Home /News /national /
Summer Temperature 2022: মার্চ থেকেই প্রচণ্ড তাপপ্রবাহে জেরবার হতে চলেছে দেশ! ৪০ ডিগ্রি সেলসিয়াস ছোঁবে বসন্তেই

Summer Temperature 2022: মার্চ থেকেই প্রচণ্ড তাপপ্রবাহে জেরবার হতে চলেছে দেশ! ৪০ ডিগ্রি সেলসিয়াস ছোঁবে বসন্তেই

Heat Surge in India: সমতলভূমিতে সর্বোচ্চ তাপমাত্রা (maximum temperature) ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

  • Share this:

    #নয়াদিল্লি: চলতি বছরের মার্চ থেকে মে মাসের মধ্যে দেশের অধিকাংশ জায়গাতেই প্রচণ্ড গরম (severe heat) পড়ার সম্ভাবনা রয়েছে, জানিয়েছে ভারতীয় আবহাওয়া দফতর (Indian Meteorological Department)। আইএমডি জানিয়েছে, পশ্চিম থেকে মধ্য এবং উত্তর-পশ্চিম ভারতে মার্চ থেকে মে মাসের মধ্যে তাপ বৃদ্ধি (heat surge) পাবে এবং তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে অনেকটাই বেশি হবে। রেহাই পাবে না দিল্লি এবং এনসিআর অঞ্চলও। এই অঞ্চলের জন্য স্বাভাবিকের চেয়ে বেশি তাপমাত্রার (Summer Temperature 2022) পূর্বাভাস দেওয়া রয়েছে। তবে, দিল্লিতে উপদ্বীপীয় ভারত, পূর্ব, উত্তর-পূর্ব এবং উত্তর সমভূমির মতো তীব্র তাপমাত্রা (Summer Temperature 2022) থাকবে না বলেও জানা গিয়েছে।

    এই বছরের পূর্বাভাস বলছে, রেকর্ডভাঙা তাপমাত্রা বৃদ্ধির (record-breaking surge in temperatures) সাক্ষী হবে সারা দেশ। আগামী তিন মাসের আবহাওয়ার চিত্র উপস্থাপন করে আইএমডি আরও জানিয়েছে, উত্তর-পশ্চিম এবং মধ্য ভারতে (গুজরাট, মহারাষ্ট্র এবং মধ্যপ্রদেশ) মার্চ মাসে স্বাভাবিক তাপমাত্রার উপরে থাকা সত্ত্বেও তাপপ্রবাহ কম হবে এবং লু কম বইবে।

    আরও পড়ুন- "ইউক্রেনে যারা পড়তে যায় অধিকাংশই ভারতে ফেল করে": বিতর্কে মন্ত্রী প্রহ্লাদ জোশি!

    আইএমডি জানিয়েছে এই বছর শৈল শহরগুলিতে আরও বেশি গরম (Summer Temperature 2022) পড়তে পারে। জম্মু ও কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশ, রাজস্থানের মূল অংশ, গুজরাত এবং মধ্যপ্রদেশ ও মহারাষ্ট্রের পার্শ্ববর্তী এলাকায় তাপমাত্রা সর্বোচ্চ থাকবে। সমতলভূমিতে সর্বোচ্চ তাপমাত্রা (maximum temperature) ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

    যে কোনও তাপমাত্রাই স্বাভাবিকের চেয়ে ৪.৫ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করলে তাপপ্রবাহ ঘোষণা করা হয়। পশ্চিম ও মধ্য ভারতের পার্শ্ববর্তী অঞ্চল, উত্তর-পশ্চিম ভারত এবং উত্তর-পূর্ব ভারতের কিছু অংশে সর্বোচ্চ তাপমাত্রা (Summer Temperature 2022) স্বাভাবিকের চেয়ে বেশি থাকবে। দক্ষিণ উপদ্বীপ এবং পূর্ব ও উত্তর-পূর্ব ভারতের বেশিরভাগ অংশে সর্বোচ্চ তাপমাত্রা কম থাকতে পারে।

    আরও পড়ুন- যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের পাশে নেটিজেনরা, বিশ্বজুড়ে 'বয়কট ভদকা'র ডাক

    মার্চ মাসে দেশে স্বাভাবিক বৃষ্টির আশা করা যেতে পারে। তবে উত্তর-পশ্চিম, মধ্য ভারত এবং উত্তর-পূর্বের কিছু অংশে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত হতে পারে। আইএমডির মহাপরিচালক এম মহাপাত্র (IMD Director General M Mohapatra) জানিয়েছেন দক্ষিণ উপদ্বীপে এবার কম বৃষ্টি হবে। বস্তুত এই বছরের আবহাওয়ার খেল দেখাবে লা নিনা! লা নিনা (La Nina) এমন একটি জটিল আবহাওয়ার ধাঁচ যা কয়েক বছর অন্তরই আসে এবং এর প্রভাবে শীতকাল আরও শীতল এবং গ্রীষ্মকাল আরও গরম হয়।

    বর্তমানে ভূমধ্যসাগরীয় প্রশান্ত মহাসাগরে লা নিনা (La Nina) অবস্থান করছে। যখনই প্রশান্ত মহাসাগর ও ভারত মহাসাগরে ভূপৃষ্ঠের তাপমাত্রার পরিবর্তন হয়, তখনই ভারতীয় জলবায়ুতেও আমূল পরিবর্তন হয়।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Heat Wave, Hot Summer

    পরবর্তী খবর