Home /News /national /
Presidential Election 2022 || রাষ্ট্রপতি নির্বাচনে ভোট বাতিল হওয়া এড়াতে কলম জমা রেখে ঢুকতে হবে সাংসদ, বিধায়কদের 

Presidential Election 2022 || রাষ্ট্রপতি নির্বাচনে ভোট বাতিল হওয়া এড়াতে কলম জমা রেখে ঢুকতে হবে সাংসদ, বিধায়কদের 

President Election 18 July

President Election 18 July

Presidential Election 2022 || রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিতে মুম্বই থেকে আসছে বিশেষ কলম... 

  • Share this:

#নয়াদিল্লি: রাষ্ট্রপতি নির্বাচন করতে আয়োজনের অভাব নেই কমিশনের। দিল্লিতে দেশের সংসদে আর দেশের সব বিধানসভায় এই ভোট নেওয়া হয়। ভোট দেন সাংসদ আর বিধায়করা। কিন্তু ভোট দিতে ভোটগ্রহণ কক্ষে ঢোকার আগে কলম জমা রাখতে হয় ভোটারদের৷ নিশ্চয়ই ভাবছেন, এমন অদ্ভুত নিয়মের মানে কী?

আরও পড়ুন- "খুশি হতেন জয়ললিতা": দক্ষিণেও দ্রৌপদী মুর্মুকে সমর্থন AIADMK সহ বিজেপির সঙ্গীদের

এর অর্থ খুবই সোজা। রাষ্ট্রপতি নির্বাচন হল প্রেফারেন্সিয়াল ভোটিং। অর্থাৎ, একাধিক রাষ্ট্রপতি পদপ্রার্থীর মধ্যে কাকে তিনি প্রথম পছন্দের, কাকে ২য় পছন্দের বলে মনে করেন, ব্যালটে নামের পাশে তা রোমান হরফে লিখে জানাতে হয় ভোটারকে।  আর এই লেখার জন্য যে কোনও কলম ব্যবহার করা যায় না। তার জন্য আছে বিশেষ কলম। সেই কলম ও তার কালি আসে মহারাষ্ট্রের একটি সংস্থা থেকে।  সাংসদ ও বিধায়করা একমাত্র সেই কলম দিয়ে  ব্যালটের নিদৃষ্ট জায়গায় তাঁর পছন্দের ক্রম ( অর্ডার)  লিখতে পারবেন। অন্যথায়, তাঁর ভোট গ্রাহ্য হবে না। পাছে ভুল করে কোন সাংসদ বা বিধায়ক ব্যালটে নিজের কলম দিয়ে লিখে ফেলেন, তা এড়াতে কমিশনের এই কলম বিধি।

আরও পড়ুন- আকাশে ২৩,০০০ ফুট উচ্চতায় বিমানের জানলায় ফাটল! জরুরি অবতরণ স্পাইসজেট বিমানের

আগামী ১৮ ই জুলাই দেশের পঞ্চদশ রাষ্ট্রপতি নিবাচন৷ সারা দেশের সঙ্গে পশ্চিমবঙ্গ  রাজ্য বিধানসভাতেও সেই ভোটের আয়োজন শুরু হয়েছে। এবার কোভিড বিধি মেনে ভোট করতে নির্দেশ দিয়েছে কমিশন। সে বিষয়ে বিধানসভায় ভোট পরিচালনার দায়িত্বে থাকা আধিকারিক ও ভোটকর্মীদের বুধবার  প্রশিক্ষণ দেবে কমিশন। ৭ জুলাই বিধানসভায় খোলা হবে স্ট্রং রুম। স্ট্রং রুমের নিরাপত্তায় বসবে সিসিটিভি, মোতায়েন হবে কলকাতা পুলিশের ২৪×৭ বিশেষ বাহিনী। ১২ জুলাই দিল্লি যাবেন নির্বাচন পরিচালনার দায়িত্বপ্রাপ্ত বিধানসভার দুই আধিকারিক। সংসদ ভবনের সচিব (পদাধিকার বলে যিনি রাষ্ট্রপতি নির্বাচনের চিফ রিটার্নিং অফিসার) -এর কাছ থেকে ব্যক্তিগত বন্ডে নিয়ে আসবেন রাষ্ট্রপতি নির্বাচনের নির্দিষ্ট  ব্যালট বক্স। বিমানের বিসনেস ক্লাসে পরপর  ৩টি  সংরক্ষিত আসনের মাঝের টিতে রাখা থাকবে ব্যালট বক্স।  দুই পাশে বসবেন দুই আধিকারিক। কলকাতা বিমানবন্দর থেকে নিরাপত্তারক্ষী পরিবেষ্টিত হয়ে বিশেষ গাড়িতে চেপে ব্যালট বক্স পৌঁছবে বিধানসভার স্ট্রং রুমে। রাজ্য সরকারের সরস্বতী প্রেসে ছাপানো হবে ব্যালট। সেই ব্যালট ও ভোট বাক্স অতন্দ্র পাহারায় রাখা থাকবে বিধানসভার স্ট্রং রুমে।

১৮ই জুলাই ভোট শুরু সকাল ১০টায়। বিকেল ৫ টায় ভোট শেষ হলে ব্যালট বক্স ফের সিল করে রাখা  হবে স্ট্রং রুমে। পরের দিন সকালে কড়া নিরাপত্তা বেষ্টিত হয়ে ঐ ব্যালট বক্স নিয়ে বিমানে দিল্লির সংসদ ভবনে পৌঁছবেন বিধানসভার সংশ্লিষ্ট দুই আধিকারিক। সেখানে, চিফ রিটার্নিং অফিসারের হাতে জমা দিলে তবেই, ইতি পড়বে এ রাজ্যের  রাষ্ট্রপতি নির্বাচনের প্রক্রিয়ায়।

Published by:Rachana Majumder
First published:

Tags: President Election 2022

পরবর্তী খবর