বাজেট ২০২১: বাজেটে যোগান নয়, চাহিদা বৃদ্ধি করুন, পরামর্শ অর্থমন্ত্রী অমিত মিত্রের !

পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী চাইছেন বাজেটে নতুন নীতি আয়োগের সময়ে সরকার যেন তাঁর পূর্বের ত্রুটি শুধরে নেন।

পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী চাইছেন বাজেটে নতুন নীতি আয়োগের সময়ে সরকার যেন তাঁর পূর্বের ত্রুটি শুধরে নেন।

  • Share this:

#নয়া দিল্লি: কেন্দ্রীয় সরকারের ২০২১-২০২২ অর্থবর্ষের বাজেট পেশ করার আগেই কেন্দ্রের যোগান দেওয়ার অতিরিক্ত চাপের নিন্দায় মুখর হলেন পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী অমিত মিত্র। অমিত মিত্রের (Amit Mitra) মতে যেভাবে ভারতীয় অর্থনীতি কোভিডের জন্য ক্ষতিগ্রস্ত হয়েছে, তার পর যোগান নিয়ে বেশি মাতামাতি না করে চাহিদা বৃদ্ধি করার দিকে সরকারের মন দেওয়া উচিৎ। পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী চাইছেন বাজেটে নতুন নীতি আয়োগের সময়ে সরকার যেন তাঁর পূর্বের ত্রুটি শুধরে নেন।

কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে নির্মলা সীতারমনকে (Nirmala Sitharaman) একটি চিঠিতে অমিত লেখেন যে এখন এই টালমাটাল পরিস্থিতিতে অন্যান্য দেশের মতো কেনেসিয়ান অ্যাপ্রোচ (Keynesian Approach) মেনে চলা উচিৎ। তিনি এও বলেন যে এখন সে’র (Say’s Law) নীতির উপর আস্থা রাখা বন্ধ করতে।

কেনেসিয়ান অ্যাপ্রোচের নামকরণ হয়েছে ব্রিটিশ অর্থনীতিবিদ জন মেনার্ড কেনসের (John Maynard Keynes) নামে। যিনি বলেছিলেন সামগ্রিক ভাবে চাহিদা বৃদ্ধি করার কথা। কেনস এ-ও বলেছিলেন যে কোনও মুক্ত বাজার অর্থনীতি নিজে থেকে সাম্য বজায় রেখে চাকরির ১০০% যোগান দিতে পারে না।

অপর দিকে, সে’র নীতির নামকরণ হয়েছে ফরাসি অর্থনীতিবিদ জাঁ ব্যাপতিতে সে’র (Jean-Baptiste Say) নাম অনুসারে। সে বলেছিলেন যোগান থাকলে নিজে থেকেই চাহিদা তৈরি হয়। সে বলেছিলেন, একটি পণ্য তৈরি হলে সেটা নিজে থেকেই অন্য একটি পণ্যের চাহিদা তৈরি করে। কিন্তু কেনস এই তত্ত্ব অগ্রাহ্য করেন।

গত সপ্তাহেই বিভিন্ন রাজ্যের অর্থমন্ত্রীদের সঙ্গে একটি মিটিং করেন সীতারমন। এই জন্য অমিত মিত্র তাঁকে ধন্যবাদ জানান। তার সঙ্গে সঙ্গে তিনি এটাও বলেন যে তিনি সর্বসমক্ষে এই কথা বলেছেন যে জনগণের হাতে টাকা থাকলে তা চাহিদার বৃদ্ধি করবে এবং সেটা পরোক্ষভাবে যোগানও বাড়িয়ে দেবে। পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রীর বিশ্বাস সাধারণ মানুষকে এইভাবে একটি নীতির আওতায় আনলে তবেই অতিমারী প্রভাবিত ক্ষতিগ্রস্ত অর্থনীতি সামলানো যাবে। অমিত বলেন যে ইতিমধ্যেই বহু দেশ এই নীতি গ্রহণ করেছে এবং তার সুফলও লাভ করেছে।

পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রীর দাবি- যেভাবে কেন্দ্রীয় সরকার বিভিন্ন কেন্দ্রদ্বারা পরিচালিত প্রকল্পগুলি এগিয়ে নিয়ে চলেছে এতে ভবিষ্যতে সমস্যা দেখা দিতে পারে। শ্রী মিত্র এই আশঙ্কা করছেন যে এই জাতীয় প্রকল্পের ব্যয়ভার চালানোর ক্ষেত্রে কেন্দ্র রাজ্যের উপরে বেশিরভাগ দায় দায়িত্ব চাপিয়ে দিচ্ছে।

Published by:Piya Banerjee
First published: