বিপর্যয় নেমে আসতে পারে। আর এসবের মাঝেই এবার শীর্ষ আদালত জানিয়ে দিল, ঋণের ক্ষেত্রে আর মোরেটোরিয়াম পর্ব বাড়ানো সম্ভব নয়। এমনকী ঋণের ক্ষেত্রে সুদের উপর জমা সুদও পুরোপুরি মকুব করা সম্ভব নয় বলে জানিয়ে দিল সুপ্রিম কোর্ট।

    শীর্ষ আদালতের এমন রায় ব্যাংকিং সেক্টরকে চাপমুক্ত করল। তবে এমন পরিস্থিতিতে দেশের কর্পোরেট সংস্থাগুলি উপর চাপ বাড়ল। করোনার সেকেন্ড ওয়েভ শুরু হয়েছে। মহামারীর এই দুঃসময়ে ঋণের ক্ষেত্রে মোরেটোরিয়ামের সুদ মকুব করার আর্জি জানিয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন গ্রাহকরা। সেই মামলার রায়ে মঙ্গলবার শীর্ষ আদালত জানিয়েছে, সুদের উপর জমা সুদ পুরোপুরি মকুব করে দেওয়া সম্ভব নয়। এমনকী লোনের ক্ষেত্রে মোরেটোরিয়াম পর্বের মেয়াদ বাড়ানোও যাবে না। এতে অস্বস্তি বাড়তে পারে ব্যাংকিং সেক্টরের।

    গত বছর লকডাউনের সময় সুপ্রিম কোর্ট ঋণের ক্ষেত্রে সুদের উপর সুদ না নেওয়ার নির্দেশ জারি করেছিল ঋণদাতাদের জন্য। কিন্তু এদিন শীর্ষ আদালত জানাল, করোনাকালে মোরেটোরিয়ামের সময়ে যে পরিমাণ সুদ জমা হয়েছে তা সম্পূর্ণ মকুব করে দেওয়া সম্ভব নয়। এমনটা করলে ব্যাংকিং সেক্টর ভয়ানক আর্থিক ক্ষতির মুখে পড়তে পারে। দেশের বিভিন্ন কর্পোরেট সংস্থাগুলি সুদ মকুবের আর্জি জানিয়ে ছিল। এমনকি মোরেটোরিয়াম পর্ব আরও কয়েক মাস বাড়ানোরও আবেদন জানানো হয়েছিল তাদের তরফে। এর আগে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জানিয়েছিল, মোরেটোরিয়ামের ছমাসের মেয়াদ শেষ হওয়ার পরও স্থিতাবস্থা চললে বাজারে নগদ যোগানের সমস্যা দেখা দিতে পারে। এমনকী ব্যাংকিং সেক্টরের উপরও প্রচণ্ড চাপ পড়তে পারে।

    Published by:Suman Majumder
    First published: