পশ্চিমী ঝঞ্ঝার জেরে ফের তুষারপাত ফেব্রুয়ারিতে !

পশ্চিমী ঝঞ্ঝার জেরে ফের তুষারপাত ফেব্রুয়ারিতে !
Representational Image

ফেব্রুয়ারির শেষে আবারও ব্যাপক তুষারপাত সঙ্গে শিলাবৃষ্টি ঝড়ো হাওয়ার পূর্বাভাস।

  • Share this:

#কলকাতা: নতুন করে পশ্চিমী ঝঞ্ঝায় আবারও উত্তাল হবে উত্তর-পশ্চিম ভারত। ফেব্রুয়ারির শেষে ফের ব্যাপক তুষারপাতের সম্ভাবনা জম্মু ও কাশ্মীর এবং হিমাচল প্রদেশে। দমকা ঝোড়ো হাওয়া আর বৃষ্টি শিলাবৃষ্টিতে বিপর্যস্ত হবে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলি।

এই পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব এর মধ্য ও পূর্ব ভারতের রাজ্যগুলিতেও বৃষ্টি ও ঝোড়ো হাওয়ার পূর্বাভাস। ফেব্রুয়ারির শেষে ও মার্চের শুরুতে মধ্য ও পূর্ব ভারতের রাজ্যগুলিতে বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গের পার্বত্য অংশে প্রভাব পড়লেও কলকাতা-সহ দক্ষিণবঙ্গে এই পশ্চিমী ঝঞ্ঝার কোনও প্রভাব পড়বে না বলেই অনুমান আবহাওয়াবিদদের।

আজ, বৃহস্পতিবার থেকে কলকাতা-সহ রাজ্যে শুষ্ক আবহাওয়া। সিকিম-দার্জিলিং সংলগ্ন এলাকায় হালকা বৃষ্টিপাত আগামী ২৪ ঘণ্টায়। উত্তর ও দক্ষিণের বাকি জেলায় আগামী কয়েকদিন বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

কলকাতায় সকালের দিকে আংশিক মেঘলা আকাশ পরে পরিষ্কার আকাশ। উত্তর ও দক্ষিণবঙ্গে আজ, বৃহস্পতিবার সকালে কুয়াশার পূর্বাভাস। আগামিকাল, শুক্রবারও কুয়াশা থাকবে উত্তরবঙ্গের জেলাগুলিতে।

আগামী ২৪ ঘণ্টা-তে তাপমাত্রা স্বাভাবিকের নিচেই থাকবে। রাতে ও সকালের দিকে হালকা শীতের আমেজ থাকলেও বেলা বাড়লে তা উধাও হবে। উত্তরবঙ্গের জেলাগুলিতে কিছুটা শীতের আমেজ থাকবে দিনের বেলাতেও।

কলকাতায় আজ, বৃহস্পতিবার সর্বনিম্ন তাপমাত্রা ১৯.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে যা ১ ডিগ্রি কম। গতকাল, বুধবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭.৮ ডিগ্রি সেলসিয়াস । গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস । স্বাভাবিকের থেকে যা ৪ ডিগ্রি কম । বাতাসে আদ্রতার পরিমাণ ৪৭ থেকে ৯৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টিপাত হয়েছে খুবই সামান্য ।

আগামিকাল থেকে ব্যাপক তুষারপাত জম্মু-কাশ্মীর ও লাদাখে। শুক্র ও শনিবার তুষারপাতের সম্ভাবনা। শনিবার তুষারপাত হবে হিমাচল প্রদেশের বিভিন্ন এলাকায়। একইসঙ্গে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ার সঙ্গে শিলা বৃষ্টিও হতে পারে।

বৃষ্টি-শিলাবৃষ্টির সঙ্গে প্রায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, উত্তর প্রদেশ ও রাজস্থানে। শুক্র ও শনিবার এই ঝোড়ো হাওয়ার সম্ভাবনা। ওড়িশায় ঘন কুয়াশার সতর্কবার্তা।

মার্চের শুরুতে কিছুটা প্রভাব পড়তে পারে সিকিম দার্জিলিংয়ের পার্বত্য এলাকায়।তবে সমতলে বিশেষ করে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে এর প্রভাব পড়বে না এমনটাই অনুমান আবহাওয়াবিদদের ৷

Biswajit Saha

First published: February 27, 2020, 12:36 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर