বিস্ময়ের বিস্ময় ! বিএসএফ জওয়ানকে 'বিদেশি' আখ্যা, বাবা-মা ভারতীয় নাগরিক !

জোরহাটের মেরাপানি জেলার বাসিন্দা মুজিবর রহমান কর্মসূত্রে পঞ্জাবে থাকেন। তিনি ও তাঁর স্ত্রীকে বিদেশী আখ্যা দেওয়া হলেও তাঁর অভিভাবক ও ভাইবোনের ভারতীয় নাগরিকত্ব নিয়ে কোনও প্রশ্ন তোলা হয়নি

Bangla Editor | News18 Bangla
Updated:Aug 23, 2019 01:35 PM IST
বিস্ময়ের বিস্ময় ! বিএসএফ জওয়ানকে 'বিদেশি' আখ্যা, বাবা-মা ভারতীয় নাগরিক  !
Bangla Editor | News18 Bangla
Updated:Aug 23, 2019 01:35 PM IST

#গোয়াহাটি: বিএসএফ সাব-ইনস্পেক্টরকেই এবার 'বিদেশি' আখ্যা দিল অসমের ফরেনার ট্রাইব্যুনাল । জোরহাটের ফরেনার ট্রাইব্যুনাল বিএসএফের কর্তব্যরত সাব ইনস্পেক্টর মুজিবর রহমানকে 'বিদেশি' অভিবাসী হিসেবে ঘোষণা করা হয়েছে ।

রহমানের সঙ্গে তাঁর স্ত্রীকেও বিদেশি হিসেবে ঘোষণা করা হয়েছে । অভিযোগ, তাঁদের আপিল সঠিকমত না শুনেই এহেন সিদ্ধান্ত নিয়েছে ফরেনারস ট্রাইব্যুনাল । জোরহাটের মেরাপানি জেলার বাসিন্দা মুজিবর রহমান কর্মসূত্রে পঞ্জাবে থাকেন। তিনি ও তাঁর স্ত্রীকে বিদেশি আখ্যা দেওয়া হলেও তাঁর অভিভাবক ও ভাইবোনের ভারতীয় নাগরিকত্ব নিয়ে কোনও প্রশ্ন তোলা হয়নি ।

তাঁর মদ্যপান সংক্রান্ত একটি রিপোর্ট ট্রাইব্যুনালে জমা দিয়েছিল সীমান্ত পুলিশ ও সেই রিপোর্টের ভিত্তিতেই এই মামলার রায় দিয়েছে ট্রাইব্যুনাল। রহমান জানিয়েছেন তিনি একজন প্রকৃত ভারতীয় নাগরিক কিন্তু কেবলমাত্র একটি রিপোর্টের ভিত্তিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে । তাঁকে কোনও নোটিস পাঠানো হয়নি । এই রায়ের বিরুদ্ধে ইতিমধ্যেই গোয়াহাটি হাই কোর্টে আপিল করেছেন রহমান । 'অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হোক কিন্তু তার জন্য প্রকৃত ভারতীয় নাগরিকদের এইভাবে অপদস্থ করা অযৌক্তিক', জানিয়েছেন তিনি ।

প্রসঙ্গত, ট্রাইব্যুনালের কাছে এই মুহূর্তে প্রায় ১৯ হাজার মামলা জমা রয়েছে । এবছরের মার্চ পর্যন্ত প্রায় ১.১৭ লক্ষ মানুষকে অবৈধ নাগরিক ঘোষণা করেছে অসম ফরেনার ট্রাইব্যুনাল ।

First published: 01:35:36 PM Aug 23, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर