• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • SHRI RAMAYANA YATRA WILL START SOON ANNOUNCES INDIAN RAILWAYS SMJ TC

Shri Ramayana Yatra: ১৭ দিনের দেশ সফরে বেরোবে “শ্রী রামায়ণ যাত্রা’! কত টাকায় ও কীভাবে টিকিট পাবেন, জেনে নিন

রামায়ণের বর্ণনা অনুসারে শ্রী রামের সঙ্গে সম্পর্কিত ভারতের বিভিন্ন স্থান পরিভ্রমণ করবে এই ট্রেন। 

রামায়ণের বর্ণনা অনুসারে শ্রী রামের সঙ্গে সম্পর্কিত ভারতের বিভিন্ন স্থান পরিভ্রমণ করবে এই ট্রেন। 

  • Share this:

#নয়াদিল্লি: বাতানুকূল ডিলাক্স ট্রেন কামরায় চড়ে এবারে ধর্মস্থান ভ্রমণের সুযোগ পাবেন যাত্রীরা। সম্প্রতি, ধর্মীয় পর্যটন শিল্পে পর্যটকদের নজর ফেরাতে ইন্ডিয়ান রেলওয়েজের (Indian Railways) তৎপরতায় ও ‘দেখো আপনা দেশ’ প্রকল্পের আওতায় ১৭ দিনের ‘শ্রী রামায়ণ যাত্রা’র আয়োজন করা হয়েছে। ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটেরিং এবং ট্যুরিজম কর্পোরেশনের (Indian Railway Catering and Tourism Corporation) পক্ষ থেকে যাত্রা পথের বিবরণ ও ভাড়া সংক্রান্ত যাবতীয় তথ্য ইতিমধ্যেই ঘোষণা হয়ে গিয়েছে। দীপাবলির পরেই আগামী ৭ নভেম্বর দিল্লির সফদরজং স্টেশন থেকে পথ চলা শুরু করবে ‘শ্রী রামায়ণ যাত্রা’। রামায়ণের বর্ণনা অনুসারে শ্রী রামের সঙ্গে সম্পর্কিত ভারতের বিভিন্ন স্থান পরিভ্রমণ করবে এই ট্রেন।

১৭ দিনের যাত্রা পথে প্রত্যেক যাত্রীর জন্য মাথাপিছু ৮২,৯৫০ টাকা ভাড়া ধার্য করা হয়েছে। এই বিশেষ ট্রেনে যাত্রীদের এসি কামরা, এসি হোটেলের যাবতীয় সুবিধা, ট্রাভেল ইনসুরেন্স এবং আইআরসিটিসি ট্যুর ম্যানেজমেন্টের সমস্ত সুবিধা দেওয়া হবে। এছাড়াও ট্রেনের ভেতরে বিশাল এসি কামরার সুবিধে, মডার্ণ কিচেন, সেন্সর যুক্ত ওয়াশরুম, ফাইন ডাইনিং রেস্তোরাঁ এবং ফুট ম্যাসাজের মতো অত্যাধুনিক সব রকম সার্ভিস থাকবে। বিলাসি ব্যবস্থা ছাড়াও যাত্রীদের সুরক্ষা নিশ্চিত করতে প্রত্যেকটি কোচে সশস্ত্র নিরাপত্তাকর্মী মোতায়েন থাকবে এবং সিসিটিভির মাধ্যমে যাত্রীদের সুবিধা- অসুবিধার দিকে নজর রাখা হবে।

১৭ দিনের যাত্রার প্রথম স্টপেজ হবে অযোধ্যা। যাত্রীদের নির্মিয়মাণ শ্রী রাম জন্মভূমি মন্দির, নন্দীগ্রামের ভারত মন্দির এবং হনুমান মন্দির পরির্দশন করার সুযোগ থাকবে। যাত্রা পথের দ্বিতীয় স্টপেজ হবে সীতামারি। দেবী সীতার পূণ্য জন্মভূমি বিহারের সীতামন্দির ছাড়াও জনকপুরের রাম-জানকি মন্দির, বারাণসী, চিত্রকূট এবং প্রয়াগ ইত্যাদি স্থানের সমস্ত মন্দির ঘুরে দেখতে পারবেন যাত্রীরা। এরপর ট্রেন থামবে নাসিকে। নাসিকের বিখ্যাত মন্দির রামেশ্বরম সহ অন্যান্য জায়গা দেখার পর সমগ্র পথ অতিক্রম করে শেষ পর্যন্ত হাম্পিতে এর যাত্রা সমাপ্ত হবে। দীর্ঘ ১৭ দিনে এই ট্রেন মোট ৭ হাজার ৫০০ কিমি পথ অতিক্রম করবে।

p style="text-align: justify;">আইআরসিটিসি সূত্রে বলা হয়েছে যে, এই কোভিড অতিমারীর সময়ে যাত্রীদের সুরক্ষার খাতিরে ১৮ বছরের উর্ধ্বে প্রত্যেক যাত্রীকে ভ্যাকসিনের দুটি ডোজই নিতে হবে। সমস্ত রকম কোভিড বিধি মেনেই ৭ নভেম্বর এই ট্রেন যাত্রা আরম্ভ হবে। ট্রেনের অন্দরে সকলের জন্য মাস্ক, স্যানিটাইজার ও গ্লাভসের ব্যবস্থা থাকবে।

First published: