corona virus btn
corona virus btn
Loading

জম্মু কাশ্মীরে করোনার 'রেকারেন্ট ইনফেকশন', সেরে ওঠার পরও ফিরে আসছে ভাইরাস

জম্মু কাশ্মীরে করোনার 'রেকারেন্ট ইনফেকশন', সেরে ওঠার পরও ফিরে আসছে ভাইরাস
representative image

জম্মু কাশ্মীরে মিলল ১০১ নয়া করোনা আক্রান্তের হদিশ, এরমধ্যে ৭ জন পুলিশ কর্মী ও ৬ জন সেরে ওঠার পরও করোনা আক্রান্ত হলেন

  • Share this:

#জম্মু ও কাশ্মীর: জম্মু কাশ্মীরে একযোগে মিলল ১০১ নয়া করোনা আক্রান্তের হদিশ, এরমধ্যে ৭ জন পুলিশ কর্মী ও ৬ জন সেরে ওঠার পরও করোনা আক্রান্ত হলেন।

মধ্য কাশ্মীরের বুদগাম জেলার মাগাম পুলিশ স্টেশনের ৭ জন পুলিশ কর্মীর রিপোর্ট করোনা পজিটিভ। প্রশাসনের তরফে বলা হয়েছে, ২১ মে স্ক্রিনিংয়ের পর এই ৭ জন পুলিশ কর্মীকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছিল। মঙ্গলবার করোনা রিপোর্ট আসার পর মাগাম পুলিশ স্টেশনে কোনও ব্যক্তির ঢোকা ও বেরনো আপাতত বন্ধ রাখা হয়েছে।

এখনও পর্যন্ত শুধুমাত্র কাশ্মীর উপত্যকায়-ই ১১৫ জন পুলিশ কর্মী করোনায় আক্রান্ত হয়েছেন। মঙ্গলবার জম্মু কাশ্মীরে ১০১ জন নতুন করোনা আক্রান্তের খোঁজ মেলে। এরমধ্যে ৫৪ জন জম্মু ও  ৪৭ জন কাশ্মীরের বাসিন্দা। উত্তর কাশ্মীরের বারামুল্লা জেলার ১৬ টি নমুনা করোনা পজিটিভ এসেছে, যার মধ্যে ৬ টি নমুনা দ্বিতীয়বার পরীক্ষা করা হল। এই ৬টি নমুনা টাঙ্গমার্গ এলাকার একই পরিবারের সদস্যদের।

হাসপাতাল থেকে করোনা নেগেটিভ রিপোর্ট নিয়ে ছাড়া পাওয়ার পর ফের পরীক্ষা করলে তাঁদের রিপোর্ট করোনা পজিটিভ আসে। সোপোর অঞ্চলের সাব ডিস্ট্রিক্ট হাসপাতালের কোভিড নোডাল অফিসার ডঃ রুদিয়ানা মকবুল জানান, ''২০ দিন আগে একই পরিবারের ৮ জনের লালারসের নমুনা পরীক্ষা করলে রিপোর্ট করোনা পজিটিভ আসে।  হাসপাতালে নির্দিষ্ট সময় কোয়ারেন্টাইনে থাকার পর দ্বিতীয়বার পরীক্ষা করলে ৬ জনের রিপোর্ট নেগেটিভ আসে, ২ জনের রিপোর্ট পজিটিভ আসে। এই ২ জনকে ফের আইসোলেশনে রাখা হয় এবং বাকি ৬ জনকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়। কিছুদিন পর এই ৬ জনের নমুনা তৃতীয়বার পরীক্ষা করলে দেখা যায় রিপোর্ট  পজিটিভ এসেছে।''

ডঃ রুদিয়ানা এই সংক্রমণকে বলছেন 'রেকারেন্ট ইনফেকশন' অর্থাৎ পুনরায় ফিরে আসা সংক্রমণ। তাঁর মতে, করোনা ভাইরাসের ইনকিউবেশন পিরিয়ড ২৮ দিনেরও হতে পারেন। তাঁর পরামর্শ, হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পরও করোনা আক্রান্তদের হোম কোয়াররেন্টাইনে থাকা উচিৎ। কিন্তু অনেকেই তা মানেন না, ফলে অজান্তেই অন্যদের মধ্যে সংক্রমণ ছড়িয়ে দেন।

Published by: Rukmini Mazumder
First published: May 26, 2020, 11:59 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर