corona virus btn
corona virus btn
Loading

ভ‌য়ঙ্কর তাপপ্রবাহ, মারণ বন্যা!‌ জলবায়ু পাল্টানোয় ৮০ বছরে সর্বোচ্চ ধ্বংসলীলা চলবে ভারতে

ভ‌য়ঙ্কর তাপপ্রবাহ, মারণ বন্যা!‌ জলবায়ু পাল্টানোয় ৮০ বছরে সর্বোচ্চ ধ্বংসলীলা চলবে ভারতে
ছবিটি উত্তরাখণ্ডে মেঘ ভাঙা বৃষ্টির ফাইল ছবি। পিটিআই

একদিকে যেমন দেখা দেবে ভয়ঙ্কর তাপপ্রবাহ, তেমনই অন্যদিকে ধেয়ে আসবে বন্যা। সাঁড়াশি চাপে ছিন্নভিন্ন হতে পারেন দেশের মানুষ

  • Share this:

#‌নয়াদিল্লি:‌ জলবায়ু পরিবর্তনের মারাত্মক ফল ভোগ করতে চলেছে ভারত। আর সেই ফল হিসাবে দেশে একদিকে যেমন দেখা দেবে ভয়ঙ্কর তাপপ্রবাহ, তেমনই অন্যদিকে ধেয়ে আসবে বন্যা। সাঁড়াশি চাপে ছিন্নভিন্ন হতে পারেন দেশের মানুষ। একেবারে ভেঙে পড়তে পারে অর্থনীতি, বাস্তুতন্ত্র।

বিশেষজ্ঞরা বলেছেন, দেশে বার্ষিক গড় তাপমাত্রা এক লাফে বাড়তে পারে ৪.‌২ ডিগ্রি সেলসিয়াস। সৌদি আরবের রাজা আবদুল্লাজিজ ইউনিভার্সিটির গবেষকরা এই মন্তব্য করেছেন। তাঁরা জানিয়েছেন, পৃথিবীর অন্যতম জনঘনত্বপূর্ণ দেশ হল ভারত। জলবায়ু পরিবর্তনের সঙ্গে মানিয়ে নেওয়ার ক্ষমতা এদেশের কম। ফলে ২১ শতকে হঠাৎ করে জলবায়ুর পরিবর্তন হলে ভারতের পক্ষে তা সহ্য করা কষ্টকর হয়ে দাঁড়াবে। শুক্রবার বিশ্ব পরিবেশ দিবসে এমনই মন্তব্য করেছেন গবেষকরা। তাঁরা সতর্ক করে বলেছেন, ভারতের একটা বড় অংশের মানুষ, তাঁদের অর্থনীতি, বাস্তুতন্ত্র, সমস্ত কিছুই এক ভয়ানক সংকটের মুখে পড়তে চলেছে।

গবেষকরা বলেছেন, এই বছর মারাত্মক তাপপ্রবাহ চলবে ভারতের সমতলে। অন্যদিকে বার্ষিক গড় বৃষ্টিপাতের পরিমাণ ছাপিয়ে এবার ১০২ শতাংশ বৃষ্টি হতে পারে বলে আগেই জানিয়েছিল হাওয়া অফিস। সেই সত্যের ওপর ভর করেই তাঁরা বলছেন, এর ফলে দেশের একটা বড় অংশে বন্যা হবে। এর ফলে শস্যহানি হবে, অর্থনাশ হবে, বহু লোকের প্রাণ যেতে পারে।।

তাঁরা বিস্তারিত গবেষণা করে জানিয়েছেন, গাঙ্গেয় ভারতে এক থেকে তিন ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে। এছাড়া ভারতীয় উপমহাদেশেও তাপমাত্রা বাড়বে অনেকটা। গড়ে এই বৃদ্ধির পরিমাণ প্রায় ৪.‌৭ শতাংশ। দেশের মধ্যে গুজরাত ও রাজস্থানে অতিবৃষ্টির আশঙ্কাও করেছেন তাঁরা। এছাড়া পশ্চিমঘাট পর্বতের পাদদেশ ও কেরলেও বিপুল পরিমাণ বন্যা হতে পারে বলে আশঙ্কা করেছেন তাঁরা।

Published by: Uddalak Bhattacharya
First published: June 5, 2020, 7:33 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर