• হোম
  • »
  • খবর
  • »
  • দেশ
  • »
  • SUPREME COURT ISSUES NOTICE TO CENTRE ON PETITION AGAINST GUIDELINES WHICH BAN TRANSGENDER GAY AND SEX WORKERS FROM DONATING BLOOD RC

যৌনকর্মী, রূপান্তরকামী, সমকামীদের রক্তদানে আপত্তি কেন? কেন্দ্রকে কড়া নোটিশ

যৌনকর্মী, রূপান্তরকামী, সমকামীদের রক্তদানে আপত্তি কেন? কেন্দ্রকে কড়া নোটিশ

ভারতের সুপ্রিম কোর্ট

কেন্দ্রের গাইডলাইনে সমকামী, রূপান্তরকামী ও যৌন কর্মীদের থেকে রক্তদানকে 'হাই রিস্ক' অর্থাৎ অত্যন্ত ঝুঁকিপূর্ণ বিভাগে ফেলা হয়েছে। যা থেকে HIV/AIDS পর্যন্ত হতে পারে বলে প্রকাশিত গাইডলাইনে।

  • Share this:

    #নয়াদিল্লি: কেন্দ্রের নির্দেশিকায় রূপান্তরকামী, সমকামী এবং যৌন কর্মীদের রক্তদানে বাধা রয়েছে। কেন্দ্রের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে দেশের সর্বোচ্চ আদালতে মামলা হয়েছিল। সুপ্রিম কোর্ট শনিবার এই মামলার শুনানিতে কেন্দ্রকে নোটিশ দিয়েছে। যে পিটিশন দাখিল হয়েছিল, সেই মামলার পরিপ্রেক্ষিতে কেন্দ্রকে নোটিশ জারি করা হয়েছে। এবার কেন্দ্রকে এর জবাব দিতে হবে।

    প্রধান বিচারপতি এ বোবদে পরিচালিত বেঞ্চ শনিবার এই নোটিস জারি করেছে। মানুষের প্রয়োজনে, করোনার অতিমারির সময় রক্তের প্রয়োজন পড়েছিল। থাংগম সান্তা সিং নামে এক ব্যক্তি সেই সময় সংকটের মধ্যে পড়েছিলেন। তিনিই সুপ্রিম কোর্টে কেন্দ্রের এই গাইডলাইনের বিরোধিতা করে মামলা দায়ের করেছেন। তাঁর হয়ে লড়ছেন আইনজীবী জয়না কোঠারি ও থুলাসি কে রাজ।

    ন্যাশনাল ব্লাড ট্রান্সফিউশান কাউন্সিল ও দ্য ন্যাশনাল এইডস কন্ট্রোল অর্গানাইজেশনের জারি করা ২০১৭ সালের রক্তদাতা নির্বাচনের ক্ষেত্রে যে নির্দেশিকা রয়েছে সেই গাইডলাইনের বিরুদ্ধে পিটিশন দাখিল করেছেন সান্তা সিং। কেন্দ্রের গাইডলাইনে সমকামী, রূপান্তরকামী ও যৌন কর্মীদের থেকে রক্তদানকে 'হাই রিস্ক' অর্থাৎ অত্যন্ত ঝুঁকিপূর্ণ বিভাগে ফেলা হয়েছে। যা থেকে HIV/AIDS পর্যন্ত হতে পারে বলে প্রকাশিত গাইডলাইনে।

    পিটিশনে বলা হয়েছে, 'রক্তদাতার রক্ত সংক্রমণ হয় এমন রোগাক্রান্ত কি না তা পরীক্ষা করা হয়। হেপাটাইটিস বি, হেপাটাইটিস সি এবং এইচআইভি বা এইডস-এরও পরীক্ষা করানো হয়। একমাত্র তাঁদের লিঙ্গ পরিচয় এবং যৌন দৃষ্টিভঙ্গির ভিত্তিতে এই জাতীয় নিষেধাজ্ঞা সম্পূর্ণ স্বেচ্ছাচারী, অযৌক্তিক এবং বৈষম্যমূলক। এটা অবৈজ্ঞানিকও বটে। এই সম্প্রদায়গুলিকে স্থায়ীভাবে রক্তদান থেকে বাদ দেওয়া এবং তাঁদের লিঙ্গ-পরিচয়ের ভিত্তিতে এবং উচ্চ ঝুঁকিপূর্ণ হিসেবে শ্রেণিবদ্ধ করা রক্তদাতা হিসেবে সমানভাবে অংশগ্রহণ করার অধিকারের লঙ্ঘনমাত্র।'

    যদিও আদালত তার নোটিশে কেন্দ্রের এই গাইডলাইনকে বিজ্ঞানসম্মত উল্লেখ করেনি। আবেদনকারীর দাবি, এই নির্দেশিকাটি একটি কলঙ্ক। এতে এই সম্প্রদায়গুলিকে সামাজিক অংশগ্রহণ এবং স্বাস্থ্যসেবাতে কম যোগ্য এবং অধস্তন মনে করা হয়। অতিমারির সময় এই সম্প্রদায়ের বহু মানুষ নিজেদের মতো একই সম্প্রদায়ের মানুষের থেকেও রক্ত নিতে পারেননি।

    Published by:Raima Chakraborty
    First published:
    0