• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • SONIA GANDHI MAMATA BANERJEE MEET SIGN OF RUNNING IN SAME PACE WITH MISSION 2024 ON MIND AKD

Sonia Gandhi-Mamata Banerjee meet| মমতা-সোনিয়া সাক্ষাৎ নিয়ে জল্পনা, পেগাসাসই কাছে আনছে তৃণমূল ও কংগ্রেসকে

আরও কাছাকাছি আসছেন সোনিয়া মমতা। ফাইল চিত্র

Sonia Gandhi-Mamata Banerjee meet| দুই দলের দুই প্রধান নেতা রাহুল গান্ধি এবং অভিষেক বন্দ্যোপাধ্যায়, পেগাসাসের প্রধান টার্গেট।

  • Share this:

    #নয়াদিল্লি: রাজ্যে দু'পক্ষের মধ্যে সংঘাত চরম কিন্তু দিল্লিতে ক্রমেই স্পষ্ট হচ্ছে সখ্য। কংগ্রেস এবং তৃণমূল কংগ্রেসকে কাছাকাছি আনছে পেগাসাস (Pegasus) কাণ্ড। কারণ দুই দলের দুই প্রধান নেতা রাহুল গান্ধি (Rahul Gandhi) এবং অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee), পেগাসাসের প্রধান টার্গেট।

    কংগ্রেস এবং তৃণমূল কংগ্রেস, দুই দল যে কাছাকাছি আসছে তার আভাস প্রথম পাওয়া গেল ২১ জুলাই। সেদিন মঞ্চে দাঁড়িয়ে মমতা বন্দ্যোপাধ্যায় যা বলেছিলেন দিল্লিতে বসে তা শুনেছিলেন প্রবীণ কংগ্রেস নেতা পি চিদাম্বরম, দিগ্বিজায় সিংহরা । মমতা তাঁদের নাম করে শ্রদ্ধা প্রদর্শন করেই একুশের বক্তব্য শুরু করেন এবং ফ্রন্ট গড়ার ডাক দেন।

    সূত্রের খবর, মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) নিজেই কংগ্রেসের দিকে হাত বাড়িয়েদিয়েছেন কারণ তিনি বিশ্বাস করেন ২০২৪ সালের লোকসভা নির্বাচনে বিজেপিকে হঠাতে কংগ্রেসকে বাদ দিয়ে জোট করা অসম্ভব। কারণ গোটা দেশেই কংগ্রেসের একটি বড় সমর্থক বলয় রয়েছে। পর্যবেক্ষকরা মনে করছেন, তাঁর এই বার্তা নিয়েই প্রশান্ত কিশোর দিল্লি গিয়ে বৈঠক করেছেন গান্ধি পরিবারের সঙ্গে।

    কংগ্রেস তৃণমূল বোঝাপড়ায় সবচেয় বড় কাঁটা ছিল অধীর চৌধুরীর সঙ্গে তৃণমূলের সম্পর্কের তিক্ততা। তাই দিন কয়েক আগেই মনে করা হচ্ছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সংঘাত এড়াতে অধীর চৌধুরীকে লোকসভায় দলনেতার পদ থেকে সরিয়ে দিতে পারে কংগ্রেস। কিন্তু শেষ মুহূর্তে এমন সিদ্ধান্ত নেওয়া থেকে পিছিয়ে আসে কংগ্রেস।   বরং এখন দেখা যাচ্ছে দুই দলই কিছুটা ঘুরিয়ে একে অন্যের পক্ষে দাঁড়াচ্ছে। যেমন পেগাসাস কাণ্ডে তৃণমূলের পক্ষ থেকে প্রশান্ত কিশোর অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নাম করার সময় রাহুল গান্ধির নামও বলা হচ্ছে। অন্য দিকে শোনা যাচ্ছে কংগ্রেসের তরফ থেকে সংযোগ রক্ষার জন্য আলাদা করে দায়িত্ব দেওয়া হয়েছে পি চিদাম্বরম এবং অভিষেক মনু সিংভি-কে।

    এক প্রবীণ কংগ্রেস নেতার কথায়, প্রণব মুখোপাধ্যায়ের পুত্র অভিজিৎ মুখোপাধ্যায় হঠাৎ কংগ্রেস ছেড়ে তৃণমূলে গিয়েছে বলে আমরা তৃণমূলের উপর চটে রয়েছি এই ধারণা ভুল। এক্ষেত্রে পরিস্থিতি ভিন্ন ছিল। কিছু বিষয়ে মতবিরোধ যেমন থাকবে তেমনই কিছু বিষয় আমরা দু'পক্ষই নমনীয় হতে পারি।

    তৃণমূল এবং কংগ্রেসের সমঝোতার শেষ চিহ্নটি বহন করছে মমতা সোনিয়ার সাক্ষাৎ সম্ভাবনা। সামনের সপ্তাহেই এই সাক্ষাৎ পর্ব সম্পন্ন হতে চলেছে। মমতা সোনিয়ার হৃদ্যতা অনেকদিনের। যদিও রাহুল গান্ধীর সঙ্গে একাধিকবার সংঘাতে জড়িয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু এই মুহূর্তে মমতা বন্দ্যোপাধ্যায়ের পাখির চোখ ২০২৪। মোদি সরকারকে উপড়ে ফেলার লক্ষ্যে মমতা বন্দ্যোপাধ্যায় পুরনো তিক্ততা ঝেড়ে ফেলতে চান বলেই খবর।

    মূল প্রতিবেদন-পল্লবী ঘোষ

    Published by:Arka Deb
    First published: