তুরস্ক যাওয়ার আগে দিল্লি থেকে আটক জেকেপিএম নেতা শাহ ফয়জল

তুরস্ক যাওয়ার আগে দিল্লি থেকে আটক জেকেপিএম নেতা শাহ ফয়জল
photo: Shah Faisal

সারাদিন-ই রাজৌরি, পুঞ্চ-সহ একাধিক জায়গা থেকে ভেসে উঠল সম্প্রীতির রাখি বন্ধনের ছবি।

  • Share this:

#নয়াদিল্লি: সরকারের বিরুদ্ধে মুখ খোলার মাশুল। উপত্যকায় এবার ধরপাকড়ের তালিকায় যুক্ত প্রাক্তন সরকারি আমলা শাহ ফয়জলের নাম। তুরস্ক যাওয়ার আগে দিল্লি থেকে তাঁকে আটক করা হয়েছে। ফয়জলের আটক নিয়ে মুখে কুলুপ জম্মু-কাশ্মীর প্রশাসনের। এদিকে স্বাধীনতা দিবসের আগে আরও কড়া উপত্যকার নিরাপত্তা।

কাশ্মীর থেকে ৩৭০ খারিজ, উপত্যকাকে মূলস্রোতে আনার চেষ্টা নয়। বরং উলটোটা। এই ধারা বাতিল করে আমাকে, আপনাকে বিচ্ছিন্নতাবাদী প্রমাণের রাস্তা আরও সহজ করা হল।

মঙ্গলবার ইস্তানবুল রওনার আগেই এই টুইট করেছিলেন প্রাক্তন আইএএস ও জম্মু-কাশ্মীর পিপলস মুভমেন্টের নেতা শাহ ফয়জল। বুধবার ভোরেই তাঁকে আটক করা হল দিল্লির আন্তর্জাতিক বিমানবন্দর থেকে। এক সাংসদ, দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী-সহ একাধিক নেতাদের সঙ্গে উপত্যকায় আটকের তালিকায় যুক্ত হল ফয়জলের নাম। কী কারণে, আটক ফয়জল ? উত্তর এড়াল জম্মু-কাশ্মীর প্রশাসন।

কেন্দ্রীয় শাসন চালুর পর বৃহস্পতিবার উপত্যকায় প্রথম স্বাধীনতা দিবস। শের-ই-কাশ্মীর স্টেডিয়ামে পতাকা তুলবেন রাজ্যপাল সত্যপাল মালিক। কিন্তু স্বাধীনতার অনুষ্ঠানে আমন্ত্রিত কারা ? এই প্রশ্নেরও কোনও উত্তর নেই। ওয়াকিবহাল মহলের দাবি, রাজ্য প্রশাসনের এখন একটাই লক্ষ্য উপত্যকায় বিক্ষোভের স্বরকে নিয়ন্ত্রণ করা। আর তার জন্য ভূস্বর্গ এখন নিরাপত্তার চাদরে।

দিল্লির খবর স্বাধীনতা দিবসের পরেই উপত্যকা থেকে উঠতে পারে কার্ফু। কিন্তু স্বাধীনতা দিবসের আগের দিন এই ব্যাপারে একটি শব্দও খরচ করা হয়নি। বরং সারাদিন-ই রাজৌরি, পুঞ্চ-সহ একাধিক জায়গা থেকে ভেসে উঠল সম্প্রীতির রাখি বন্ধনের ছবি।

First published: August 15, 2019, 2:35 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर