Home /News /national /
সুপ্রিম কোর্টে ‘মহাবিদ্রোহ’ ৪ প্রবীণ বিচারপতির, কারণটা কী জানেন?

সুপ্রিম কোর্টে ‘মহাবিদ্রোহ’ ৪ প্রবীণ বিচারপতির, কারণটা কী জানেন?

The judges addressing the media include Justice J Chelameswar, Justice Ranjan Gogoi, Justice Madan B Lokur and Justice Kurien Joseph.

The judges addressing the media include Justice J Chelameswar, Justice Ranjan Gogoi, Justice Madan B Lokur and Justice Kurien Joseph.

সুপ্রিম কোর্টে ‘মহাবিদ্রোহ’ প্রবীণ বিচারপতির, কারণটা কী জানেন?

  • Share this:

     #নয়াদিল্লি: চার বিচারপতির বেনজির বিদ্রোহ। সাংবাদিক সম্মেলন ডেকে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বিরুদ্ধে একের পর এক বিস্ফোরক অভিযোগ। শীর্ষ আদালতে মামলা বন্টন থেকে বিচারপতিদের নিয়োগের প্রক্রিয়া,নানা বিষয়ে গরমিলের অভিযোগ আনলেন সুপ্রিম কোর্টের চার প্রবীণ বিচারপতি। শীর্ষ আদালতের অভ্যন্তরে ক্ষোভ আর অসন্তোষের এমন বারুদ জমল কবে থেকে? ধন্দে আইনজীবী মহল,অস্বস্তিতে কেন্দ্র।

    জাস্তি চেলামেশ্বর, রঞ্জন গগৈ, মদন লোকুর আর কুরিয়েন জোসেফ। গণতন্ত্রের তৃতীয় স্তম্ভ বিচারব্যবস্থার ভিত নড়িয়ে দিলেন সুপ্রিম কোর্টের এই চার প্রবীণ বিচারপতি। শীর্ষ আদালতের প্রধান বিচারপতি দীপক মিশ্র-র বিরুদ্ধে একাধিক বিস্ফোরক অভিযোগ তুলেছেন তাঁরা। সাত পৃষ্ঠার চিঠি প্রকাশ করে চার বিচারপতি জানিয়েছেন

    --সুপ্রিম কোর্টে মামলার বন্টন সঠিকভাবে হচ্ছে না --বেঞ্চ নির্বাচনের ক্ষেত্রে বাছবিচার করছেন প্রধান বিচারপতি --কোনও কোনও ক্ষেত্রে পক্ষপাতিত্বও হচ্ছে --বিচারপতিদের নিয়োগের প্রক্রিয়াতেও অসঙ্গতি রয়েছে

    বিচারবিভাগে দুর্নীতি এবং নিয়োগ প্রক্রিয়া নিয়ে অনেক দিন ধরেই একটা চাপা অসন্তোষ চলছিল। এ বার সুপ্রিম কোর্টের প্রশাসনিক বিষয় নিয়ে প্রশ্ন তুলেছেন চার বিচারপতি। দেশের শীর্ষ আদালতের প্রশাসনিক ক্ষেত্রে একটা গড়বড় চলছে, এ কথা জানিয়ে প্রধান বিচারপতিকে বোঝানোর চেষ্টা করেছিলেন বলে দাবি করেন বিচারপতিরা। কিন্তু সেই প্রচেষ্টা ‘ব্যর্থ’ হয়।

    চার বিচারপতির গণবিদ্রোহে চরম অস্বস্তিতে মোদি সরকার। দীপক মিশ্রের বিরুদ্ধে অভিযোগনামা সরাসরি কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদের কাছে পাঠিয়ে দিয়েছেন চেলামেশ্বররা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এনিয়ে কথা বলেন রবিশঙ্করের সঙ্গে। সরকারের প্রতিক্রিয়া, বিচারপতিদের সংঘাত বিচারব্যবস্থার অভ্যন্তরীণ বিষয়। কিন্তু শীর্ষ আদালতের অন্দরে ক্ষোভ,অসন্তোষ আর দ্বন্দ্ব যেভাবে বেআব্রু হয়ে গেল তাতে রীতিমতো শঙ্কিত আইনজীবী আর অবসরপ্রাপ্ত বিচারপতিরা।

    সাম্প্রতিকালে সুপ্রিম কোর্টকে তুলোধনা করে জেল খাটতে হয়েছে কলকাতা হাইকোর্টের তৎকালীন প্রধান বিচারপতি সিএস কারনানকে। সুপ্রিম কোর্টের বিচারপতিদের দুর্নীতি নিয়ে মুখ খুলেছিলেন তিনি। তবে শীর্ষ আদালতের চার বিচারপতির শুক্রবারের মহাবিস্ফোরণ কারনানের বিদ্রোহকে অনেকটাই পিছনে ফেলে দিল।

    First published:

    Tags: Chief Justice Dipak Misra, Supreme Court Judges’ Rebellion, Supreme Court of India

    পরবর্তী খবর