Home /News /national /

PM Modi Security Lapse: উঠছে NIA তদন্তের দাবি, প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিঘ্ন মামলায় কী বলল শীর্ষ আদালত?

PM Modi Security Lapse: উঠছে NIA তদন্তের দাবি, প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিঘ্ন মামলায় কী বলল শীর্ষ আদালত?

মোদির নিরাপত্তা নিয়ে চিন্তিত সুপ্রিম কোর্ট

মোদির নিরাপত্তা নিয়ে চিন্তিত সুপ্রিম কোর্ট

PM Modi Security Lapse: শুক্রবার শীর্ষ আদালত অন্তর্বর্তীকালীন নির্দেশে পাঞ্জাব-হরিয়ানা হাইকোর্টের রেজিস্ট্রারকে প্রধানমন্ত্রীর সেদিনের সুরক্ষা বিষয়ক সমস্ত নথি সংরক্ষণের নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

  • Share this:

    #নয়াদিল্লি : পাঞ্জাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিরাপত্তা বিঘ্নিত (PM Modi Security Lapse) হওয়ার মামলায় তদন্ত বন্ধ রাখার মৌখিক নির্দেশ দিল  সুপ্রিম কোর্ট। গত বুধবার ফিরোজপুর যাওয়ার পথে বাধা পেয়ে দিল্লি ফিরে এসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই ঘটনাকে কেন্দ্র করে একদিকে যেমন পাঞ্জাব ও কেন্দ্রীয় সরকারের মধ্যে তুমুল টানাপোড়েন চলছে, পাশাপাশি তুঙ্গে উঠেছে রাজনীতিও।

    এরইমধ্যে শুক্রবার শীর্ষ আদালত অন্তর্বর্তীকালীন নির্দেশে পাঞ্জাব-হরিয়ানা হাইকোর্টের রেজিস্ট্রারকে প্রধানমন্ত্রীর সেদিনের সুরক্ষা বিষয়ক সমস্ত নথি সংরক্ষণের নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।  প্রধান বিচারপতি এন ভি রামান্না বললেন, ''প্রধানমন্ত্রীর নিরাপত্তা নিয়ে আমরাও সিরিয়াস। কেন্দ্র ও রাজ্য যে কমিটি গঠন করেছে তারা সেই কমিটি নিয়ে চিন্তা করুক। মামলার পরবর্তী শুনানি সোমবার।''

    এদিন মামলাকারীর তরফের পুরো ঘটনার এনআইএ তদন্তের দাবি জানানো হয়। কেন্দ্রীয় সরকারের তরফে সলিসিটর জেনারেল তুষার মেহেতা আদালতে জানালেন, ইতিমধ্যে কেন্দ্রীয় সরকার একটি উচ্চ পর্যায়ের ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে। সেই কমিটি তদন্ত শুরু করেছে।এরপরেই মৌখিক নির্দেশে কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের গঠিত কমিটির তদন্ত বন্ধ রাখার নির্দেশ দেন প্রধান বিচারপতি। তবে তিনি বলেন এই নির্দেশ তিনি লিখিত দিচ্ছেন না মৌখিকভাবে দুটি সরকারকেই তদন্ত বন্ধ রাখার কথা জানাচ্ছেন।

    আরও পড়ুন: বাড়ি-বাড়ি ঘুরছেন 'ডাক্তারবাবু', কান্তি-'যুগে'র পর রায়দিঘির ভরসা নতুন বিধায়ক

    যদিও তাৎপর্যপূর্ণভাবে প্রধান বিচারপতি এদিন বলেছেন প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয় নিয়ে সুপ্রিম কোর্ট গভীরভাবে চিন্তিত। আর সেই কারণেই রাজ্য পুলিশ, কেন্দ্রীয় এজেন্সি এবং এনআইএ-কে তদন্তে সব রকম সহযোগিতা করতে হবে। সেইসঙ্গে প্রধানমন্ত্রীর নিরাপত্তায় গাফিলতির তদন্তে ডিজি এনআইএ এবং চন্ডিগড় পুলিশের ডিজিকে নোডাল অফিসার করার পরামর্শ দিল সর্বোচ্চ আদালত।

    আরও পড়ুন: নিমেষে বাড়ছে সংক্রমণ, অবস্থা ভয়াবহ! রাজ্যের 'এই' জায়গার বাসিন্দা নন তো আপনি?

    অন্যদিকে, পাঞ্জাবের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিরাপত্তা ব্যবস্থায় গাফিলতি কে কেন্দ্র করে শুরু হয়েছে রাজনীতি। ভারত যুদ্ধ শুরু হয়েছে কংগ্রেস ও বিজেপি নেতাদের মধ্যে। এই আবহে শুক্রবার  সংসদ ভবন চত্বরে গান্ধি মূর্তির সামনে বিক্ষোভ প্রদর্শন করলেন বিজেপি সাংসদরা। বিক্ষোভে পাঞ্জাব সরকার এবং কংগ্রেসের বিরুদ্ধে স্লোগান দেওয়া হল। কংগ্রেসের সঙ্গে খালিস্তানি যোগের অভিযোগ তুলল বিজেপি। পাশাপাশি কংগ্রেস সরকারকে বরখাস্ত করার দাবি জানালেন বিজেপি সাংসদরা। বিক্ষোভে উপস্থিত ছিলেন মহেশ শর্মা, প্রবেশ বর্মা, লকেট চ্যাটার্জি, মীনাক্ষী লেখিদের মতো সাংসদরা।

    Published by:Suman Biswas
    First published:

    Tags: Modi, PM Narednra Modi

    পরবর্তী খবর