• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • STATES TO WITHDRAW OWN FORCES PARAMILITARY TROOPS TO TAKE OVER DISPUTED AREAS OF ASSAM MIZORAM BORDER FOR CLASH SB

Assam Mizoram Clash: রেল যোগাযোগ বন্ধ হল মিজোরামের সঙ্গে, দেশের মধ্যে সীমানা-সংঘর্ষে শীর্ষে অসম!

জটিলতা বাড়ছে

Assam Mizoram Clash: দুই প্রতিবেশী রাজ্যের মধ্যে পরিস্থিতি এমন হয়ে দাঁড়িয়েছে অসম মিজোরামের মধ্যে রেল যোগাযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে।

  • Share this:

    #অসম: সীমান্ত বিরোধের জেরে গত কয়েকদিন ধরেই উত্তপ্ত অসম ও মিজোরামের বিস্তৃর্ণ এলাকা। স্থানীয় বাসিন্দা ও অসম পুলিশের মধ্যে সংঘর্ষের জেরে গত সোমবার উত্তপ্ত হয়ে উঠেছিল অসম-মিজোরাম সীমান্ত। অসমের কাছাড় ও মিজোরামের কোলাশিবের কাছে সংঘর্ষের জেরে মৃত্যু হয়েঠে অসমের ৬ পুলিশ কর্মীর। আহত হয়েছেন ৫০ জনের বেশি মানুষ। পরিস্থিতি এমন দাঁড়িয়েছে, দুই রাজ্যের সীমান্তেই রাজ্য পুলিশ নয়, বরং মোতায়েন করা হচ্ছে কেন্দ্রীয় বাহিনী। দুই প্রতিবেশী রাজ্যের মধ্যে পরিস্থিতি এমন হয়ে দাঁড়িয়েছে অসম মিজোরামের মধ্যে রেল যোগাযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে।

    আর এরই মধ্যে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের পরিসংখ্যানই বলছে, দেশের মধ্যে সীমান্ত সংঘর্ষের মধ্যে শীর্ষ স্থানে রয়েছে বিজেপি শাসিত অসমই। এমনকী সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া ৭টি সীমান্ত সংঘর্ষের মধ্যে ৪টিই হয়েছে অসমে। মঙ্গলবার লোকসভায় এমনই চাঞ্চল্যকর তথ্য পেশ করেছেন স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই। ফলে অসম মিজোরাম সংঘর্ষ ঘিরে নতুন করে বিজেপির অস্বস্তি বেড়েছে।

    যদিও মিজোরাম অসমের সীমান্ত সমস্যা মেটাতে গত সপ্তাহেই শিলংয়ে বৈঠকে বসেছিলেন দুই রাজ্যের মুখ্যমন্ত্রী।কিন্তু, সোমবারই পরিস্থিতি ভয়ানক হয়ে ওঠে। অসম এবং মিজোরাম সীমান্তে রক্তক্ষয়ী সংঘর্ষে অসম পুলিশের ৬ জন কর্মী-সহ ৭ জন মারা যান। আহত হন প্রায় ৫০ জন। পরিস্থিতি দেখে মেঘালয় এবং অসম সীমানায় পুলিশ ফাঁড়ি তৈরির সিদ্ধান্ত নিয়েছে মেঘালয় সরকার।

    প্রশ্ন উঠতে শুরু করেছে বারবার প্রতিবেশী রাজ্যের সঙ্গে কেন সীমান্ত সমস্যায় জড়িয়ে পড়ছে অসম? অরুণাচল প্রদেশ, নাগাল্যান্ড, মেঘালয় ও মিজোরামের সঙ্গে দীর্ঘদিন সীমান্ত বিবাদ চলছে অসমের। সবথেকে বেশি সমস্যা মেঘালয়ের সঙ্গে। সীমানা বরাবর মোট ১২ টি এলাকাকেই তাদের নিজের বলে দাবি করে দুই রাজ্যই৷ প্রসঙ্গত, ১৯৭২ সালে অসম থেকে একটা অংশ আলাদা করে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল মিজোরাম তৈরি করা হয়েছিল। ১৯৮৭ সালে পূর্ণ অঙ্গরাজ্যের মর্যাদা পায় মিজোরাম। আর তখন থেকেই সমস্যার সূত্রপাত। যা আবার সম্প্রতি মাথা চাড়া দিয়ে উঠল!

    Published by:Suman Biswas
    First published: