রাজ্যে বসন্তের আমেজ আরও কিছুদিন! দেশের বিভিন্ন স্থানে শিলাবৃষ্টি, তুষারপাতের সম্ভাবনা

আজও স্বাভাবিকের নীচেই থাকবে পারদ। রাতে ও সকালে বিশেষ করে পারদ থাকবে নীচের দিকেই। উত্তরবঙ্গে শীত আরও কয়েকটা দিন বজায় থাকবে। চলতি সপ্তাহে ফের বাড়বে তাপমাত্রা।

আজও স্বাভাবিকের নীচেই থাকবে পারদ। রাতে ও সকালে বিশেষ করে পারদ থাকবে নীচের দিকেই। উত্তরবঙ্গে শীত আরও কয়েকটা দিন বজায় থাকবে। চলতি সপ্তাহে ফের বাড়বে তাপমাত্রা।

  • Share this:

রাজ্যে এখন বসন্তের পরিবেশ। রাতে ও ভোরে শীতের আমেজ। বেলা বাড়লে শীত উধাও। কলকাতায় আরও দুদিন এরকমই থাকবে আবহাওয়া বলেই জানা যাচ্ছে। তবে বুধবার থেকে চড়বে পারদ। জেলায় জেলায় সকালে শীতের আমেজ আরো কয়েকটা দিন থাকবে। তবে শীতপ্রেমীদের জন্য সুখবর হল, এখনও উত্তরবঙ্গে কিছুদিন শীতের পরিবেশ বজায় থাকবে।

আজও স্বাভাবিকের নীচেই থাকবে পারদ। রাতে ও সকালে বিশেষ করে পারদ থাকবে নীচের দিকেই। উত্তরবঙ্গে শীত আরও কয়েকটা দিন বজায় থাকবে। চলতি সপ্তাহে ফের বাড়বে তাপমাত্রা। সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রি এবং সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি ছাড়িয়ে যাবে বলেই জানা যাচ্ছে। এছাড়া ২৪ ঘণ্টায় কলকাতা, হাওড়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে রয়েছে কুয়াশার সর্তকতা।

কলকাতায় আজ বেলা বাড়লে কুয়াশা কেটে আকাশ পরিষ্কার হবে। আগামীকাল থেকে পরিষ্কার আকাশের সম্ভাবনা। রাতের তাপমাত্রা ধীরে ধীরে বাড়বে। বাড়বে দিনের তাপমাত্রাও।

আজ কলকাতা শহরে সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে যা ১ ডিগ্রি সেলসিয়াস নীচে। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৩৪ থেকে ৮৯ শতাংশ। গত ২৪ ঘন্টায় বৃষ্টি হয়নি কলকাতা শহরে।

নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকেছে জম্মু-কাশ্মীরে। আগামী কয়েকদিনে তুষারপাতের সম্ভাবনা তৈরি হচ্ছে জম্বু কাশ্মীর লাদাখ সহ উত্তর পশ্চিম হিমালয়ের অংশে। তুষারপাত হতে পারে মুজাফফরাবাদ, হিমাচল প্রদেশ ও উত্তরাখণ্ডের কিছু অংশে । সোমবার ও মঙ্গলবার তুষারপাতের সম্ভাবনা জম্মু-কাশ্মীর লাদাখ ও মুজাফফরাবাদ। মঙ্গল ও বুধবার তুষারপাতের সম্ভাবনা উত্তরাখণ্ডে। হিমাচল প্রদেশ ও সংলগ্ন এলাকায় তুষারপাতের সম্ভাবনা আগামী চার পাঁচ দিনে।

পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি এমনকি শিলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে। বৃষ্টি হবে উত্তর-পশ্চিম ভারতের বেশ কিছু অঞ্চলে যেমন জম্মু-কাশ্মীর, লাদাখ, মুজাফফরাবাদ, উত্তরাখান্ড, হিমাচল প্রদেশে। বৃষ্টির সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ শিলাবৃষ্টি হতে পারে।আগামী ২৪ ঘণ্টায় ঘন কুয়াশার সর্তকতা দিল্লি পাঞ্জাব হরিয়ানা চন্ডীগড় এবং উত্তরপ্রদেশের কিছু অংশে।

আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টি হবে কেরল, কর্ণাটক, তামিলনাডু, পুদুচেরি ও তেলেঙ্গানা-সহ দক্ষিণ ভারতের বেশকিছু রাজ্যে। নাগাল্যান্ড থেকে লাক্ষাদ্বীপ পর্যন্ত অক্ষরেখা। এই অক্ষরেখা গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ছত্তিশগড় তেলেঙ্গানা হয়ে লাক্ষাদ্বীপ পর্যন্ত বিস্তৃত। আর একটি অক্ষরেখা আছে দক্ষিণ ভারতে। কর্ণাটক থেকে তামিলনাড়ু পর্যন্ত বিস্তৃত। এর প্রভাবে কেরল কর্ণাটক তামিলনাডু পুদুচেরি তেলেঙ্গানা সহ দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে বৃষ্টির পূর্বাভাস।

Published by:Swaralipi Dasgupta
First published: