হোম /খবর /দেশ /
বিশ্বের বিজ্ঞানযাত্রায় জয়জয়কার বাঙালির, হাসছেন 'উজ্জ্বল' এই দম্পতি

বিশ্বের বিজ্ঞানযাত্রায় জয়জয়কার বাঙালির, হাসছেন 'উজ্জ্বল' এই দম্পতি

বিজ্ঞানী উজ্জ্বল মৌলিক। ছবি ফেসবুকের সৌজন্যে পাওয়া।

বিজ্ঞানী উজ্জ্বল মৌলিক। ছবি ফেসবুকের সৌজন্যে পাওয়া।

হাজার খারাপের মধ্যেই যেন ফলছে সেই গানের কলি- ভারত আবার জগৎসভায় শ্রেষ্ঠ আসন লবে। আর জেগে আছে একঝাঁক উজ্জ্বল মুখ, প্রতিভা, যাকে আটকে রাখতে পারে না কোনও প্রতিবন্ধকতাই।

  • Last Updated :
  • Share this:

#কলকাতা: বিশ্বের সেরা ২ শতাংশ বিজ্ঞানীদের তালিকরা প্রকাশ করেছে স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয়। আর তাতেই ভারতীয়দের জয়জয়কার। সেই তালিকায় স্থান পেয়েছে অন্তত দেড় হাজার ভারতীয়। রয়েছে দুই আইআইটি-র মোট ৩৬ জন প্রাক্তনীর নাম। এখানেই শেষ নয়, এই বাংলারই শতাধিক বিজ্ঞানী রয়েছেন এই তালিকায়। উজ্জ্বল অক্ষরে লেখা রয়েছে উজ্জ্বল মৌলিক এবং সঙ্ঘমিত্রা বন্দ্যোপাধ্যায়ের নাম।

বিশ্বের দুই শতাংশ সেরা বিজ্ঞানী হিসেবে স্ট্যান্ডফোর্ডের তালিকায় রয়েছে মোট ১ লক্ষ ৫৯ হাজার ৬৮৩ জন বিশিষ্ট বিজ্ঞানীর নাম। এই তালিকাতেই রয়েছে ইন্ডিয়ান ইন্সটিটিউট অব সায়েন্স বেঙ্গালেরু, আইআইটি থেকে যাদবপুর বিশ্ববিদ্যালয়, কলকাতা বিশ্ববিদ্যালয়, কল্যানী বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। উল্লেখ্য যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকেই ৩০ জন বিজ্ঞানী জায়গা করে নিয়েছেন। খড়্গপুর আইআইটি থেকে ঠাঁই পেয়েছেন ৬৭ জন বিজ্ঞানী।

তালিকায় সমুজ্জ্বল বাংলার বিজ্ঞানী দম্পতি উজ্জ্বল মৌলিক এবং সঙ্ঘমিত্রা বন্দ্যোপাধ্যায়। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স বিভাগের শিক্ষক উজ্জ্বল, অন্য দিকে, সঙ্ঘমিত্রা পড়ান ইন্ডিয়ান স্ট্যাটিস্টিকাল ইন্সটিটিউটে। স্বামী স্ত্রী দুজনেরই হাতেখড়ি পদার্থবিদ্যায়। পরে বিটেক-এমটেক কম্পিউটার সায়েন্সে। দুজনেরই অসংখ্য গবেষণাপত্র বিজ্ঞানবিশ্বে অত্যন্ত সমাদৃত।

নানা প্রতিবন্ধকতা রয়েছে, রয়েছে অর্থ সঙ্কুলানের সমস্যাও। হাজার খারাপের মধ্যেই যেন ফলছে সেই গানের কলি- ভারত আবার জগৎসভায় শ্রেষ্ঠ আসন লবে। আর জেগে আছে একঝাঁক উজ্জ্বল মুখ, প্রতিভা, যাকে আটকে রাখতে পারে না কোনও প্রতিবন্ধকতাই।

Published by:Arka Deb
First published:

Tags: Jadavpur University, Standford University