Home /News /national /
প্রণবদার জীবন দেশের ইতিহাসেরই দর্পণ: সনিয়া গান্ধি

প্রণবদার জীবন দেশের ইতিহাসেরই দর্পণ: সনিয়া গান্ধি

প্রণব মুখোপাধ্যায়ের প্রয়াণে শোকজ্ঞাপন করলেন সনিয়া গান্ধি।

প্রণব মুখোপাধ্যায়ের প্রয়াণে শোকজ্ঞাপন করলেন সনিয়া গান্ধি।

প্রণব কন্যা শর্মিষ্ঠাকে চিঠিতে একটি বার্তা পাঠিয়েছেন সনিয়া গান্ধি। সেই চিঠিটি এখানে রইল-

  • Last Updated :
  • Share this:

#নয়াদিল্লি: ২২ দিন লড়াই করেছিলেন। সোমবার বিকেল ৫টা ৪৬ মিনিটে প্রণব মুখোপাধ্যায়ের পুত্র জানিয়ে দিলেন বাবার মৃত্যু সংবাদ। তাঁর মৃত্যুতে শোকসন্তপ্ত গোটা দেশ। শোকবার্তা আসছে দল মত নির্বিশেষে সব স্তর থেকে। প্রণব কন্যা শর্মিষ্ঠাকে চিঠিতে একটি বার্তা পাঠিয়েছেন কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভাপতি সনিয়া গান্ধি। সেই চিঠিটি এখানে রইল-

প্রিয় শর্মিষ্ঠা,

আপনার বাবা অসুস্থ ছিলেন জানি। তার পরেও তাঁর প্রয়াণ আপনাদের জন্য বড় ধাক্ক। গত পাঁচ দশকেরও বেশি সময় আপনার বাবা জাতীয় জীবনের অবিচ্ছেদ্য অঙ্গ ছিলেন। কংগ্রেস পরিবার এবং কেন্দ্রীয় সরকারে তাঁর অবাধ যাতায়াত ছিল। এখন তাঁর অভিজ্ঞতা সঞ্জাত পরামর্শ এবং প্রজ্ঞার ছায়া ব্যাতীত আমাদের পথ চলতে হবে। এ কথা ভাবাও কঠিন।

প্রণবদা যে পদেই থেকেছেন তা অন্য মাত্রা পেয়েছে। সব দলের সমস্ত সহকর্মীদের সঙ্গেই তাঁর আন্তরিক সম্পর্ক ছিল। তিনি আন্তরিক নিষ্ঠা নিয়ে দেশের কাজ করতেন। তাঁর জীবনের পাঁচ দশক আসলে দেশেরই পাঁচ দশকের ইতিহাস। যে কোনও ঘটনায় তাঁর অংশগ্রহণ সেই ঘটনাকেই অন্য মর্যাদা দিয়েছে।

প্রণবদার সঙ্গে ব্যক্তিগত ভাবে কাজ করার সুযোগ হয়েছে আমার। তাঁর কাছ থেকে কত কিছু যে শিখেছি। আমাদের কংগ্রেস দল তাঁর মৃত্যুতে শোকাহত। আমরা সর্বদা তাঁর স্মৃতির প্রতি সশ্রদ্ধ থাকব।

এই শোকের সময়ে আপনারা গোটা পরিবার একসঙ্গে রয়েছেন। প্রণবদা জীবনযন্ত্রণা থেকে মুক্তি পেয়েছেন। আমি তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করি।

                                                                                                        আন্তরিক শোকজ্ঞাপনেসনিয়া গান্ধি

Published by:Arka Deb
First published:

Tags: Pranab Mukherjee